শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বড় দলের উপজেলা নির্বাচনে না আসা হতাশার: সিইসি

যাযাদি রিপোর্ট
  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০
আপডেট  : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:১৩

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বড় বড় রাজনৈতিক দলের অংশগ্রহণ না করাকে হতাশাব্যঞ্জক বলে উলেস্নখ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

রোববার রাজধানীর আগারগাঁওয়ের ইটিআই ভবনে উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষকদের প্রশিক্ষণ উদ্বোধনকালে এই মন্তব্য করেন সিইসি।

নুরুল হুদা বলেন, বড় বড় রাজনৈতিক দল এই নির্বাচনে অংশগ্রহণ করবে না। এটা অবশ্যই একটা হতাশাব্যঞ্জক খবর। তারা সবসময় চান, সবসময় চেয়েছেন- নির্বাচন প্রতিযোগিতামূলক হোক। নির্বাচন অংশগ্রহণমূলক হবে, সব দল নির্বাচনে অংশগ্রহণ করবে, এটাই তারা চেয়েছেন।

সিইসি বলেন, তিনি বিশ্বাস করেন, এই নির্বাচন প্রতিযোগিতামূলক হবে, সার্বিকভাবে অংশগ্রহণমূলক না হলেও। কারণ, এই স্থানীয় নির্বাচনে দলের মধ্যে বা বাইরে অনেক যোগ্য লোক থাকেন, যারা নির্বাচনে প্রতিযোগিতা করেন। সুতরাং প্রতিযোগিতামূলক নির্বাচন যে হবে, তাতে কোনো সন্দেহ নেই।

কর্মকর্তাদের সতর্ক করে নুরুল হুদা বলেন, 'আপনাদের কোনো আচরণের কারণে যদি নির্বাচন ব্যাহত হয়, বিঘ্নিত হয়, সেটা কিন্তু আমরা কঠোরভাবে দমন করব। আপনারা কেবল আইনকানুনের ভিত্তিতে নিরপেক্ষভাবে নির্বাচন করবেন। আপনাদের কোনো দল নেই, মত নেই। রাজনৈতিক দলকে কোনো পরামর্শ দেয়ার সুযোগ নেই। সাংবিধানিক, আইনকানুনের যতটুকু দায়িত্ব আছে, তার বাইরে আর কোনো চাওয়া নেই।'

সিইসি বলেন, অনেক সময় অনেকে আচরণবিধি লঙ্ঘন করে থাকেন জেনে বা না জেনে। অনেক সময় দেখা যায়, রাজনৈতিক দল বা প্রার্থীর জানার বাইরে অথবা তার সম্মতির বাইরে উৎসাহী লোক বা কোনো সমর্থক এগুলো করে থাকে। এগুলোর ব্যাপারেও সতর্ক থাকতে হবে।

নুরুল হুদা আরও বলেন, নির্বাচনে প্রার্থীর পোলিং এজেন্টরা গুরুত্বপূর্ণ। তাদের আশ্বস্ত করতে হবে যে তারা কেন্দ্রে দায়িত্ব পালনের পর রেজাল্ট সিট নিয়ে নিরাপদে ফিরে যেতে পারবেন। তারা যাতে নিরাপদে কেন্দ্রে আসতে পারেন, সে ব্যবস্থা করতে হবে। তবে এজেন্ট দেবেন প্রার্থী। অনেক সময় অনেক দুর্বল প্রার্থী এজেন্ট দিতে পারেন না। এজেন্ট দিলে তাদের নিরাপত্তা দিতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<37244 and publish = 1 order by id desc limit 3' at line 1