শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সিলেট সিটি নিবার্চনে নিরাপত্তা ছক প্রস্তুত

সিলেট অফিস
  ২৩ জুলাই ২০১৮, ০০:০০
রোববার সিলেট নগরীতে প্রচারণায় ব্যস্ত আওয়ামী লীগ মেয়রপ্রাথীর্ বদর উদ্দিন আহমদ কামরান ও বিএনপি মেয়রপ্রাথীর্ আরিফুল হক চৌধুরী Ñযাযাদি

সময় যত গড়াচ্ছে সিলেট সিটি করপোরেশন নিবার্চনকে কেন্দ্র করে ততই বাড়ছে শঙ্কা ও উত্তাপ। কেননা, এবারই প্রথম সিলেটে দলীয় প্রতীকে নিবার্চন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নিবার্চনে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সে জন্য নিবার্চন কমিশনের পরামশের্ ইতোমধ্যেই নিরাপত্তা ছক চ‚ড়ান্ত করেছে সিলেট আঞ্চলিক নিবার্চন অফিস। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাথীের্দর নিবার্চনী প্রচার-প্রচারণা আগামী ২৮ জুলাই রাত ১২টায় শেষ হবে। আর ৩০ জুলাই ভোটাররা তাদের ভোটাধিকারের মাধ্যমে পঁাচ বছরের জন্য নিবাির্চত করবেন মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরদের। সিলেট সিটি নিবার্চনে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসার সদস্যদের পাশাপাশি স্ট্রাইকিং ও মোবাইল ফোসর্ সাবর্ক্ষণিক নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এ ছাড়া, প্রাথীর্ এবং তাদের কমীর্-সমথর্করা আচরণ বিধি লঙ্ঘন করছেন কিনা, তা দেখভাল করার জন্য সিলেট মহানগরীতে থাকবেন নিবার্হী ও বিচারিক ম্যাজিস্ট্রেট। ভোটের আগের দিন থেকে শুরু করে নিবার্চনের পরের দিন পযর্ন্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে।

নিবার্চন অফিস সূত্রে জানা গেছে, প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ, আনসারসহ বিভিন্ন সংস্থার সমন্বয়ে ২২ জন নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। এই হিসাব অনুযায়ী সিলেট সিটি করপোরেশন এলাকার ১৩৪টি ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর মোট ২৯৪৮ জন সদস্য নিরাপত্তার দায়িত্বে থাকবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আগামী ৩০ জুলাই সিলেট সিটি করপোরেশন নিবার্চনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন দপ্তরের প্রাপ্ত তথ্য ও পরামশের্র ভিত্তিতে ঢেলে সাজানো হয়েছে ভোটকেন্দ্রসহ মহানগরী এলাকার নিরাপত্তা ব্যবস্থা। নিবার্চনকে সামনে রেখে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা ইতোমধ্যে সম্পন্ন করেছে সিলেট আঞ্চলিক নিবার্চনী অফিস। এবারের নিবার্চনে সিলেট সিটি করপোরেশন এলাকায় কতজন পুলিশের প্রয়োজন রয়েছে সে হিসাবও মহানগর পুলিশের ঊধ্বর্তন কমর্কতার্র কাছে লিখিতভাবে জানানো হয়েছে। মেট্রোপলিটন্ এলাকায় নিবার্চনের দায়িত্ব পালন করবে ১৪ প্লাটুন বিজিবি। এরমধ্যে দুটি সাধারণ ওয়াডর্ মিলে এক প্লাটুন বিজিবি নিরাপত্তার বিষয়টি দেখবে। প্রতিটি ভোটকেন্দ্রে একটি করে মোবাইল ফোসর্, তিনটি ওয়াডর্ নিয়ে গঠিত একেকটি সংরক্ষিত ওয়াডের্ থাকবে একটি করে স্ট্রাইকিং ফোসর্, প্রতিটি ওয়াডের্ র‌্যাবের একটি টিম থাকবে।

এ ছাড়া, প্রতিটি ভোটকেন্দ্রে সাতজন পুলিশ অস্ত্রসহ নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এদের মধ্যে একজন এসআই, একজন এএসআই ও পঁাচজন পুলিশ কনস্টেবল। এ ছাড়া, প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য দলের পাশাপাশি প্রতিটি কেন্দ্রে নিরাপত্তা দায়িত্বে থাকবে লাঠিসহ ১২ জন আনসার সদস্য, এরমধ্যে মহিলা পাঁচজন ও পুরুষ সাতজন। আরও থাকবে আগ্নেয়াস্ত্রসহ একজন পিসি, আরেকজন এপিসি ও একজন ব্যাটেলিয়ন আনসার। ঝূঁকিপূণর্ কেন্দ্রে প্রয়োজনে আগ্নেয়াস্ত্রসহ আনসারের সংখ্যা আরও বাড়ানো হবে।

ইতোমধ্যে নিরাপত্তা ছক করা চ‚ড়ান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন সিলেট আঞ্চলিক নিবার্চনী কাযার্লয়ের তথ্য প্রদানকারী কমর্কতার্ প্রলয় কুমার সাহা। তিনি বলেন, ‘সিলেট সিটি করপোরেশন নিবার্চন অবাধ ও সুষ্ঠুভাবে যাতে সম্পন্ন হয়, সেদিকে লক্ষ্য রেখে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ইতোমধ্যে সব ধরনের নিরাপত্তা প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। সিলেট মহানগরীতে নিরাপত্তার দায়িত্ব পালন করবে ১৪ প্লাটুন বিজিবি। এ ছাড়া, থাকবে র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সমন্বয়ে গঠিত নিরাপত্তা বাহিনী। কোনো প্রাথীর্ কিংবা তার সমথর্করা যাতে আচরণবিধি লঙ্ঘন না করেন, সে জন্য মাঠে থাকবে নিবার্হী ও বিচারিক ম্যাজিস্ট্রেট।’

২৭টি ওয়াডর্ নিয়ে গঠিত সিলেট সিটি করপোরেশন। সূত্র জানায়, হালনাগাদ ভোটার তালিকায় এবার সিলেট সিটি করপোরেশন নিবার্চনে ৩০ হাজার ৬৮৬ জন ভোটার বেড়েছে। বতর্মানে মোট ভোটার ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন এবং নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। ভোটার বাড়ায় এবারের সিটি নিবার্চনে ভোটকেন্দ্র বাড়ানো হয়েছে সাতটি। ২০১৩ সালের ১৫ জুন অনুষ্ঠিত তৃতীয় সিটি নিবার্চনে মোট ভোটার ছিল ২ লাখ ৯১ হাজার ৪৬ জন। তখন পুরুষ ভোটার ছিল ১ লাখ ৫২ হাজার ১৮১ এবং নারী ভোটার ছিল ১ লাখ ৩৮ হাজার ৮৬৫ জন। ২০০৮ সালে অনুষ্ঠিত দ্বিতীয় সিলেট সিটি করপোরেশন নিবার্চনে ভোটার ছিল ২ লাখ ৫৬ হাজার ৪০৮ জন। ২০১৩ সালের সিটি নিবার্চনে সিলেট মহানগরী এলাকায় ভোটার কম থাকায় ভোটকেন্দ্রে ছিল ১২৭টি। এবার ভোটকেন্দ্রে থাকবে ১৩৪টি। গত নিবার্চনে ভোটকক্ষ ৮৯৬টি থাকলেও এবার তা বাড়িয়ে করা হয়েছে ৯২৭টি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4760 and publish = 1 order by id desc limit 3' at line 1