মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মিরপুর বিআরটিএতে দুদকের অভিযান

যাযাদি রিপোটর্
  ১৩ জুলাই ২০১৮, ০০:০০

বাংলাদেশ সড়ক পরিবহন কতৃর্পক্ষের (বিআরটিএ) রেজিস্ট্রেশন ও ফিটনেস কাযর্ক্রমে দুনীির্তর অভিযোগ খতিয়ে দেখতে সংস্থাটির মিরপুর কাযার্লয়ে আকস্মিক অভিযান চালিয়েছে দুনীির্ত দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার উপপরিচালক মো. জাহিদ হোসেনের নেতৃত্বে পুলিশসহ নয় সদস্যের একটি দল দীঘর্ পঁাচ ঘণ্টায় বিআরটিএর ২০টি কাউন্টারের সব কটিতে অভিযান চালায়।

দুদক সূত্র জানায় সংস্থার অভিযোগ কেন্দ্রে (১০৬) ভুক্তভোগীদের কাছ থেকে অভিযোগ পেয়ে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলার সময় গ্রাহকদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমেও তথ্য সংগ্রহ করে। উপস্থিতি কয়েকজন সেবাগ্রহীতা জানান, ১১৩ নম্বর কাউন্টারে রেজিস্ট্রেশন ও ফিটনেস দেয়ার কাজ অনেক দেরি করা হচ্ছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে বিআরটিএ কতৃর্পক্ষ ওই কাউন্টারে কমর্রত শাহ মোহাম্মদ মুয়াবিয়াকে তাৎক্ষণিক প্রত্যাহার করে।

এ সময় দুদকের দলটি বিআরটিএর উপপরিচালক মাসুদ আলমকে রেজিস্ট্রেশন ও ফিটনেস দেয়ার কাজের পদ্ধতি সংস্কার ও উন্নয়নের আহবান জানান। দলটি বিআরটিএ কাযার্লয়ে সম্প্রতি বসানো আধুনিক প্রযুক্তিসম্পন্ন ভেহিক্যাল ফিটনেস ডিভাইসের মাধ্যমে একটি মিনিবাস তাৎক্ষণিক পরীক্ষা করলে সেটি ফিটনেস পায়নি। ফিটনেস যাচাইয়ের ক্ষেত্র মেশিনটি সাবর্ক্ষণিকভাবে ব্যবহারের ওপর গুরুত্ব দেয়া হয়।

দুদক দলের অভিযানকালে ১০টি ব্যক্তিগত গাড়ি হয়রানি ও দুনীির্তমুক্তভাবে তাৎক্ষণিকভাবে ফিটনেস সনদ পায়। এ সময় ঘটনাস্থলে উপস্থিত নথর্সাউথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মিনহাজ শাহরিয়ার অভিযোগ করেন, তিনি চার ঘণ্টার বেশি সময় ফিটনেস নবায়নের জন্য অপেক্ষা করছেন। তাৎক্ষণিকভাবে তার গাড়ির ফিটনেস পরীক্ষা করে সনদ দেয়া হয়।

অভিযান শেষে জনসচেতনতার জন্য বিআরটিএ কাযার্লয়ে দুনীির্তবিরোধী স্টিকার ও লিফলেট বিতরণ করা হয় এবং মাইকিং করে ঘুষ আদান-প্রদান থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়।

অভিযান প্রসঙ্গে এনফোসের্মন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘বিআরটিএতে বিশৃঙ্খলার কারণ দুনীির্তÑতাই এ অভিযান চলছে। এ ছাড়া দুনীির্তবাজদের ধরতে ফঁাদ দলের সদস্যদের তৎপর রাখা হয়েছে।’

গত বুধবার ইকুরিয়ায় বিআরটিএর আরেকটি কাযার্লয়ে অভিযান চালায় দুদক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<3246 and publish = 1 order by id desc limit 3' at line 1