শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আমরণ অনশনের ঘোষণা লতিফ সিদ্দিকীর

আমানের ছেলের ওপর হামলা: ইসিতে অভিযোগ
টাঙ্গাইল প্রতিনিধি
  ১৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০
নিবার্চনী প্রচারণার সময় হামলা ও গাড়ি ভাঙচুরের প্রতিবাদে সোমবার জেলা প্রশাসক ও রিটানির্ং কমর্কতার্র কাযার্লয়ের সামনে আমরণ অনশন করেন টাঙ্গাইল-৪ আসনের স্বতন্ত্রপ্রাথীর্ আব্দুল লতিফ সিদ্দিকী Ñযাযাদি

বৃষ্টি, শীত উপেক্ষা করে জাতীয় সংসদ নিবার্চনে টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে স্বতন্ত্র প্রাথীর্ আব্দুল লতিফ সিদ্দিকী টাঙ্গাইল জেলা প্রশাসকের কাযার্লয়ের সামনে তার অবস্থান ধমর্ঘট পালন করে যাচ্ছেন। তিনি সোমবার জেলা প্রশাসককে পাঠানো চিঠিতে আমরণ অনশনের কথা জানিয়েছেন। তার কোনো ক্ষতি হলে নিবার্চন কমিশন দায়ী থাকবে বলে হুশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়ামের সাবেক এই সদস্য।

প্রবীণ এই রাজনীতিক রোববার দুপুর থেকে টাঙ্গাইল জেলা প্রশাসক কাযার্লয়ের সামনে তার গাড়িবহরে হামলা ও ভাঙচুরের প্রতিবাদে এই কমর্সূচি শুরু করেন। হামলাকারীদের গ্রেপ্তার এবং কালিহাতী থানার ভারপ্রাপ্ত কমর্কতাের্ক (ওসি) প্রত্যাহারের দাবি জানিয়েছেন লতিফ সিদ্দিকী। এ দাবি পূরণ না হওয়া পযর্ন্ত তিনি ধমর্ঘট চালিয়ে যাবেন। রোববার জেলা প্রশাসক কাযার্লয়ের সামনে বসে পড়লেও রাতে সেখানে তার সমথের্করা একটি প্যান্ডেল তৈরি করেছেন। সেখানে চৌকির ওপর লেপ গায়ে দিয়ে শুয়ে আছেন লতিফ সিদ্দিকী। তার সমথের্করা জানান, এই কমর্সূচি শুরু করার পর থেকে তিনি খাবার খাননি। সোমবার সকালে বৃষ্টি শুরু হলে তার সমথর্করা পলিথিন এনে প্যান্ডেলের ওপর টাঙিয়ে দেন।’

সোমবারই টাঙ্গাইলের জেলা প্রশাসক ও রিটানির্ং কমর্কতার্ শহিদুল ইসলামকে একটি চিঠি দেন লতিফ সিদ্দিকী। চিঠির বিষয়: ‘প্রতিকারহীনতার ও কালক্ষেপণের কারণে অবস্থান ধমর্ঘটের সঙ্গে আমরণ অনশন প্রসঙ্গে’।

চিঠিতে লতিফ সিদ্দিকী লিখেছেন ‘আমার ধমর্ঘটের ১৮ ঘণ্টা অতিক্রান্ত। কিন্তু কোনো প্রতিকার না পেয়ে আমি সিদ্ধান্ত নিলাম একই সঙ্গে আমরণ অনশন চালিয়ে যাওয়ার। আমার যদি কোনো ক্ষতি হয়, সে জন্য নিবার্চন কমিশন দায়ী থাকবে বলে ঘোষণা দিচ্ছি।’

লতিফ সিদ্দিকীকে দেখতে সোমবার তার নিবার্চনী এলাকা কালিহাতীসহ টাঙ্গাইলের বিভিন্ন স্থান থেকে তার শুভানুধ্যায়ীরা জেলা প্রশাসক কাযার্লয়ের সামনে ভিড় করছেন।

রোববার দুপুর ১২টার দিকে নিবার্চনী প্রচার চালানোর জন্য লতিফ সিদ্দিকী গোহালিয়াবাড়ি ইউনিয়নের সরাতৈল গ্রামে যান। এ সময় রেল লাইনের পাথর দিয়ে ঢিল ছুঁড়ে মারে। পরে লতিফ সিদ্দিকী তার বহর নিয়ে বল্লভবাড়ি গ্রামে সাবেক ইউপি চেয়ারম্যান মহির উদ্দিনের বাড়িতে যান। পরে সেখানে হামলাকারীরা গিয়ে তার বহরের চারটি গাড়ি ভাঙচুর করে। এ সময় তার কয়েকজন কমীর্ আহত হন।

আব্দুল লতিফ সিদ্দিকী আওয়ামী লীগের প্রাথীর্ হিসেবে ১৯৭০, ১৯৭৩, ১৯৯৬, ২০০৮ ও ২০১৪ সালে টাঙ্গাইল-৪ আসন থেকে সাংসদ নিবাির্চত হন। তার স্ত্রী লায়লা সিদ্দিকী স্বতন্ত্র প্রাথীর্ হিসেবে ১৯৮৬ সালে এ আসন থেকে সাংসদ নিবাির্চত হন। লতিফ সিদ্দিকী বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য ও ২০০৮ সালের নিবার্চনের পর মন্ত্রী হন। ২০১৪ সালে ধমীর্য় বিষয়ে কটূক্তি করে নিউইয়কের্ একটি সভায় বক্তৃতা দেয়ার পর তাকে মন্ত্রিসভা থেকে অপসারণ ও দল থেকে বহিষ্কার করা হয়। পরে তিনি সংসদ থেকে পদত্যাগ করেন। এতে আসনটি শূন্য হওয়ার পর ২০১৭ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত উপনিবার্চনে হাসান ইমাম খান সাংসদ নিবাির্চত হন। হাসান ইমাম খান এবারও আওয়ামী লীগ দলীয় মনোনয়ন পেয়েছেন।

পোড়ানো হলো কুশপুতুল

আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে স্বতন্ত্র প্রাথীর্ হিসেবে দঁাড়ানো সাবেক মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর কুশপুতুল পুড়িয়ে বিক্ষোভ করেছেন নৌকার প্রতীকের প্রাথীর্ হাসান ইমাম খান সোহেল হাজারীর সমথর্করা।

সকালে আওয়ামী লীগের প্রাথীর্ হাসান ইমাম খান সোহেল হাজারীর সমথর্করা এলেঙ্গা বাসস্ট্যান্ড থেকে মিছিল নিয়ে পৌর এলাকার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে ফের এলেঙ্গা বাসস্ট্যান্ডে ফিরে আসেন। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন এবং লতিফ সিদ্দিকীর কুশপুতুল দাহ করে তাকে কালিহাতীতে অবাঞ্ছিত ঘোষণা করেন।

এদিকে হাসান ইমাম খানের সমথর্কদের কমর্সূচির সময় লতিফ সিদ্দিকীর সমথর্করা এলেঙ্গা বাসস্ট্যান্ডে অবস্থান নেয়ার চেষ্টা করলে সেখানে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

হাতে-মাথায় ব্যান্ডেজ নিয়ে

ইসিতে গিয়ে অভিযোগ

ঢাকা-২ আসনের বিএনপির প্রাথীর্ ব্যারিস্টার ইরফান ইবনে আমান অমির গণসংযোগে হামলা চালানো হয়েছে। সোমবার সকালে সাভার উপজেলার আমিনবাজারে গণসংযোগ চালাতে গেলে সাভার থানার ভারপ্রাপ্ত কমর্কতার্ (ওসি) ও আওয়ামী লীগের লোকজন এই হামলা চালায় বলে প্রাথীর্ অভিযোগ করেছেন।

হামলায় আহত ব্যক্তিদের নিয়ে সোমবার দুপুরে রাজধানীর আগারগঁাওয়ে নিবার্চন কমিশন (ইসি) ভবনে যান ব্যারিস্টার ইরফান। পরে তিনি হামলার ঘটনা প্রধান নিবার্চন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার কাছে লিখিতভাবে জানান। এ সময় হাতে ও মাথায় ব্যান্ডেজ তার তিন সমথর্কও সেখানে উপস্থিত ছিলেন।

ব্যারিস্টার ইরফান তার অভিযোগে উল্লেখ করেন, তিনি ঢাকা-২ আসনের বিএনপির প্রাথীর্। সোমবার সকালে তিনি সাভার উপজেলার আমিনবাজারে গণসংযোগ চালাতে গেলে সাভার থানার ভারপ্রাপ্ত কমর্কতার্ (ওসি) ও আওয়ামী লীগের সন্ত্রাসীরা তার ওপর হামলা করে। তারা তাকে হত্যার উদ্দেশ্যে এই হামলা চালায় এবং গাড়ি ভাঙচুর করে। এতে তার অনেক নেতাকমীর্ আহত হন। এমনকি পুলিশ অনেক নেতাকমীের্ক গ্রেপ্তার করে।

ব্যারিস্টার ইরফান তার চিঠিতে গ্রেপ্তার হওয়া নেতাকমীের্দর মুক্তির দাবি জানান এবং আহত কমীের্দর সুচিকিৎসা ও ভাঙচুর হওয়া গাড়ির ক্ষতিপূরণও চান।

বিএনপির প্রাথীর্ ইরফান আরও উল্লেখ করেন, এর আগেও তিনি এই ধরনের অভিযোগ করেছিলেন। কিন্তু প্রধান নিবার্চন কমিশনারের কাছে কোনো প্রতিকার পাননি।

ব্যারিস্টার ইরফান ইবনে আমান বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী আমান উল্লাহ আমানের ছেলে।

জাপার নিবার্চনী প্রচারে

বাধা দেয়ার অভিযোগ

আওয়ামী লীগের নেতাকমীর্রা নরসিংদী-২ ও নারায়ণগঞ্জ-১ এবং গাজীপুর-৫ আসনে জাতীয় পাটির্র (জাপা) প্রাথীের্দর নিবার্চনী প্রচার কাজে বাধা দিচ্ছেন বলে নিবার্চন কমিশনে (ইসি) অভিযোগ করেছে দলটি।

সোমবার নিবার্চন ভবনে গিয়ে এ অভিযোগ করেন জাপার প্রেসিডিয়াম সদস্য মো. আজম খান। পরে প্রধান নিবার্চন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার কাছে অভিযোগপত্র দাখিল করেন তিনি।

জাপার প্রেসিডিয়াম সদস্য মো. আজম খান বলেন, ‘আমি নরসিংদী-২ ও নারায়ণগঞ্জ-১ আসনে দলের মনোনীত প্রাথীর্। এছাড়া আমার স্ত্রী রাহেলা পারভীন শিশির গাজীপুর-৫ আসনে আমার দলীয় মনোনীত প্রাথীর্।’

‘গত ১১ ডিসেম্বর থেকে আমার দলীয় প্রতীক লাঙ্গলের পক্ষে আমি নরসিংদী-২ ও নারায়ণগঞ্জ-১ আসনে এবং আমার স্ত্রী গাজীপুর-৫ আসনে আনুষ্ঠানিক নিবার্চনী প্রচার শুরু করি। প্রচার কাজ শুরুর পর থেকে সোমবার পযর্ন্ত আমার নিবার্চনী পোস্টার, ব্যানার ছিঁড়ে ফেলাসহ মাইকিং করাতেও আওয়ামী লীগের প্রাথীর্র লোকজন বাধা দিচ্ছে।’

তিনি আরও বলেন, ‘গত ১৩ ডিসেম্বর গাজীপুর-৫ আসনের কালীগঞ্জ নাগরী ইউনিয়নের পানজোড়ায় আওয়ামী লীগের প্রাথীর্ ও বতর্মান প্রতিমন্ত্রী আমার নেতাকমীের্দর নিবার্চনী প্রচার যাতে করতে না পারে এই নিদের্শ দেন। এছাড়া নরসিংদী-২ আসনে সরকারদলীয় প্রাথীর্র নেতাকমীর্রা আর নিবার্চনী পোস্টার, ব্যানার ছিঁড়ে ফেলাসহ জাতীয় পাটির্র নেতাকমীের্দর বিভিন্নভাবে ভয়ভীতি দেখিয়ে আওয়ামী লীগের প্রতীক নৌকার পক্ষে জোরপূবর্ক নিবার্চনী প্রচারে নামাতে বাধ্য করা হচ্ছে।’

‘নারায়ণগঞ্জ-১ আসনেও নিবার্চনী অফিস আওয়ামী লীগের প্রাথীর্র লোকজন জোর করে দখল করছে। তাই নিজের নিরাপত্তাসহ তার স্ত্রীর নিবার্চনী কাযর্ক্রম সুষ্ঠুভাবে চালানোর ব্যবস্থা নিতে ইসির হস্তক্ষেপ কামনা করে অভিযোগপত্র জমা দিয়েছি।’

কালাইয়ে বিএনপি

নেতাকে মারপিট

কালাই (জয়পুরহাট) সংবাদদাতা জানান, জয়পুরহাটের কালাই উপজেলার মাত্রাই ইউনিয়নে নিবার্চনী সহিংসতায় জহুরুল ইসলাম (৪২) নামে এক বিএনপি নেতাকে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কমীর্রা মারপিট করে আহত করেছে। রোববার সন্ধ্যা ৭টার দিকে উপজেলার মাত্রাই-কালাই সড়কের কানমনা-হারাবতি ব্রিজ এলাকায় এ ঘটনা ঘটেছে। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে বিষয়টি অস্বীকার করা হয়েছে।

জহুরুল ইসলাম জানান, তিনি মাত্রাই ইউনিয়নের ভেরেন্ডি গ্রামের মৃত আমজাদ হোসেনের ছেলে এবং স্থানীয় ওয়াডর্ বিএনপির সাধারণ সম্পাদক। নিজ গ্রামে তিনি বিএনপি-সমথির্ত প্রাথীর্ এইউএম খলিলুর রহমানের ধানের শীষের পোস্টার লাগিয়েছেন। সে জন্য এবং বিএনপি দল করার অপরাধে উপজেলার মাত্রাই-কালাই সড়কের কানমনা-হারাবতি ব্রিজ এলাকায় ছাত্রলীগের ৬-৭ জন যুবক তাকে এলোপাতাড়ি কিল, ঘুষি ও লাথি মারে; এমনকি তার পরনের লুঙ্গি খুলে নিয়ে মুখে চেপে ধরে বিএনপি না করার জন্য ভয়-ভীতি দেখানো হয়। একপযাের্য় তার অটোভ্যান ও মোবাইল ফোন জোরপূবর্ক নিয়ে নেয়। পরে তাকে উদ্ধার করে কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভতির্ করা হয় ।

মধুপুরে বিএনপি নেতার

গাড়িবহরে হামলা

মধুপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইলের মধুপুরে বিএনপি নেতার গাড়িবহরে হামলা হয়েছে। রোববার সন্ধ্যায় কাকরাইদ-গারোবাজার সড়কের শাইলবাইদ নামক স্থানে ধানের শীষের নেতার গাড়িবহরে হামলা করেছেন ছাত্রলীগের নেতাকমীর্রা। বিজয় দিসের অনুষ্ঠান শেষে ঢাকা যাওয়ার পথে জাতীয় নিবার্হী কমিটির সদস্য অ্যাডভোকেট মোহম্মদ আলীর গাড়িবহরে এ হামলা হয়।

ধানের শীষের নিবার্চন পরিচালনা কমিটির আহŸায়ক আব্দুল লতিফ পান্না জানান, অ্যাডভোকেট মোহম্মদ আলী নিবার্চনী কাজ শেষে বাসায় ফেরার সময় ছাত্রলীগ নেতা মাসুদ ও বিপ্লবের নেতৃত্বে একদল নৌকা মাকার্র কমীর্ হামলা চালিয়ে গাড়ি ভাঙচুর করেছে। হামলায় অ্যাডভোকেট মোহম্মদ আলী আহত হয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27655 and publish = 1 order by id desc limit 3' at line 1