শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
পাবনা-৪

বিএনপির মনোনয়ন দৌড়ে এগিয়ে হাবিব-পিন্টু

হাসানুজ্জামান, ঈশ্বরদী (পাবনা) থেকে
  ২১ নভেম্বর ২০১৮, ০০:০০

পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনে বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছেন দলের ১৬ জন নেতা। তবে দলীয় নেতাকমীর্রা বলছেন, এবার মনোনয়নের দৌড়ে এগিয়ে আছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব ও ঈশ্বরদী পৌর কমিটির সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু।

বিগত ১০ বছরে রাজপথে সরকারবিরোধী আন্দোলন সংগ্রামে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নেতৃত্ব দেয়ার কারণে স্থানীয় নেতাকমীের্দর কাছে এই দুই মনোনয়নপ্রত্যাশী অত্যন্ত জনপ্রিয় নেতা। দলীয় মনোনয়নপ্রত্যাশীর অনেকেই বতর্মানে ঢাকায় অবস্থান করছেন।

স্বৈরাচারবিরোধী আন্দোলনের অন্যতম সাবেক ছাত্রনেতা হাবিবুর রহমান হাবিব ১৯৯১ সালে আওয়ামী লীগের প্রাথীর্ হয়ে এ আসনে বিএনপির প্রাথীর্ সিরাজুল ইসলাম সরদারের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা করে পরাজিত হন। ’৯৬ সালে দলীয় মনোনয়নবঞ্চিত হয়ে হাবিবুর রহমান স্বতন্ত্রপ্রাথীর্ হন পড়ে বিএনপিতে যোগদান করেন। স্থানীয় দ্ব›েদ্বর কারণে ২০০১ সালের নিবার্চনে তিনি বিএনপির বিদ্রোহী প্রাথীর্ ছিলেন। এরপর থেকে হাবিবুর রহমান ধারাবাহিকভাবে দলের বিভিন্ন কমর্সূচিতে অংশগ্রহণ ও রাজপথে আন্দোলন সংগ্রামের নেতৃত্ব দিয়ে পাবনা-৪ আসনে দলীয় নেতা-কমীের্দর কাছে জনপ্রিয় হয়ে উঠেন। হাবিব সমথর্করা জানান, আন্দোলন সংগ্রাম করতে গিয়ে হাবিবুর রহমানের বিরুদ্ধে ১৪টি রাজনৈতিক মামলা হয়েছে। মামলায় তিনি চার বার কারাবরণ করেন। দুঃসময়ে দলের নেতাকমীের্দর বিরুদ্ধে মামলা-মোকাদ্দমার জন্য তাদের আইনি সহায়তার ব্যাপারেও তিনি সহযোগিতা করেছেন। জাতীয় গণমাধ্যমে বিএনপির নেতাকমীের্দর উপর অত্যাচার ও নিযার্তনের কথা তুলে ধরেছেন। তিনি মনোনয়ন পেলে বিপুল ভোটে জয়লাভ করবেন।

ঈশ্বরদী উপজেলা ছাত্রদলের সভাপতি ইমরুল কায়েস সুমন বলেন, হাবিবুর রহমান এ আসনের জন্য একজন যোগ্য নেতা। আন্দোলন করতে গিয়ে তার বিরুদ্ধে অনেক হয়রানি মামলা হয়েছে। তিনি নিযার্তনের শিকার হয়েছেন। একাধিকবার কারাবরণ করতে হয়েছে তাকে। শিক্ষিত ও মাজির্ত এই নেতা মনোনয়ন পেলে তার জয়ী হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

হাবিবুর রহমান বলেন, দলের জন্য তিনি নিজেকে উৎসগর্ করেছেন। রাজপথে থেকে সরকারবিরোধী আন্দোলন করেছেন। তৃণমূল থেকে দলের সবর্স্তরের নেতাকমীর্রাও বতর্মানে তার সঙ্গে আছেন। তিনি সবসময় নেতাকমীের্দর বিপদে-আপদে থেকেছেন। তাদের খেঁাজখবর নিয়েছেন। মনোনয়ন পেলে তিনি জয়লাভ করবেন এবং আসনটি তিনি বিএনপিকে উপহার দেবেন। তবে দলের যেকোনো সিদ্ধান্তকে তিনি শ্রদ্ধাভরে পালন করবেন।

জাকারিয়া পিন্টুর অনুসারী ঈশ্বরদী পৌর ছাত্রদল সভাপতি আউয়াল কবির বলেন, ঈশ্বরদী ‘বিএনপির প্রাণ’ জাকারিয়া পিন্টু। তিনি বিএনপিকে সুসংগঠিত করেছেন। তার বিরুদ্ধে ২৭টির অধিক রাজনৈতিক মামলা হওয়ায় তিনি ঈশ্বরদীতে ভয়ে প্রকাশ্যে আসতে পারছেন না। গ্রেপ্তারি পরোয়ানা থাকার পরেও জীবনের ঝুঁকি নিয়ে বিএনপিকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। সরকারবিরোধী আন্দোলনে দলের নেতাকমীের্দর নামে যেসব মামলা-মোকাদ্দমা হয়েছে পিন্টু তাদের আথির্ক ও আইনগত সহযোগিতা দিয়ে পাশে থেকেছেন। তৃণমূলের নেতাকমীের্দর প্রাণের দাবি জাকারিয়া পিন্টুকে এমপি হিসেবে মনোনয়ন দেয়ার। তাকে মনোনয়ন দিলে জয়ের ব্যাপারে শতভাগ নিশ্চিত তৃণমূল। পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক ইসলাম হোসেন জুয়েল বলেন, ‘জাকারিয়া পিন্টুকে আমরা তৃণমূলের প্রাথীর্ হিসেবে চাচ্ছি। কারণ বিএনপির অগণিত নেতাকমীর্সহ সাধারণ মানুষও পিন্টুর পক্ষে রয়েছে।’

মুঠোফোনে জাকারিয়া পিন্টু বলেন, তৃণমূলের নেতাকমীের্দর দাবির প্রেক্ষিতে তিনি মনোনয়ন চেয়েছেন। এ আসনটি দীঘর্ ২০ বছর বিএনপির হাতছাড়া। মনোনয়ন পেলে বিএনপির এ আসনটি তিনি পুনরুদ্ধার করতে পারবেন। পিন্টু জানান, তার বিরুদ্ধে রাজনৈতিক মামলার গ্রেপ্তারি পরোয়ানা থাকার পরও তিনি দলের হাল ছাড়েননি। দলের জন্য কাজ করে যাচ্ছেন।

মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে অন্যতম পাবনা জেলা বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও পাবনা আইনজীবী সমিতির সাবেক সম্পাদক নাজমুল হোসেন শাহীন মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, সুষ্ঠু নিবার্চন হলে তিনি নিশ্চিত জয়লাভ করবেন। তিনি এও বলেন, মনোনয়ন না পেলেও তিনি দলের সিদ্ধান্তের বাইরে যাবেন না।

বিএনপির একাধিক সূত্রে জানা গেছে, হাবিব-পিন্টু ছাড়াও ফরম জমা দিয়েছেন ১৪ জন। এরা হলেনÑ সাবেক এমপি আব্দুল বারী সরদার, সিরাজুল ইসলাম সরদার, কেন্দ্রীয় বিএনপির সদস্য ও সাবেক পৌর মেয়র মকলেছুর রহমান বাবলু, পাবনা জেলা বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও পাবনা আইনজীবী সমিতির সাবেক সম্পাদক নাজমুল হোসেন শাহীন, উপজেলা কমিটির সভাপতি শামসুদ্দিন মালিথা, সাধারণ সম্পাদক আলাউদ্দিন বিশ্বাস, পৌর সহসভাপতি গোলাম আহমেদ ফারুক, সাবেক ছাত্রদল নেতা আনোয়ার হোসেন জনি, ঈশ্বরদী কলেজ ছাত্রদল সভাপতি রফিকুল ইসলাম নয়ন, আটঘরিয়া থানা কমিটির সাধারণ সম্পাদক আতাউর রহমান রানা, পৌর কমিটির সভাপতি আওরঙ্গজেব বাচ্চু, সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, মহিলা দলের কেন্দ্রীয় নেতা ললিতা গুলশানআরা, ঢাকা সুপ্রিম কোটের্র আইনজীবী জামিল আক্তার এলাহী। গত রোববার ঢাকা বিএনপি চেয়ারপারসনের গুলশান কাযার্লয়ে রাজশাহী ও রংপুর বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শেষ হয়েছে।

হাবিবুর রহমান হাবিব ও জাকারিয়া পিন্টু মনোনয়নপ্রত্যাশীদের দৌড়ে এগিয়ে আছেন। তফসিল ঘোষণার আগে থেকেই এই দুই নেতার সমথের্ন ঈশ্বরদী ও আটঘরিয়ায় মোটরসাইকেল শোভাযাত্রা, সমাবেশ, পথসভা অনুষ্ঠিত হয়েছে। বতর্মানে এদের সমথের্নই বিএনপি নেতাকমীর্রা কাজ করে যাচ্ছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23491 and publish = 1 order by id desc limit 3' at line 1