শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে সবচেয়ে দীঘর্ অচলাবস্থা

যাযাদি ডেস্ক
  ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০
যুক্তরাষ্ট্রে কেন্দ্রীয় সরকারের অচলাবস্থার কারণে প্রায় ৮ লাখ সরকারি কমীর্ বেতন পাচ্ছেন না। এ অবস্থা নিরসনের দাবিতে বিক্ষোভ করছেন কমীর্রা Ñইন্টারনেট

সীমান্ত দেয়ালের বরাদ্দ পাওয়া নিয়ে ডোনাল্ড ট্রাম্পের একগুঁয়েমির জেরে যুক্তরাষ্ট্রের সরকার ব্যবস্থায় সৃষ্টি হওয়া অচলাবস্থা অতীতের সব রেকডর্ ছাপিয়ে গেছে।

গত ২১ ডিসেম্বর মধ্যরাতের পর থেকে শুরু হওয়া এই অচলাবস্থা শনিবার টানা ২২তম দিনে পড়েছে।

এর আগে ১৯৯৫-৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে সবোর্চ্চ ২১ দিন অচল ছিল যুক্তরাষ্ট্র সরকার।

মেক্সিকো সীমান্তে দেয়াল নিমাের্ণর জন্য দাবিকৃত ৫৭০ কোটি মাকির্ন ডলার বরাদ্দ ছাড়া কোনো অথর্বাজেটে স্বাক্ষর করবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ট্রাম্প।

অন্যদিকে বিরোধী ডেমোক্রেটিক নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভের নেতারা ‘জনগণের করের টাকায়’ ট্রাম্পকে তার নিবার্চনী প্রতিশ্রæতি পূরণ করতে না দেয়ার ‘প্রতিজ্ঞা’ করেছে।

যদিও ডিসেম্বরের শেষ দিকে যখন এই অচলাবস্থার শুরু হয় তখন প্রতিনিধি পরিষদ রিপাবলিকানদের নিয়ন্ত্রণে ছিল। তখন নিম্নকক্ষে ট্রাম্পের দাবি মেনে নিয়ে একটি অথর্বাজেট অনুমোদন পেয়েছিল, যা উচ্চকক্ষ সিনেটে গিয়ে আটকে যায়।

এখন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ বিরোধীদের হাতে চলে যাওয়ায় আরও বিপাকে পড়েছেন ট্রাম্প।

দুই পক্ষের অনড় অবস্থানের কারণে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের এক-চতুথার্ংশ বিভাগ ও সংস্থার আট লাখের বেশি কমীর্ গত ২২ দিন ধরে বেতন পাচ্ছেন না।

কারারক্ষী, বিমানবন্দরকমীর্ এবং এফবিআই এজেন্টসহ আরও অনেকগুলো সরকারি সংস্থার কমীর্রা শুক্রবার তাদের নতুন বছরের প্রথম বেতন পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন। বিক্ষুব্ধ কমীর্রা সড়কে নেমে তাদের ক্ষোভ প্রকাশ করতে শুরু করেছেন।

এদিন অনেক সরকারি কমীর্ সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের খালি ‘পে ¯িøপ’র ছবি পোস্ট করেছেন।

এমন একজন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র মহাকাশ প্রকৌশলী অস্কার মুরিলো। তিনি টুইটারে তার শূন্য মাকির্ন ডলারের চেক পোস্ট করে লেখেনÑ“আসলে বাধ্যতামূলক কতের্নর কারণে আমি অথর্ হারিয়েছি।”

বেতন না পাওয়া সরকারি কমীের্দর জন্য শনিবার রাজধানী ওয়াশিংটন ডিসিতে একটি ফুড ব্যাংকের পক্ষ থেকে পঁাচটি পপ-আপ মাকের্ট চালু করা হয়েছে।

বেতন দিতে না পারায় নিরাপত্তারক্ষীরা কাজে আসছেন না। যে কারণে ব্যস্ততম মিয়ামি আন্তজাির্তক বিমানবন্দরের একটি পুরো টামির্নাল বন্ধ করে দেয়া হয়েছে।

উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য দুই দিন আগে ট্রাম্প শীষর্ ডেমোক্রেট নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন। কিন্তু প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটের সংখ্যালঘু অংশের নেতা চাক শুমার দেয়াল নিমাের্ণর অথর্ দিতে অস্বীকৃতি জানানোর পরপরই ট্রাম্প বৈঠক ছেড়ে বেরিয়ে যান।

পরে তিনি শীষর্ দুই ডেমোক্রেট নেতার সঙ্গে বৈঠককে ‘সময় নষ্ট’ হিসেবেও অভিহিত করে বলেন, প্রয়োজনে পরিস্থিতি নিয়ন্ত্রণে তিনি জরুরি অবস্থা জারি করবেন।

তিনি বলেন, জরুরি অবস্থা জারি বরং এর থেকে বের হওয়ার ‘সহজ রাস্তা’। তবে তিনি চান ‘কংগ্রেসেরই এই সমস্যার সমাধান হোক’।

“তবে যদি তারা সেটা না করে..আমি জরুরি অবস্থা ঘোষণা করব। আমার এটা করার সম্পূণর্ অধিকার আছে।”

ট্রাম্প জরুরি অবস্থা ঘোষণা করলে ডেমোক্রেটিক নেতারা তার বিরুদ্ধে আইনের আশ্রয় নিতে পারেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31904 and publish = 1 order by id desc limit 3' at line 1