শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম ভোট ৫ মে

যাযাদি রিপোর্ট
  ২৬ মার্চ ২০১৯, ০০:০০

নতুন সিটি করপোরেশন ময়মনসিংহের প্রথম নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

দেশের দ্বাদশ সিটি করপোরেশন হিসাবে গেজেট প্রকাশের পাঁচ মাস পর আগামী ৫ মে ভোটগ্রহণের দিন রেখে এ নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে।

তফসিল অনুযায়ী, মেয়র ও কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নত্র জমার শেষ সময় ৮ এপ্রিল; মনোনয়নপত্র বাছাই ১০ এপ্রিল ও প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল।

সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে সোমবার নির্বাচন কমিশনের ৪৬তম সভায় সিদ্ধান্তের পর ময়মনসিংহ

সিটি করপোরেশন নির্বচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

এই সিটি করপোরেশনের ১৩০টি কেন্দ্রের সব কটিতেই ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে।

এপ্রিলে এইচএসসি পরীক্ষা রয়েছে। তারপর ৭ মে থেকে রোজা শুরু হতে পারে। পরীক্ষার পর রোজার আগেই ভোটের দিন ঠিক করেছে ইসি।

নব গঠিত এ সিটির প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন বিলুপ্ত ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী প্রশাসকের মেয়াদ হবে সর্বোচ্চ ১৮০ দিন। প্রশাসকের মেয়াদ শেষের আগেই নতুন জনপ্রতিনিধির জন্যে ভোট হতে যাচ্ছে এ সিটির।

নির্বাচন উপলক্ষে এ বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি করপোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়।

ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে অন্তর্ভুক্ত করে এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়।

গত ১৫ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের দ্বাদশ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার।

গেল বছরের ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় নতুন এই সিটি করপোরেশন গঠনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহের প্রস্তাব অনুমোদন দেয় নিকার।

এর তিন বছরের মাথায় ময়মনসিংহ সিটি করপোরেশনও ঘোষণা করা হয়। ঢাকা উত্তর ও দক্ষিণ, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, কুমিলস্না, নারায়ণগঞ্জ, রংপুর, গাজীপুরের পর দেশের দ্বাদশ সিটি করপোরেশন হিসেবে ময়মনসিংহ সিটি করপোরেশন গঠন করে সরকার।

নতুন এই সিটি করপোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। এই সিটি করপোরেশনের মোট জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<42614 and publish = 1 order by id desc limit 3' at line 1