logo
মঙ্গলবার ২৬ মার্চ, ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

  অনলাইন ডেস্ক    ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

হঁাটতেও পারে

যে গাড়ি!

যাযাদি ডেস্ক

গাড়ি নিয়ে প্রচলিত চিন্তাধারায় এক বৈপ্লবিক পরিবতর্ন আনল দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারক সংস্থা হুন্ডাই। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে সিইএস টেকনোলজির প্রদশর্নীতে তারা উপস্থিত করল ‘এলিভেট’ নামের বিশেষ ধরনের একটি গাড়ি। হুন্ডাইয়ের নতুন উদ্ভাবন এলিভেট শুধু ছুটবে না, হঁাটবেও।

কারণ এই গাড়িতে চাকা ছাড়াও রয়েছে রোবটিক পা; যা দিয়ে হঁাটাচলা, খঁাড়া উঁচু যেকোনো জায়গায় চড়তে পারবে এই গাড়ি। যেসব এলাকায় সাধারণ গাড়ি চলতে অক্ষম, সেই এলাকায় গিয়ে নিজের ক্ষমতা দেখাবে এলিভেট। মহাকাশেও এলিভেট কাজ করতে পারবে বলে জানিয়েছে গাড়িটির প্রস্তুতকারক সংস্থা। পা নাড়িয়ে চলাফেরার সময় গাড়ির ভিতরে বসে থাকা যাত্রীর বিশেষ ঝঁাকুনি লাগবে না। বরফের মধ্যে এই গাড়ি আটকে গেলে হেঁটে রাস্তায় ফিরে আবার চলতে শুরু করবে।

সৈকতে সাবমেরিনের

ধ্বংসাবশেষ

যাযাদি ডেস্ক

প্রথম বিশ্বযুদ্ধের সময় বালির মধ্যে ডুবে যাওয়া জামাির্নর একটি সাবমেরিনের ধ্বংসাবশেষ ভেসে উঠেছে ফ্রান্সের সমুদ্রসৈকতে।

আন্তজাির্তক সংবাদমাধ্যম বলছে, প্রায় শত বছর আগে ১৯১৭ সালের জুলাইয়ে বালির মধ্যে ডুবে গিয়েছিল জামাির্নর সাবমেরিন ইউএস-৬১। সম্প্রতি ফ্রান্সের উত্তরাঞ্চলের ক্যালাইস সিটির কাছে উইসেন্ট সমুদ্রের বালি স্থানান্তরিত করা হলে ধীরে ধীরে ওই সাবমেরিনের ধ্বংসাবশেষ ভেসে ওঠে। জাহাজটির কয়েক অংশ ভেসে ওঠায় এটি এখন পযর্টকদের আকষের্ণর মূল জায়গা হয়ে উঠেছে। এর আগে ২০১৭ সালে প্রথম বিশ্বযুদ্ধের সময়কার আরেকটি জামার্ন সাবমেরিনের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া যায় বেলজিয়াম উপকূলে।

কলা বাগানে

নারীর মরদেহ

যাযাদি ডেস্ক

নরসিংদীর শিবপুর উপজেলায় দক্ষিণ কারারচর এলাকায় মিলগেটের পাশ্বর্বতীর্ একটি কলা বাগানে অজ্ঞাতপরিচয় (৪০) এক নারীর লাশ পাওয়া গেছে। শনিবার দুপুরে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। পুলিশ জানায়, সকালে স্থানীয় লোকজন রক্তমাখা অবস্থায় অজ্ঞাত ওই নারীর মরদেহ দেখতে পায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালের মগের্ পাঠিয়ে দেয়। শিবপুর থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, নিহতের মাথায় ধারালো অস্ত্রের আঘাত ও গলায় ওড়না পেঁচানোর দাগ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, পূবর্শত্রুতার জের ধরে পরিকল্পিতভাবে এ হত্যার ঘটনা সংঘটিত হয়েছে।

মাইক্রোবাসে গাড়ির

ধাক্কায় নিহত ১

যাযাদি ডেস্ক

সীতাকুÐে থেমে থাকা মাইক্রোবাসকে অপর একটি গাড়ি ধাক্কা দিলে মো. হাসান (২৩) নামে এক গাড়ির সহকারী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৬ যাত্রী। শনিবার সকাল ৮টায় সীতাকুÐের ছোট কুমিরা এলাকায় এ দুঘর্টনা ঘটে।

নিহত হাসান বড় কুমিরার রহমতপুর এলাকার আবুল কাশেমের ছেলে। কুমিরা হাইওয়ে পুলিশ ফঁাড়ির ইনচাজর্ আবু আব্দুল্লাহ বলেন, ছোট কুমিরা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দঁাড়িয়ে থাকা একটি মাইক্রোবাসকে আরেকটি মাইক্রোবাস পেছন দিক দিয়ে ধাক্কা দিলে ওই সহকারী গুরুতর আহত হন। পরে তাকে উদ্ধার করে চমেক হাসপাতালে নেয়া হলে কতর্ব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে