logo
বুধবার ২১ আগস্ট, ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

থ্রি ডি প্রিন্টারে

আস্ত ব্রিজ!

যাযাদি ডেস্ক

থ্রি ডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে খেলনা, জুতার মতো ছোটখাটো জিনিস তৈরি করে ফেলা যায়। এ বার ৮৬ ফুট দৈঘের্্যর বড়সড় ব্রিজ বানিয়ে চমকে দিল চীন। ফুটব্রিজটি সাংহাইয়ের বাওশান জেলায় অবস্থিত। এটাই বিশ্বের দীঘর্তম থ্রি ডি প্রিন্টিং ফুটব্রিজ।

ব্রিজটার নকশা বানিয়েছেন জয়না বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল আকিের্টকচার বিভাগ আর ব্রিজটা নিমার্ণ করেছে সাংহাই উইসডম বে ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি। ব্রিজটা তৈরি করতে লেগেছে ১৭৬ কংক্রিট ইউনিট। ব্রিজের অংশগুলো প্রথমে বানানো হয়েছিল দুটো বিশালাকার থ্রি ডি প্রিন্টিং মেশিন দিয়ে। চীনের সবচেয়ে পুরনো আঞ্জি ব্রিজের আদলে বানানো এ ব্রিজের অংশগুলো বানাতে সময় লেগেছিল টানা ১৯ দিন। এভাবে থ্রি ডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে ব্রিজ তৈরিতে খরচ অনেকটাই কম বলে জানিয়েছেন জয়না বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদরা।

গাছে গাছে

ভৌতিক আপেল!

যাযাদি ডেস্ক

আপেলের চেহারা দেখে বুকের রক্ত শুকিয়ে আসে। ভৌতিক সিনেমায় দেখা যায় এমন ফল। এ যেন স্বয়ং কাউন্ট ড্রাকুলার ব্রেকফাস্টের

টেবিল থেকে উঠে এসেছে। যাতে কামড় বসাতে আসে রক্তচোষা ভ্যাম্পায়ার বাদুড়।

জানা যাচ্ছে, মাকির্ন যুক্তরাষ্ট্রের মিশিগানের এক আপেল বাগানে ঘটেছে এই ঘটনা। স্পাটার্ শহরের কাছে এই আপেল বাগান। এই ‘ভৌতিক আপেল’ প্রথম নজরে আসে স্থানীয় বাসিন্দা অ্যান্ড্রু সিয়েতসেমার। তিনি ফেসবুকে এই আপেলের ছবি আপলোড করলে তা নিয়ে হইচই পড়ে যায়। কিন্তু আবহবিদরা যা জানাচ্ছেন, তা মোটেই অতিপ্রাকৃত কিছু নয়। বিশেষজ্ঞদের মতে, এই আপেলগুলো প্রায় পচে আসা। এই সময়ে মিশিগান বরফে ঢাকা। তার উপরে শুরু হয়েছে বৃষ্টি। এই আবহাওয়ার কারণেই আপেলগুলো ওই রকম চেহারা প্রাপ্ত হয়েছে।

ট্রেনে কাটা পড়ে

ছাত্রীর মৃত্যু

যাযাদি ডেস্ক

যশোরের ঝিকরগাছা উপজেলায় চান্দেরপোল এলাকায় সোমবার দুপুরে ট্রেনে কাটা পড়ে তৃষা আক্তার মিতু (১৬) নামে এক মাদ্রাসা ছাত্রীর মৃত্যু হয়েছে। মিতু শাশার্ উপজেলার আনসার ক্যাম্প এলাকার বাসিন্দা রনি খাতুনের মেয়ে ও নাভারন মহিলা মাদ্রাসার নবম শ্রেণির ছাত্রী।

বেনাপোল রেলওয়ে থানার এসআই আব্দুল আলিম বলেন, সকালে মিতু মাদ্রাসায় যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়। পরে দুপুরে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে যায়। পরিবারের আবেদনের প্রেক্ষিতে আইনি প্রক্রিয়া শেষে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

অস্ত্র-ইয়াবাসহ

৩ জন গ্রেপ্তার

যাযাদি ডেস্ক

সিরাজগঞ্জে সদর ও বেলকুচি উপজেলা থেকে রোববার রাতে অভিযান চালিয়ে একটি ওয়ান শুটার গান, এক রাউন্ড গুলি ও ৭৫০ পিস ইয়াবাসহ শান্তা সরকার (২৫), ছামাদ (৪৫) ও জমারত হোসেন (৪৫) নামে তিনজনকে গ্রেপ্তার করেছে

ডিবি পুলিশ।

সিরাজগঞ্জ ডিবি পুলিশের ওসি ওহেদুজ্জামান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে রোববার রাতে বেলকুচি উপজেলার কান্দাপাড়া বাজারে অভিযান চালিয়ে শান্তা সরকারকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে একটি ওয়ান শুটার গান ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়। অপরদিকে, রাত ১১টার দিকে সদর উপজেলার দুখিয়াবাড়ি এলাকায় অভিযান চালিয়ে ৭৫০ পিস ইয়াবাসহ জমারত ও সামাদকে গ্রেপ্তার করা হয়েছে। এসব ঘটনায় বেলকুচি ও সিরাজগঞ্জ সদর থানায় দুটি মামলা করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে