শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জীববিজ্ঞান অলিম্পিয়াডে ব্রোঞ্জ পেল বাংলাদেশ

যাযাদি ডেস্ক
  ২৩ জুলাই ২০১৮, ০০:০০
অদ্বিতীয় নাগ

আন্তজাির্তক জীববিজ্ঞান অলিম্পিয়াডের (আইবিও) এবারের আসরে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশের প্রতিযোগী অদ্বিতীয় নাগ। শনিবার ইরানের রাজধানী তেহরানের আন্তজাির্তক সম্মেলন কেন্দ্রে অলিম্পিয়াডের ফলাফল ঘোষণা করা হয় এবং পদক বিতরণ করা হয়।

এ প্রতিযোগিতায় বাংলাদেশের চার খুদে জীববিজ্ঞানী অংশগ্রহণ করেন। তারা হলেন- ইন্টারন্যাশনাল টাকির্শ হোপ স্কুলের মো. বায়েজিদ মিয়া, ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের প্রকৃতি প্রযুক্তি, এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের অদ্বিতীয় নাগ এবং সরকারি এমএম সিটি কলেজের তামজিদ হোসেন তানিম।

তাদের সঙ্গে দলনেতা ও উপনেতা হিসেবে ছিলেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সহ-সভাপতি অধ্যাপক ড. রাখহরি সরকার এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যাপক ডা. গাজী মো. জাকির হোসেন।

আন্তজাির্তক জীববিজ্ঞান অলিম্পিয়াডে এবারই প্রথম পদক পেল বাংলাদেশ। প্রতিযোগিতায় বাংলাদেশসহ ৭১টি দেশ অংশগ্রহণ করে। প্রতি দেশ থেকে চারজন প্রতিযোগী এবং দুজন লিডার অংশ নেন।

উল্লেখ্য, প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি বাছাইয়ে ‘বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন’ দেশের বিভিন্ন এলাকায় জীববিজ্ঞান উৎসব আয়োজন করে।

এতে প্রায় ১৭০টি শিক্ষাপ্রতিষ্ঠানের চার হাজার শিক্ষাথীর্ অংশ নেন। তাদের মধ্য থেকে চারজনকে চূড়ান্তভাবে নিবাির্চত করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4763 and publish = 1 order by id desc limit 3' at line 1