logo
সোমবার ১৭ ডিসেম্বর, ২০১৮, ৩ পৌষ ১৪২৫

  কক্সবাজার প্রতিনিধি   ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

কক্সবাজারে মাকির্ন রাষ্ট্রদূত

মিয়ানমারকেই নিরাপদ পরিবেশ গড়তে হবে

মিয়ানমারকেই নিরাপদ পরিবেশ গড়তে হবে
বৃহস্পতিবার কক্সবাজারে রোহিঙ্গা শরণাথীর্ শিবির পরিদশর্ন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাংলাদেশে নবনিযুক্ত মাকির্ন রাষ্ট্রদূত আলর্ রবাটর্ মিলার Ñযাযাদি
বাংলাদেশে নবনিযুক্ত মাকির্ন রাষ্ট্রদূত আলর্ রবাটর্ মিলার বলেছেন, মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন হতে হবে নিরাপদ ও স্বেচ্ছায়। এজন্য মিয়ানমারকে রাখাইনে নিশ্চিতভাবে নিরাপদ পরিবেশ তৈরি করতে হবে এবং তাদের অধিকার ফিরিয়ে দিতে হবে।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় কক্সবাজারে রোহিঙ্গা শরণাথীর্, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম ও জেলা প্রশাসক কামাল হোসেনের সঙ্গে পৃথক সাক্ষাৎ শেষে রাষ্ট্রদূত আলর্ রবাটর্ মিলার সাংবাদিকদের এ কথা বলেন।

এ সময় তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকার এবং জনগণের ভূয়সী প্রশংসা করে বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকেই নিজ দেশে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে।

আলর্ রবাটর্ মিলার বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশের যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। এ ক্ষতি কীভাবে পুষিয়ে নেওয়া যায় এবং পরিবেশ ফিরিয়ে আনা যায় এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকার সহায়তা করবে। শুধু রোহিঙ্গাদের

জন্য নয়, কক্সবাজারের জনগণের জন্যও যুক্তরাষ্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে।

তিন দিনের সফরের শেষ দিনে বৃহস্পতিবার সকাল ১০টায় মাকির্ন রাষ্ট্রদূত কক্সবাজার শরণাথীর্ ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কাযার্লয়ে যান। সেখানে আরআরআরসি কমর্কতাের্দর সঙ্গে দেড় ঘণ্টাব্যাপী বৈঠক করেন। এরপর কক্সবাজারের জেলা প্রশাসকের কাযার্লয়ে যান মাকির্ন রাষ্ট্রদূত। সেখানে জেলা প্রশাসকসহ প্রশাসনিক কমর্কতাের্দর সঙ্গে বৈঠক করেন তিনি। এরপর জেলা পুলিশ প্রশাসনের সঙ্গেও বৈঠক করেন রবাটর্ মিলার।

গত মঙ্গলবার সকালে তিন দিনের সফরে কক্সবাজার আসেন মাকির্ন রাষ্ট্রদূত। ওই দিন তিনি বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম তুমব্রæ সীমান্তের শূন্য রেখার কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প, বালুখালী ট্রানজিট ক্যাম্প, কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদশর্ন করেন।

বুধবার টেকনাফের লেদা, নয়াপাড়া ও শামলাপুর রোহিঙ্গা ক্যাম্প এবং কক্সবাজারের পাওয়ার হাইস এলাকায় বেসরকারি সংস্থা ইপসার সেল্টার হোম পরিদশর্ন করেন। তিন দিনের সফর শেষে বৃহস্পতিবার দুপুরে তিনি বিমানে ঢাকা রওনা দেন।

উল্লেখ্য, আলর্ রবাটর্ মিলার বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হওয়ার পর এটাই তার প্রথম কক্সবাজার সফর।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে