শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মিরপুরবাসী পেল অত্যাধুনিক পাবলিক টয়লেট

যাযাদি রিপোটর্
  ২১ অক্টোবর ২০১৮, ০০:০০

অত্যাধুনিক সুযোগ-সুবিধা সংবলিত পাবলিক টয়লেটের উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা। রাজধানীর ব্যস্ততম এলাকা মিরপুর-১২ বাসটামির্নালের পাশেই ডিএনসিসি নিজস্ব অথার্য়নে নিমার্ণ করেছে এই পাবলিক টয়লেটটি।

৭৭ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে এক হাজার ৫০ বগর্ফুট জায়গায় নিমির্ত এই পাবলিক টয়লেটে পুরুষ ও নারীদের জন্য আলাদা ওয়াশরুম এবং টয়লেট ব্যবস্থা রয়েছে। এ ছাড়া প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা সংবলিত টয়লেট। এখানে নারী-পুরুষ উভয়ের জন্য দুটি করে হাইকমোড ও দুটি প্যান টয়লেট রয়েছে। দুই পাশে তিনটি করে বেসিন বসানো।

এ ছাড়া একটি করে ড্রিংকিং ওয়াটার ফিল্টার, ওজুখানা, দুটি করে শাওয়ার ব্যবস্থা রয়েছে। এ ছাড়া থাকছে চারটি করে লকার ব্যবস্থা।

এসব সুবিধা ভোগ করার জন্য সিটি করপোরেশন নিধাির্রত ফি দিতে হবে। টয়লেট ব্যবহার পঁাচ টাকা, গোসল ১০ টাকা, বিশুদ্ধ খাবার পানি প্রতি গøাস এক টাকা এবং লকার সুবিধার জন্য দিতে হবে পঁাচ টাকা।

এই পাবলিক টয়লেটের ওপর ফুডকোটর্ নিমাের্ণর পরিকল্পনা রয়েছে সিটি করপোরেশনের। খুব শিগগিরই এখানে একটি ফুডকোটর্ করা হবে।

উদ্বোধনের সময় প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা বলেন, নগরবাসীর মানসম্মত সেবার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন কাজ করে যাচ্ছে। নগরবাসীকে উন্নত সেবা দেয়ার জন্য আমরা ১০০টি পাবলিক টয়লেট নিমাের্ণর পরিকল্পনা করেছি। এরইমধ্যে ২০টি সম্পন্ন হয়েছে, আরও ৮০টির জন্য জায়গা খুঁজছি। নগরবাসীর প্রয়োজন মোতাবেক আরও ৮০টি পাবলিক টয়লেট করব। এ ছাড়া অত্যাধুনিক যাত্রী ছাউনি করার পরিকল্পনা হাতে নিয়েছি।

এ সময় পাবলিক টয়লেটটির সুষ্ঠু ব্যবহার ও রক্ষণাবেক্ষণের জন্য সবার প্রতি আহŸান প্যানেল মেয়র।

এই পাবলিক টয়লেট নিমাের্ণ রাজধানীর সামগ্রিক পাবলিক স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে ক্রমবধর্মান পাবলিক স্যানিটেশন চাহিদা পূরণের ধারাবাহিকতায় আরও একটি দৃষ্টান্ত স্থাপিত হলো।

ডিএনসিসির নিজস্ব অথার্য়নে স্থাপিত আধুনিক এই পাবলিক টয়লেটি এ অঞ্চলে চলাচলরত জনগণের স্যানিটেশন সুবিধা নিশ্চিত করতে ভ‚মিকা রাখবে। আধুনিক ও দৃষ্টিনন্দন, প্রতিবন্ধীবান্ধব এই পাবলিক টয়লেটে নারী ও পুরুষদের জন্য আলাদা চেম্বার, হাত ধোয়ার ব্যবস্থা, বিশুদ্ধ খাবার পানি, সাবর্ক্ষণিক বিদ্যুৎ, স্যানিটারি ন্যাপকিন, নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরাসহ পেশাদার পরিচ্ছন্নকমীর্ ও নারী কেয়ারটেকারের ব্যবস্থা রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় ওয়াডর্ কাউন্সিলর রজ্জব হোসেন ও ডিএনসিসির তত্ত¡াবধায়ক প্রকৌশলী ড. তারিক বিন ইউসুফ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18692 and publish = 1 order by id desc limit 3' at line 1