শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভাঙ্গায় একটি মন্দিরে অগ্নিসংযোগ ও অপর মন্দিরের প্রতিমা ভাঙচুর

ফরিদপুর প্রতিনিধি
  ২১ এপ্রিল ২০১৯, ০০:০০

ফরিদপুরের ভাঙ্গায় একটি মন্দিরে অগ্নিসংযোগ ও অপর একটি মন্দিরের প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা।

শনিবার ভোররাতে উপজেলার মানিকদহ ইউনিয়নের মানিকদহ গ্রামের কালিবাড়ি বাজারে অবস্থিত সর্বজনীন কালীমন্দিরের প্রতিমা একই গ্রামের মানিকদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়সংলগ্ন রবিদাস পলিস্নর কার্তিক রবি দাসের বাড়িতে অবস্থিত সরস্বতী মন্দিরে এ ঘটনা ঘটে। দুর্র্বৃত্তরা সর্বজনীন কালী মন্দিরের প্রতিমা ভাঙচুর করেছে এবং রবিদাস পলিস্নতে অবস্থিত সরস্বতী মন্দিরে অগ্নিসংযোগ করে।

এলাকাবাসী ধারণা করছেন দুর্র্বৃত্তরা আগে কালী প্রতিমা ভাঙে, পরে ওই মন্দির থেকে আনুমানিক তিনশ মিটার দূরে অবস্থিত সরস্বতী মন্দিরে অগ্নিসংযোগ করে।

মানিকদহ সর্বজনীন কালী মন্দিরের সভাপতি নারায়ণ চন্দ্র দাস জানান, শনিবার ভোররাতে বাজারের কালী মন্দিরের রক্ষা কালীর প্রতিমা দুর্বৃত্তরা ভেঙে ফেলে এবং বাজারের পাশেই স্কুল সংলগ্ন রবিদাস পলিস্নর সরস্বতী মন্দিরে অগ্নিসংযোগ করে। এর ফলে মন্দিরের টিনের ঘরের কিছু অংশ পুড়ে যায়। পরে এলাকাবাসী টের পেয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, সর্বজনীন ওই কালী মন্দিরটি উপরে টিন ও তিন পাশে টিনের বেড়া দিয়ে নির্মিত। সামনে বাঁশের চটার বেড়া।

ওই এলাকার বাসিন্দা ব্যবসায়ী শংকর ঘোষ জানান, তিনি ভোর ৬টার দিকে বাজারে যাওয়ার সময় দেখতে পান কালী মন্দিরের প্রতিমাটি মাটিতে উপুড় করে ফেলে রাখা হয়েছে। প্রতিমাটি তুলে দেখা যায়, প্রতিমার ডান ও বাম হাত দুটি ভাঙা অবস্থায় রয়েছে।

কার্তিক রবি দাসের বাড়ির সরস্বতী মন্দিরটি উপরে টিনের ছাপড়া ও তিন দিকে পাঠখড়ির বেড়া দিয়ে তৈরি। ওই এলাকার মিষ্টিব্যবসায়ী উজ্জল সাহা জানান, তিনি ভোর ৪টার দিকে ওই মন্দিরের পাশ দিয়ে যাওয়ার সময় দেখতে পান মন্দিরে আগুন জ্বলছে। পরে এলাকাবাসীর সহায়তায় আগুন নেভানো হয়।

মানিকদহ ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান আবু সাইদ মিয়া বলেন, তিনি মন্দির দুইটি পরিদর্শন করেছেন। এ ব্যাপারে তিনি শনিবার বিকাল ৫টার দিকে মানিকদহ কালীবাড়ি বাজারে স্থানীয় হিন্দু সম্প্রদায়ের লোকজন ও এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে বৈঠকের করেছেন। এখন থেকে বাজার এলাকায় পাহারার ব্যবস্থা করা হবে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভাঙ্গা থানার পরিদর্শক (তদন্ত) নিখিল অধিকারী জানান, তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি বলেন, দুর্বৃত্তরা একটি মন্দিরের প্রতিমা ভাঙচুর করেছে এবং একটি মন্দিরে অগ্নিসংযোগ করেছে।

তিনি বলেন, এ ব্যাপারে দুই মন্দিরের কর্তৃপক্ষকে মামলা করতে পরামর্শ দেয়া হয়েছে। তিনি বলেন, তদন্ত করে এ দুইটি ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত করে তাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46262 and publish = 1 order by id desc limit 3' at line 1