শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বরিশালে প্রাথীের্দর টাগের্ট তরুণ ও নতুন ভোটার

বরিশাল অফিস
  ১৮ জুলাই ২০১৮, ০০:০০

বরিশাল সিটি করপোরেশন নিবার্চনে তরুণ ও নতুন ভোটাররা ফ্যাক্টর হয়ে দঁাড়িয়েছেন। তাই প্রাথীের্দর মূল টাগের্ট তরুণ ও নতুন ভোটার। সে হিসেবে তারুণ্যের উৎসব বইছে এখানে। তরুণদের নানা স্বপ্ন দেখাচ্ছেন ও প্রতিশ্রæতি দিচ্ছেন প্রাথীর্রা। তরুণরাও প্রচার-প্রচারণায় অংশ নিচ্ছেন। তাদের তৈরি প্রামাণ্যচিত্র ও ফেসবুকে প্রচারণা ভিন্নমাত্রা যোগ করেছে নিবার্চনী উৎসবে।

সংশ্লিষ্ট সূত্র অনুযায়ী, ২০১৩ সালের নিবার্চনে বরিশাল সিটিতে মোট ভোটার ছিল ২ লাখ ১১ হাজার ২৫৭ জন। এবার ভোটার হয়েছে ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন। ভোটার বেড়েছে ৩০ হাজার ৯০৯ জন। নতুন ভোটাররা সবাই তরুণ। এদের অধিকাংশই কেবল ১৮ বছর অতিক্রম করেছে। নতুন ভোটারের মধ্যে ১৩ হাজার ৮১১ জন পুরুষ ও ১৭ হাজার ৯৮ জন নারী। এ ছাড়া অন্যান্য ভোটারের মধ্যে ৩০ বছর বয়সীর সংখ্যা ৩৬ ভাগ। সে হিসেবে প্রায় আরও ১ লাখ অথার্ৎ অধেের্কর বেশি ভোটারই ১৮-৩০ বছর বয়সী। তাই প্রাথীের্দর আগ্রহের কেন্দ্রবিন্দুও এই তরুণ ভোটার। এবারের নিবার্চনে কাউন্সিলরদের পাশাপাশি মেয়রপ্রাথীের্দর ভাবনায় জায়গা করে নিয়েছেন নতুন ও তরুণ ভোটাররা। এরই মধ্যে তরুণদের নিয়ে নানা পরিকল্পনার কথা ব্যক্ত করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপিসহ অধিকাংশ মেয়রপ্রাথীর্। আবার নতুন ভোটার অথার্ৎ তরুণরাও কষছেন নানা হিসাব-নিকাশ। তাই উন্নয়নের প্রতিশ্রæতিতে শিশু ও নারীদের পাশে তরুণদের জন্য আলাদা হিসাব কষতে হচ্ছে তাদের। কারণ এ ভোটাররাই পারেন নিবার্চনের হিসাব-নিকাশ বদলে দিয়ে যে কারও পাল্লা ভারী করে দিতে।

তরুণদের নিয়ে কাজ করায় ইতোমধ্যেই যুবরতœ উপাধী পেয়েছেন আওয়ামী লীগের মেয়রপ্রাথীর্ সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। তিনি এক ভিডিও ডকুমেন্টারিতে তরুণদের নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। তাদের উন্নয়নে আন্তজাির্তক মানের স্টেডিয়াম, সাংস্কৃতিক বিকাশে বিভিন্ন পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন। নতুন ভোটারদের নিয়ে সাদিক আব্দুল্লাহ বলেন, নতুন এবং তরুণ ভোটারদের জন্য ইতোমধ্যে আমি মেসেজ দিয়ে বেশ সাড়া পেয়েছি। আমি বলেছি তরুণদের কমর্সংস্থান ও মাদক থেকে সরিয়ে আনার জন্য যা কিছু করার প্রয়োজন তা করব। তিনি বলেন, ৪-৫ বছর ধরে তরুণ সমাজের সঙ্গে আমি আছি, নিবার্চনেও তারা আমার সঙ্গে কাজ করছে। আমি আশাবাদী তারা স্বাধীনতার পক্ষশক্তি নৌকা মাকাের্ক বিজয়ী করবে। আমি নিবাির্চত হলে তরুণদের নিয়ে তাদের স্বপ্নের বরিশাল গড়ে তুলব।

নতুন ও তরুণ ভোটারদের বিষয়ে বিএনপির মেয়রপ্রাথীর্ মজিবর রহমান সরোয়ার বলেন, তরুণ ও নতুন ভোটাররা কী চাচ্ছেন সে বিষয়ে খেয়াল রাখছি। সাধারণ নগরবাসীর পাশাপাশি তরুণ প্রজন্মের স্বাথের্ কমর্সংস্থানের ব্যবস্থা করব। পাশাপাশি মাদক ও সন্ত্রাসমুক্ত যুগোপযোগী আধুনিক নগরী গড়ে তোলা হবে।

জাতীয় পাটির্র মেয়রপ্রাথীর্ ইকবাল হোসেন তাপস বলেন, নতুন ও তরুণ ভোটারদের মানসিক বিকাশের জন্য আধুনিক নগরী হবে বরিশাল। যুবসমাজের জন্য একটি কাউন্সিলিং সেন্টার তৈরির পাশাপাশি বেকারদের চাকরির ব্যবস্থা করা হবে। যুবকদের আইটিতে অভিজ্ঞ করে তোলার ইচ্ছাও রয়েছে তার।

একমাত্র নারী মেয়রপ্রাথীর্ বাসদের ডা. মনীষা চক্রবতীর্ বলেন, ‘বয়সে আমি নিজেও তরুণ এবং তরুণরা আমাদের সঙ্গে রয়েছে। আমরা গরিব ও মেহনতি মানুষের পাশাপাশি তরুণদের মতামতকেও গুরুত্ব দিচ্ছি। তরুণদের কমর্সংস্থানের উদ্যোগ নেয়া হবে।’

প্রথম ভোটার হওয়া বিএম কলেজের ছাত্রী সুলতানা আক্তার বলেন, তরুণদের নিয়ে প্রাথীের্দর ভাবনায় কী রয়েছে, সেটি দেখেই ভোট দেব। একই কলেজ আব্দুর রহমান বলেন, বতর্মান সমাজে সন্ত্রাস ও মাদকের ভয়াবহতা বেড়েছে। আর এসব সমস্যায় বেশি জড়িয়ে পড়ছে তরুণ সমাজ। এসব সমাধানে যিনি ভ‚মিকা রাখবেন তাকেই ভোট দেব।

তরুণ পেশাজীবী সাইফুল ইসলাম বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বিনিমাের্ণ সরকারের সহায়ক হিসেবে নগর পিতাকেও হঁাটতে হবে। আর সেই পথ ধরে তরুণদের ভবিষ্যৎ সুন্দরভাবে গড়তে যিনি সহায়তা করবেন তাকেই আমি ভোট দেব।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4065 and publish = 1 order by id desc limit 3' at line 1