বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বিসিসি নিবার্চনে র‌্যাব পুলিশের সঙ্গে বিজিবি

বরিশাল অফিস
  ২৪ জুলাই ২০১৮, ০০:০০
বিসিসি নিবার্চনে র‌্যাব পুলিশের সঙ্গে বিজিবি

বরিশাল সিটি করপোরেশন নিবার্চনের ভোটগ্রহণ সুষ্ঠু, সুন্দর, নিরপেক্ষ ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে নানান প্রস্তুতি নিয়েছে নিবার্চন কমিশন ও রিটানির্ং কমর্কতার্র কাযার্লয়। নিবার্চনকে কেন্দ্র করে নিবার্হী ম্যাজিস্ট্রেট, পুলিশ ও র‌্যাব সদস্যরা এরই মধ্যে মাঠ পযাের্য় কাজ শুরু করে দিলেও ৩০ জুলাই ভোট গ্রহণকে কেন্দ্র করে অল্প কয়েকদিনের মধ্যে মাঠ পযাের্য় কাজ শুরু করতে যাচ্ছে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও বিজিবি। আর সবমিলিয়ে নিবার্চন ঘিরে ভোটের দিন তিন হাজারের মতো বিভিন্ন পযাের্য়র সরকারি কমর্কতার্ নিয়েজিত থাকবেন। এ বিষয়ে বরিশাল জেলার জ্যেষ্ঠ নিবার্চন কমর্কতার্ ও সহকারী রিটানির্ং অফিসার মো. হেলাল উদ্দিন খান জানান, নিবার্চনের দিনসহ আগে ও পরে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কমিশনের পক্ষে এ সংক্রান্ত নিদেশর্না আইশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ নিবার্চন সংশ্লিষ্ট সব দপ্তরে দেয়া হয়েছে। সে অনুযায়ী সব কাযর্ক্রম পরিচালিতও হচ্ছে। তিনি আরও জানান, নিবার্চনের আগে ২৮ জুলাই থেকে নিবার্চনের দিন ৩০ জুলাই এবং পরের দিন ৩১ জুলাই পযর্ন্ত ৩০টি ওয়াডের্ ৩০ জন নিবার্হী মেজিস্ট্রেটের সমন্বয়ে ৩০টি ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করবে। ভোটগ্রহণের আগের দিন থেকে পরের ২ দিন পযর্ন্ত ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও নিবার্চনী এলাকায় তাদের কাযর্ক্রম পরিচালনা করবেন। এছাড়া র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৮) ৩০টি টিম, ১৫ প্লাটুন বিজিবি সদস্যদের ৩০টি টিম, পুলিশের ৩০টি টহল টিম, ১০টি স্ট্রাইকিং ফোসর্ মাঠে কাজ করবে। এছাড়া ১২৩টি ভোট কেন্দ্রে ১২৩ জন প্রিজাইডিং অফিসার, ৭৫০ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ হাজার ৫ শত জন পোলিং অফিসার নিবার্চনের দিন ভোট গ্রহণ কাযর্ক্রমে অংশগ্রহণ করবেন। তবে নিবার্চন কমিশনের পক্ষ থেকে অতিরিক্ত ১০ ভাগ বেশি প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারকে প্রশিক্ষণের আওতায় আনা হবে। ফলে দায়িত্বপালকারী সংখ্যার থেকে আরও ১৫ জন প্রিজাইডিং, ৭৫ জন সহকারী প্রিজাইডিং ও ১৫০ জন পুলিশ অফিসারকে প্রশিক্ষণ দেয়া হবে। যাদের আপৎকালীন সময়ে জরুরি প্রয়োজনে কাজে লাগানো হতে পারে। কেন্দ্রগুলো দুই ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে। নিবার্চন কমিশনের ভাষায় গুরুত্বপূণর্ ও অতিগুরুত্বপূণর্। এ ক্ষেত্রে অতিগুরুত্বপূণর্ কেন্দ্রগুলো সাধারণের থেকে দুজন পুলিশ সদস্য বেশি নিয়োগ দেয়া হবে। বরিশাল মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেলের দায়িত্বপ্রাপ্ত কমর্কতার্ সহকারী কমিশনার নাছির উদ্দিন মল্লিক বলেন, গুরুত্বপূণর্ ও অতিগুরুত্বপূণর্ কেন্দ্রগুলো চিহ্নিত করার কাজ গোয়েন্দা সংস্থা কাজ করছে। দু-একদিনের মধ্যে কাজ শেষ করে নিবার্চন কমিশনের কাছে তালিকাসহ রিপোটর্ পাঠানো হবে।

৯ বিচার বিভাগীয় হাকিম নিয়োগ

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নিবার্চনে নিবার্চনী অপরাধ বিচারাথের্ আমলে নেয়া এবং তা সংক্ষিপ্ত বিচারের জন্য নয়জন বিচার বিভাগীয় (জুডিশিয়াল) হাকিম নিয়োগ দেয়া হয়েছে। নিবার্চন কমিশনের নিজস্ব ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। যেখানে উল্লেখ করা হয়েছে, ভোট গ্রহণের আগের দিন, ভোটের দিন ও পরে দুইদিনসহ মোট চারদিন অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচারের জন্য বিচার বিভাগীয় হাকিমদের নিয়োগ দেয়া হয়েছে। গত ১৯ জুলাই তাদের নিয়োগ দিয়েছে নিবার্চন কমিশন (ইসি)। তারা ভোট সংশ্লিষ্ট অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচার করবেন। তারা ২৯ জুলাই থেকে ১ আগস্ট পযর্ন্ত দায়িত্ব পালন করবেন। দায়িত্বপ্রাপ্ত বিচার বিভাগীয় হাকিমরা হলেন-নগরের ১, ২ ও ৩ নং ওয়াডের্ বরিশালের অতিরিক্ত চিফ মেট্রাপলিটন ম্যাজিস্ট্রেট মারুফ আহম্মেদ; ৪, ৫ ও ৬ নং ওয়াডের্র জন্য ঢাকার অতিরিক্ত চিফ মেট্রাপলিটন ম্যাজিস্ট্রেট মো. কায়সারুল ইসলাম; ৭,৮ ও ৯ নং ওয়াডের্ বরিশালের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অনুতোষ চন্দ্র বালা; ১০, ১১ ও ১২ নং ওয়াডের্র জন্য ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সত্যব্রত শিকদার; ১৩, ১৪ ও ১৫ নং ওয়াডের্র জন্য বরিশালের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শামিম আহম্মেদ; ১৬, ১৭ ও ১৮ নং ওয়াডের্ বরিশালের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাম্মী আকতার; ১৯, ২০, ২১ ও ২৮ নং ওয়াডের্র জন্য ভোলার চরফ্যাশন চৌকির সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শিবলী নোমান খান; ২২, ২৩, ২৪ ও ২৯ নং ওয়াডের্র জন্য ঝালকাঠির সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচএম কবির হোসেন এবং ২৪, ২৫, ২৬ ও ৩০ নং ওয়াডের্ গোপালগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অমিত কুমার বিশ্বাস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4888 and publish = 1 order by id desc limit 3' at line 1