শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইসিকে গায়েবি মামলার তালিকা দিল বিএনপি

যাযাদি রিপোটর্
  ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০

আইনশৃঙ্খলা বাহিনী যেন ‘গায়েবি ও মিথ্যা’ মামলার আসামিদের গ্রেপ্তার না করে সে জন্য পুলিশ প্রশাসনকে নিদের্শনা দিতে নিবার্চন কমিশনের হস্তক্ষেপ চেয়েছে বিএনপি।

দুই সহস্রাধিক মামলার একটি তালিকা দিয়ে এ বিষয়ে ব্যবস্থা নিতে প্রধান নিবার্চন কমিশনারের কাছে অনুরোধও জানিয়েছে দলটি।

দলের মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষরিত চিঠির সঙ্গে মামলার তালিকা নিয়ে দুপুরে বিএনপির কেন্দ্রীয় মামলা ও তথ্য সংগ্রহকারী কমর্কতার্ মো. সালাহউদ্দিন খানের নেতৃত্বে নিবার্চন কমিশনে আসে দুই সদস্যের প্রতিনিধি দল।

চিঠিতে ১ সেপ্টেম্বর থেকে এ পযর্ন্ত বিএনপির নেতাকমীের্দর বিরুদ্ধে ২ হাজার ৪৮টি মামলা হয়েছে বলে

উল্লেখ করা হয়েছে।

বিএনপির দাবি, ৪৮৭ জনকে এ সব মামলায় আসামি করা হয়েছে।

এ ছাড়া একাদশ জাতীয় সংসদ নিবার্চনের তফসিল ঘোষণার পর থেকে ৭৭৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও অভিযোগ করেছে দলটি।

চিঠিতে এ সব বিষয়ে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানোর পাশাপাশি আইনশৃঙ্খলাবাহিনীর বিরুদ্ধে বাড়ি বাড়ি তল্লাশি ও হুমকির অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব।

চিঠিতে বলা হয়, ‘এ সব মিথ্যা মামলার আসামিদের গ্রেপ্তার বা হয়রানি না করার জন্য বিএনপিসহ ২০ দল ও জাতীয় ঐক্য ফ্রন্ট ৭ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় মিলিত হয়। ওই আলোচনায় প্রধানমন্ত্রী এ সব মামলা ও গ্রেপ্তারের তথ্য তার দপ্তরে পাঠাতে বলেন।’

‘এ অনুযায়ী গত ৭ নভেম্বর ১ হাজার ৪৬টি ও পরে ১৩ নভেম্বর এক হাজার ২টি মামলার তথ্য জানানো হয়। তবে তালিকা পাঠানোর পরও এ পযর্ন্ত মামলা প্রত্যাহার ও গ্রেপ্তার হওয়া নেতাকমীের্দর অব্যাহতি দেয়ার কোনো তথ্য আমাদের অবহিত করা হয়নি। এমন অবস্থায় বিএনপি বিষয়টিতে নিবার্চন কমিশনের হস্তক্ষেপ কামনা করছে।’

বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত আরেকটি চিঠিতে জানানো হয়, ২০০৯ সাল থেকে এ বছরের ৩০ সেপ্টেম্বর পযর্ন্ত মোট মিথ্যা মামলার সংখ্যা ৯০ হাজার ৩৪০টি, আসামির সংখ্যা ২৫ লাখ ৭০ হাজার ৫৪৭ জন, জেলহাজতে থাকা আসামির সংখ্যা ৭৫ হাজার ৯২৫ জন, মোট নিহত ১ হাজার ৫১২ জন নেতা-কমীর্র মধ্যে আইনশৃঙ্খলাবাহিনীর হাতে হত্যার শিকার হয়েছেন ৭৮২ জন, বিভিন্ন দলের ‘গুম হওয়া’ ১ হাজার ২০৪ জন নেতা-কমীর্র মধ্যে আইনশৃঙ্খলাবাহিনীর হেফাজত থেকে গ্রেপ্তার দেখানো হয় ৭৮১ জনকে। বিএনপির গুম ছিল ৪২৩ জন।

৩০ সেপ্টম্বর পযর্ন্ত বিএনপির ৭২ জন নেতাকমীর্ গুম রয়েছেন এবং গুরুতর জখম ও আহত হয়েছেন ১০ হাজার ১২৬ জন।

এর আগে গত ৮ নভেম্বর বিএনপি মহাসচিবের আরেকটি চিঠি নিবার্চন কমিশনে পাঠানো হয়, যেখানে দাবি করা হয়েছে, নিবার্চনের পুনঃতফসিলের পর সারাদেশে ৪৭২ জন নেতা-কমীের্ক ‘মিথ্যা ও গায়েবি মামলায়’ গ্রেপ্তার করা হয়েছে।

নাম-পরিচয়সহ গ্রেপ্তার নেতাকমীের্দর একটি তালিকাও ওই চিঠির সঙ্গে দেয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23175 and publish = 1 order by id desc limit 3' at line 1