বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আবারও সবির্নম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

যাযাদি ডেস্ক
  ২৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

উত্তরের হিমালয় থেকে বয়ে আসা পাহাড়ি হিমেল হাওয়ায় কঁাপছে পঞ্চগড় জেলার মানুষ। বিশেষ করে শীতে বিপাকে পড়েছেন জেলার নিম্ন আয়ের মানুষ।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, মঙ্গলবার দেশের মধ্যে সবির্নম্ন তাপমাত্রা রেকডর্ হয়েছে তেঁতুলিয়ায়। এ জেলা হিমালয়ের একদম কাছে হওয়ায় প্রতি বছর ভিন্নভাবে আসে শীত। কোনোদিন সারাদিন থাকছে ভ্যাপসা গরম। সন্ধ্যা থেকে সকালে পুরো দমে নামছে শীত ও কুয়াশা।

সরেজমিন গতকাল জেলার তেঁতুলিয়া উপজেলা ঘুরে দেখা যায় ঠাÐার কারণে সময়মতো কাজে যেতে পারছেন না নিম্ন আয়ের মানুষ। এমনকি ঠাÐার কারণে সন্ধ্যার পর দ্রæত কাজ শেষে ফিরছেন নিজ বাড়িতে।

হানিফ নামে পাথর ভাঙা এক শ্রমিক জানান, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঠাÐা কমে গেলেও সন্ধ্যা থেকে সকাল পযর্ন্ত থাকছে অনেক ঠাÐা।

অপরদিকে কথা হয় শামীম নামে এক যুবকের সঙ্গে। তিনি জানান, সন্ধ্যার পর শীত বেড়ে যায়। রাতে লেপ-তোষক দিয়েও ঠাÐা কাটছে না। এদিকে সচেতন মহল জেলার নিম্ন আয়ের মানুষদের পাশে দঁাড়ানোর জন্য বিত্তবানসহ সরকারিভাবে সাহায্যের আবেদন জানান।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কমর্কতার্ রহিদুল ইসলাম বলেন, মঙ্গলবার সকাল ৯টা পযর্ন্ত সবির্নম্ন তাপমাত্রা রেকডর্ করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যে সবির্নম্ন। সোমবার (২১ জানুয়ারি) দেশের মধ্যে সবির্নম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত বছর এ দিনে তেঁতুলিয়ায় সবির্নম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস রেকডর্ করা হয়েছিল বলে জানান এই কমর্কতার্।

এদিকে বিকেল ৩টায় তাপমাত্রা রেকডর্ করা হয় ২৬ দশমিক ০৪ ডিগ্রি সেলসিয়াস। তিনি আরো জানান, গত বছরের জানুয়ারির তুলনায় এবারের জানুয়ারিতে শীতের দাপট একটু বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33418 and publish = 1 order by id desc limit 3' at line 1