শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নিখুঁত নিবার্চন কোথায় হয় প্রশ্ন কাদেরের

যাযাদি ডেস্ক
  ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০

বাংলাদেশের সদ্যসমাপ্ত নিবার্চন ‘নিখুঁত হয়নি’ বলে জাতিসংঘ মহাসচিবের বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘একেবারে নিখুঁত’ নিবার্চন বিশ্বের কোথাও হয় না।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে রোববার সেতু ভবনে সাংবাদিকদের একথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের।

গুতেরেস শুক্রবার জাতিসংঘ সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে বলেন, বাংলাদেশে নিবার্চন ‘পারফেক্ট’ হয়নি।

কাদের বলেন, ‘জাতিসংঘ বলছে নিবার্চনটা পারফেক্ট ছিল না, নিখুঁত ছিল না। আমি বলছি, নিখুঁতভাবে কোনো দেশে নিবার্চন হয়েছে? কে বলতে পারবে আমার নিবার্চনটা একেবারে নিখুত।’

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত বাংলাদেশের একাদশ সংসদ নিবার্চনে ‘ভোট ডাকাতি’ করে আওয়ামী লীগ জিতেছে বলে তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপির অভিযোগ।

এই নিবার্চনের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ বিরোধীদের সব অভিযোগ উড়িয়ে দিচ্ছে। বিএনপি নিবার্চনকে প্রশ্নবিদ্ধ করতে ‘অপপ্রচার’ চালাচ্ছে বলেও ক্ষমতাসীনদের অভিযোগ।

গুতেরেস বলেছেন, নিবার্চনের অনিয়মের অভিযোগ নিয়ে তদন্ত কিংবা কোনো পদক্ষেপ নেয়ার এখতিয়ার জাতিসংঘের নেই।

বাংলাদেশে বতর্মান পরিস্থিতিতে সব রাজনৈতিক পক্ষকে আলোচনা করে নিজেদের মধ্যকার বিরোধ অবসানের আহŸান জানিয়েছেন তিনি।

সংলাপের এই আহŸানে সরকার কোনো উদ্যোগ নেবে কি না- প্রশ্ন করা হলে কাদের বলেন, ‘সংলাপটা সব গণতান্ত্রিক দেশেই, সব রাজনৈতিক দলগুলোর মধ্যে কন্টিনিউ করা উচিত। সদ্য সমাপ্ত নিবার্চন নিয়ে সংলাপের কথা জাতিসংঘ বলেনি, এটা গণতান্ত্রিক প্রক্রিয়ার একটা অংশ, এটা তারা বলেছে।

সে তো আছেই। নিবার্চনের আগে হয়েছে, ভবিষ্যতে যখন প্রয়োজন হবে, তখন দেখা যাবে। এখন নিবার্চন নিয়ে সংলাপের কোনো আবশ্যকতা নেই।’

এবার নিবার্চনের আগে সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছিলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এর পথ ধরে ভোটে আসে দশম সংসদ নিবার্চন বজর্নকারী বিএনপি।

একাদশ সংসদ নিবার্চন বাতিল করে পুননির্র্বাচনের দাবি তোলা বিএনপি ও তাদের জোট জাতীয় ঐক্যফ্রন্ট এখন তাদের নতুন দাবি নিয়ে সংলাপ চাইছে।

নিবার্চনের পর ওবায়দুল কাদেরও বলেছিলেন, দলগুলোকে আবার সংলাপে ডাকবেন শেখ হাসিনা।

তিনি পরে বলেন যে সংলাপ নয়, গণভবনে রাজনৈতিক দলগুলোর নেতাদের নিমন্ত্রণ জানাবেন প্রধানমন্ত্রী।

কিন্তু প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এইচটি ইমাম বলেছেন, প্রধানমন্ত্রী আবারও দলগুলোতে সংলাপে ডাকতে পারেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33190 and publish = 1 order by id desc limit 3' at line 1