শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কোনো শতর্ দিয়ে নিবার্চন হবে না: কাদের

যাযাদি রিপোটর্
  ২৩ জুলাই ২০১৮, ০০:০০

দশম সংসদ নিবার্চন বজর্ন করা বিএনপি আগামী নিবার্চনে অংশ নেয়ার বিষয়ে বেশ কিছু শতর্ দিলেও তা নাকচ করে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাফ জানিয়ে দিয়েছেন, কোনো শতর্ দিয়ে বাংলাদেশে নিবার্চন হবে না।

দুদিন আগে বিএনপির সমাবেশে খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রয়োজনে নিবার্চন প্রতিহত করার যে ঘোষণা এসেছে, তাকে ‘বেসুরো আওয়াজ’ হিসেবে বণর্না করে কাদের বলেছেন, “এর মধ্যে চক্রান্তের গন্ধ আছে, এর মধ্যে সহিংসতা, নাশকতা আশঙ্কা আমরা দেখছি।”

রোববার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সেতুমন্ত্রী কাদেরের ওই মন্তব্য আসে।

তিনি বলেন, “কোনো শতর্যুক্ত নিবার্চন বাংলাদেশে হবে না। সংবিধানের বিধান অনুযায়ী ইলেকশন হবে, শতের্র কোনো প্রয়োজন নেই।”

দুনীির্ত মামলায় দÐিত খালেদা জিয়ার মুক্তির দাবিতে শুক্রবার ঢাকার নয়াপল্টনে বিএনপির এক সমাবেশে নিবার্চনের জন্য বেশ কিছু শতর্ তুলে ধরেন দলটির মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “বাংলাদেশে নিবার্চন করতে হলে অবশ্যই একনম্বর পূবর্শতর্ হচ্ছে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। তাকে কারাগারে রেখে কোনো নিবার্চন হবে না এবং এ দেশের মানুষ তা হতে দেবে না।”

এ ছাড়া ভোটের আগে বতর্মান সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেয়া, নিবার্চন কমিশন পুনগর্ঠন এবং নিবার্চনের সময়ে সেনাবাহিনী মোতায়েনের দাবিও তিনি তুলে ধরেন।

ফখরুলের বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘এতদিন শুনেছিলাম যে কোনো পরিস্থিতিতে তারা নিবার্চনে অংশ নেবেন। এখন তারা আবার নতুন করে সুর তুলেছেন যে বেগম খালেদা জিয়াকে ছাড়া তারা নিবার্চনে অংশগ্রহণ করবেন না। তার চেয়েও এককাঠি এগিয়ে গিয়ে বলেছেন নিবার্চন তারা প্রতিহত করবেন।’

নিবার্চন নিয়ে বিএনপি কোনো চক্রান্ত করলে দেশের ‘জনগণকে সঙ্গে নিয়ে’ তা প্রতিহত করার ঘোষণা দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, ‘আমরা অনেক কনফিডেন্ট। ২০১৪ সালে যা হয়েছে সেটার পুনরাবৃত্তি বাংলাদেশে ঘটবে না। সেটা ঘটতে দেয়া হবে না।’

আন্দোলনে ব্যথর্ হয়ে বিএনপি নানা ধরনের ‘চক্রান্ত ও ষড়যন্ত্র’ করছে মন্তব্য করে কাদের বলেন, ‘ইস্যু খুঁজতে গিয়ে কখনো কোটা আন্দোলন, কখনো লডর্ কারলাইলকে ভারতে এনে দুই দেশের সম্পকের্ অবনতি ঘটানোর চেষ্টাÑ এরকম অনেক কিছু করা হয়েছে। এখনো চক্রান্তমূলক পরিকল্পনার ছক তৈরি করছে অনেকে বিদেশ থেকে।’

বিএনপিকে নিবার্চনে আনতে সংলাপের কোনো উদ্যোগ নেয়া হবে কিনা- এ প্রশ্নে কাদের বলেন, ‘বিএনপি নিবার্চনে আসবে কি আসবে না সেটা বিএনপির ব্যাপার। আমি বারবার এই একটা কথা বলি, ইলেকশন বিএনপির জন্য দয়ার দান নয়, সরকারি দলের অনুদান নয়, এটা বিএনপির অধিকার। সরকার কেন অনুনয় বিনয় করে টেনে আনতে চাইবে? আপনি আসবেন না নিবার্চন কি থেমে থাকবে? গণতন্ত্র কি থেমে থাকবে?”

নিবার্চনে আসতে বিএনপির সামনে যেহেতু ‘কোনো’ বাধা নেই, সেহেতু নিবার্চন নিয়ে তাদের সঙ্গে সংলাপেরও কোনো ‘প্রয়োজন নেই’ বলে মন্তব্য করেন ক্ষমতাসীন দলের এই নেতা।

‘সংলাপ তো হয়েছে, ইলেকশন কমিশন সংলাপ করেছে। বিএনপির সঙ্গেও সংলাপ করেছে, এখানে আমাদের কোনো বিষয় নেই, ইলেকশন কমিশন সংলাপ করবে কিনা সেটা তারা ঠিক করবে। দেশে এমন কোনো পরিস্থিতি নেই যে সেটার জন্য সংলাপ করতে হবে।’

আসন্ন তিন সিটি করপোরেশন নিবার্চন শান্তিপূণর্ ও গ্রহণযোগ্য করতে নিদের্শনা দেয়া হয়েছে জানিয়ে কাদের বলেন, ‘আমাদের নেতাকমীের্দর নিদের্শনা দিয়েছি যাতে নিবার্চন কমিশনের আচরণবিধি কেউ লঙ্ঘন না করে, শান্তিপূণর্ ও গ্রহণযোগ্য নিবার্চন চাই। সরকারিভাবে প্রধানমন্ত্রী প্রশাসনকে বাতার্ পাঠিয়েছেন, নিবার্চনে হক্ষক্ষেপের কোনো অভিযোগ যাতে না আসে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4759 and publish = 1 order by id desc limit 3' at line 1