logo
শুক্রবার ২২ মার্চ, ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০  

৪৯ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

৪৯ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বণার্ঢ্য শোভাযাত্রা বের করা হয় Ñযাযাদি
গৌরব, ঐতিহ্য ও সাফল্যের ৪৮ বছর পেরিয়ে ৪৯ বছরে পদাপর্ণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। বণির্ল আয়োজনের মধ্যদিয়ে শনিবার পালিত হয় ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস’।

সকাল ১০টায় বিজনেস স্টাডিস অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং রঙিন বেলুন উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের কমর্সূচি শুরু হয়।

এ সময় উপাচাযর্ অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘৪৮ বছরে শিক্ষক-শিক্ষাথীর্রা দেশ-বিদেশে যে সম্মান অজর্ন করেছেন তাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গৌরব বৃদ্ধি পেয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নিয়ে আমাদের নানা পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে সরকার বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য ১৪৪৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে। এর আওতায় বিশ্ববিদ্যালয়ের ভৌত ও অবকাঠামোগত উন্নয়ন হবে। জ্ঞান-বিজ্ঞান এবং শিল্প-সাহিত্য চচার্য় এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরো উচ্চতায় নিয়ে যেতে সবাইকে একাত্ম হয়ে কাজ করতে হবে।’

কমর্সূচি উদ্বোধনের পর সেখান থেকে একটি বণার্ঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় উপাচাযর্, উপ-উপাচাযর্, কোষাধ্যক্ষ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষাথীর্, কমর্কতার্-কমর্চারী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষাথীর্রা অংশগ্রহণ করেন।

শোভাযাত্রাটি বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। পরে সেখানে সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন শিক্ষক-শিক্ষাথীর্, কমর্কতার্-কমর্চারীরা।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে পৌষের সকালে বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বতর্মান শিক্ষাথীর্রা ছুটে যান তাদের প্রিয় ক্যাম্পাসে। ক্যাম্পাসকে সাজানো হয়েছে বণির্ল সাজে। রাস্তার দু’পাশে শোভা পাচ্ছে নানা রঙের পতাকা আর ফেস্টুন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন, ফটকসহ বেশ কয়েকটি জায়গায় করা হয়েছে আলোকসজ্জা।

বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনে নানা কমর্সূচি হাতে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া চত্বরে চলে পিঠামেলা। সেলিম আল দীন মুক্তমঞ্চে দুপুর আড়াইটায় পুতুল নাট্য, বিকাল পঁাচটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা সাতটায় মমতাজের একক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

১৯৭০ সালের ২০ আগস্ট রাজধানী ঢাকা থেকে ৩২ কিলোমিটার দূরে ৬৯৭.৫৬ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ১৯৭১ সালের ১২ জানুয়ারি তৎকালীন পূবর্ পাকিস্তানের গভনর্র ও বিশ্ববিদ্যালয়ের আচাযর্ রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান আনুষ্ঠানিকভাবে এর শিক্ষা কাযর্ক্রম উদ্বোধন করেন। ৪টি বিভাগ, ২৩ জন শিক্ষক ও ১৫০ জন শিক্ষাথীর্ নিয়ে যাত্রা শুরু হয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের। এখন ৬টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও তিনটি ইনস্টিটিউটে প্রায় ১৬ হাজার শিক্ষাথীর্ অধ্যয়ন করছে। শিক্ষক রয়েছে প্রায় ৭০০ জন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে