বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডেঙ্গু রোগীর সংখ্যা ৩০ দিনে সর্বনিম্নে

স্কুলছাত্রীসহ ২ জনের মৃতু্য
যাযাদি রিপোর্ট
  ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন রোগীর সংখ্যা এক মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৮টার আগ পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ৬০৭ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

ঠিক এক মাস আগে গত ৭ অগাস্ট এই সংখ্যাটি ছিল ২ হাজার ৪২৮ জন। এরপর আক্রান্তের সংখ্যা কয়েক দিন সামান্য কমলেও ১১ আগস্ট আবার ২ হাজার ৩৩৫ জনে উঠেছিল।

তারপর থেকে নতুন রোগীর সংখ্যা ধীরে ধীরে কমলেও আগস্ট মাসের শেষ সপ্তাহ পর্যন্ত প্রতিদিনই নতুন রোগীর সংখ্যা এক হাজারের উপরেই ছিল। ৩১ আগস্ট এই সংখ্যা হাজারের নিচে নামার পর প্রতিদিনই কমছে নতুন রোগীর সংখ্যা।

শুক্রবার ডেঙ্গুজ্বর নিয়ে ৭৯৩ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শনিবার প্রায় দুইশ জন কমে সংখ্যাটি ৩০ দিনে সর্বনিম্ন পর্যায়ে নেমে এলো।

এইডিস মশাবাহিত ডেঙ্গুতে চলতি বছর এই পর্যন্ত ৭৫ হাজার ৭৫৩ জনকে হাসপাতালে ভর্তি হতে হয় বলে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য। এর মধ্যে শুধু আগস্ট মাসেই আক্রান্ত হন ৫২ হাজার ৬৩৬ জন।

আক্রান্তদের মধ্যে ৯৫ শতাংশ অর্থাৎ ৭২ হাজার ১১৪ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন বলে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য।

ঢাকাসহ ৪১ মহানগরীতে এখন ৩ হাজার ৪৪৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। শুক্রবার এই সংখ্যা ছিল ৩ হাজার ৩৩৭ এবং বৃহস্পতিবার ছিল ৩ হাজার ৩৭১।

ডেঙ্গু রোগীদের মধ্যে ৯৬টি মৃতু্য পর্যালোচনা করে ৫৭টি মৃতু্য ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

ডেঙ্গুজ্বরে

স্কুলছাত্রীর মৃতু্য

এদিকে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মানিকগঞ্জে ষষ্ঠ শ্রেণির ছাত্রী রুবাইয়া আক্তার চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। শুক্রবার রাতে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। শনিবার সকালে রুপসা ওয়াহেদ আলী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে জানাজা শেষে তাকে দাফন করা হয়।

রুবাইয়া আক্তার মানিকগঞ্জের শিবালয় উপজেলার আব্দুর রশীদের মেয়ে। সে ওই বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী।

মানিকগঞ্জ জেলা হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স নারগিস আক্তার বলেন, শুক্রবার দুপুরে রুবাইয়াকে জেলা হাসপাতালে আনা হয়। তার শারীরিক অবস্থা শংকটাপন্ন থাকায় তাকে তাৎক্ষণিক প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে বিকেল ৩টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাতে সে মারা যায়।

রুপসা ওয়াহেদ আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিউদ্দিন আহাম্মেদ বলেন, শনিবার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে জানাজা শেষে তাকে দাফন করা হয়েছে।

চৌগাছায় একজনের মৃতু্য

এছাড়া চৌগাছা (যশোর) সংবাদদাতা জানান, যশোরের চৌগাছায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ওয়াদুদ হোসেন (৪৫) নামের একজনের মৃতু্য হয়েছে। তিনি উপজেলার স্বরুপদাহ ইউনিয়নের মৃত সদর আলীর ছেলে।

চৌগাছা হাসপাতাল সূত্রে জানা যায়, ২৪ আগস্ট ওয়াদুদ ডেঙ্গু আক্রান্ত হয়ে চৌগাছা হাসপাতালে ভর্তি হন। ২৬ আগস্ট তাকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়।

ওয়াদুদের ছোট ভাই ইমদাদুল হক জানান, যশোর মেডিকেল থেকে ২৭ আগস্ট তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। এরপর তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করেন। ১ সেপ্টেম্বর সেখান থেকে রিলিজ দিলে তাকে বাড়িতে আনা হয়। বাড়িতে আসার পর তিনি আবারো প্রচন্ড জ্বরে অসুস্থ হয়ে পড়েন। এসময় তাকে যশোর কুইন্স হাসপাতালে নেয়া হয়। অবস্থার অবনতি হলে ২ সেপ্টেম্বর তাকে রাজধানীর মহাখালী আয়েশা মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করেন।

সেখানে ভর্তি থাকা অবস্থায় শুক্রবার সন্ধ্যার পর চিকৎসকরা রোগীর স্বজনদের ডেকে বলেন আপনাদের রোগীর অবস্থা ভালো নয়। রোগীর ব্রেনে রক্ত জমে গেছে। আপনারা তাকে বাড়ি নিয়ে যান। অথবা কোথাও অক্সিজেন দিয়ে রাখতে পারেন। পরে বাড়ি ফিরিয়ে আনলে শনিবার সকাল ছয়টার দিকে তার মৃতু্য হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<65953 and publish = 1 order by id desc limit 3' at line 1