logo
  • Wed, 21 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ১৩ জুলাই ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

৬৬ বছর পর

কাটলেন নখ

যাযাদি ডেস্ক

বাম হাতের লম্বা নখের সৌজন্যে সাফল্যের শীষের্ পৌঁছে গিয়েছিলেন ভারতের পুনের বাসিন্দা শ্রীধর চিল্লাল (৮২)। কিন্তু এখন সবই অতীত। বয়সের ভারে দীঘর্ ৯০৯.৬ সেন্টিমিটার নখ আর বহন করতে পারছেন না শ্রীধর। তাই চিকিৎসকের পরামশের্ নখ কাটার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আর সেই নখ কেটেও গড়লেন রেকডর্। কারণ টানা ৬৬ বছর পর দীঘর্ নখ কেটে নজির গড়লেন তিনি। শেষবার ১৯৫২ সালে নখ কেটেছিলেন শ্রীধর। কিন্তু নখ কাটার একটাই শতর্ ছিল তার। নখ যেন সংরক্ষণ করা হয়। তার ইচ্ছাকে প্রাধান্য দিতে খেঁাজখবরও শুরু হয়। তাকে সম্মান জানাতে রিপ্লিস বিলিভ ইট অর নট মিউজিয়াম কতৃর্পক্ষ এগিয়ে আসে। সেখানেই সংরক্ষিত হয় শ্রীধরের নখ। নিউইয়কের্ রিপ্লির সংগ্রহশালায় তা সংরক্ষিত থাকবে। নখ কাটানোর জন্য শ্রীধরকে নিউইয়কের্ নিয়ে যায় রিপ্লি কতৃর্পক্ষ। সেখানে এই নখ কাটা উপলক্ষে একটি অনুষ্ঠানেরও

আয়োজন করা হয়।

গুগল কিবোডের্

মোসর্ কোড

যাযাদি ডেস্ক

এবার আইওএস ডিভাইসের পাশাপাশি অ্যান্ড্রয়েড ডিভাইসেও মোসর্ কোড ইনপুট উন্নত করেছে গুগল, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভাজের্র প্রতিবেদনে।

জিবোডের্ মোসর্ কোড চালু করা হলে কিবোডের্র জায়গাটিতে বড় একটি ডট এবং একটি ড্যাশ আইকন দেখানো হয়। গ্রাহককে মোসর্ কোড শেখাতে ‘মোসর্ টাইপিং ট্রেইনার’ গেইমও বানানো হয়েছে। গুগলের দাবি এটি গ্রাহককে এক ঘণ্টার মধ্যে মোসর্ কোড শেখাবে। এ প্রকল্পে সহায়তাকারী এক ডেভেলপার তানিয়া ফিনলেইসন বলেন, ‘আজ বেশির ভাগ প্রযুক্তি তৈরি করা হয় বড় বাজারের জন্য। দুভার্গ্যবশত, এর ফলে প্রতিবন্ধী ব্যক্তিরা এতে পেছনে পড়ে যান। এ ধরনের যোগযোগব্যবস্থা তৈরি করাটা জরুরি, কারণ অনেক মানুষের জন্য এটি জীবনযাপনের পথ খুলে দেয়। জিবোডের্ গ্রাহক বাইরের সুইচও ব্যবহার করতে পারেন। ফলে সীমিত সামথের্্যর ব্যক্তিরা ডিভাইসটি চালাতে পারবেন।’

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে

গৃহবধূর মৃত্যু

যাযাদি রিপোটর্

রাজধানীর হাজারীবাগে বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রুবি সিদ্দিকী (৩০) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। রুবি হাজারীবাগ বড় মসজিদের পাশে একটি টিনসেড বাড়িতে স্বামী

আমিনুল হক সিদ্দিকীসহ দুই সন্তান নিয়ে থাকতেন।

ঢামেক পুলিশ বক্সের এসআই বাচ্চু মিয়া জানান, দুপুরে টিনের চালে উঠে ভেজা কাপড় রোদে দিচ্ছিলেন রুবি। এ সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হয় সে। টিনের চালাটি আগে থেকে বিদ্যুতায়িত ছিল। তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পুকুরে ডুবে

শিশুর মৃত্যু

পটুয়াখালী প্রতিনিধি

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় পুকুরের পানিতে ডুবে আব্দুল্লাহ (৩) নামে একটি শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের মধুপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। আব্দুল্লাহ ওই গ্রামের মো. রফিক হাওলাদারের ছেলে।

স্থানীয়রা জানায়, সকালে পরিবারের সদস্যদের অজান্তে খেলতে খেলতে বাড়ির পাশের পুকুরের পানিতে ডোবে আব্দুল্লাহ। অনেক খোঁজাখুঁজির পর পুকুরে তাকে ভাসমান অবস্থায় পাওয়া যায়। এ অবস্থায় তাকে উদ্ধার করে কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে দায়িত্বরত চিকিৎসক মো. রেফায়েত হোসেন শিশুটিকে মৃত ঘোষণা করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে