বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

খালেদার ভোটের ভবিষ্যৎ জানা যাবে আজ

যাযাদি রিপোটর্
  ১১ ডিসেম্বর ২০১৮, ০০:০০

দুনীির্ত মামলায় দÐিত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আসন্ন জাতীয় সংসদ নিবার্চনে অংশ নিতে পারবেন কি না, তা জানা যাবে আজ।

তিনটি আসনে মনোনয়নপত্র বাতিল করে নিবার্চন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে করা তার রিট আবেদনের শুনানি সোমবার শেষ করেছে আদালত।

শুনানির পর বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোটর্ বেঞ্চ মঙ্গলবার আবেদনটি আদেশের জন্য রেখেছে।

দুনীির্তর মামলায় কারাগারে থাকা খালেদা জিয়াকে একাদশ সংসদ নিবার্চনে ফেনী-১ এবং বগুড়া-৬ ও ৭ আসনে প্রাথীর্ করেছিল বিএনপি। তার পক্ষে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন বিএনপি নেতারা।

কিন্তু গত ২ ডিসেম্বর বাছাইয়ের সময় খালেদার কারাদÐের কারণ দেখিয়ে তা বাতিল করে দেন রিটানির্ং কমর্কতার্রা। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে খালেদা আপিল করলে তাও ইসিতে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে নেয়া সিদ্ধান্তে নাকচ হয়ে যায়।

এরপর হাইকোটের্ যান বিএনপি চেয়ারপারসন। আদালতে তার পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটনির্ জেনারেল এ জে মোহাম্মদ আলী, যিনি ইসিতে শুনানিতেও তার পক্ষে ছিলেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটনির্ জেনারেল মাহবুবে আলম।

খালেদার অন্যতম আইনজীবী কায়সার কামাল সাংবাদিকদের বলেন, “নিবার্চন কমিশন বেআইনিভাবে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার তিনটি মনোনয়নপত্র বাতিল করে দিয়েছিল। রোববার এর বিরুদ্ধে হাইকোটের্ রিট আবেদন করা হয়েছিল। গতকাল সারাদিন শুনানি হয়েছে। আদালত আজ আদেশ দেবে।

‘আমরা আশা করছি, বেগম খালেদা জিয়া ন্যায়বিচার পাবেন এবং জনগণের আশা-আকাক্সক্ষা অনুযায়ী আগামী সংসদ নিবার্চনে অংশ নিতে পারবেন।’

শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের ‘ইলেকশন এক্সপাটর্ মিশনের’ আইনজ্ঞ ইরিনি- মারিয়া গোনারি।

এজলাস কক্ষের শেষ সারিতে দঁাড়িয়েছিলেন তিনি। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ তাকে দেখে বসার ব্যবস্থা করে দিতে বলেন। তখন শেষ সারির একটি বেঞ্চে আইনজীবীরা তাদের পাশে বসান গোনারিকে। শুনানি চলাকালে তাকে নোট নিতেও দেখা যায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<26558 and publish = 1 order by id desc limit 3' at line 1