শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রধানমন্ত্রীর সঙ্গে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বৈঠক

বাংলাদেশের উন্নয়নের অংশ হতে চায় সৌদি

বিডি নিউজ
  ১৯ অক্টোবর ২০১৮, ০০:০০
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার রিয়াদের রাজকীয় প্রাসাদে সৌদি আরবের উপ প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে বৈঠক করেন Ñফোকাস বাংলা

সৌদি আরব বাংলাদেশের উন্নয়নের অংশ হতে চায় বলে জানিয়েছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ।

বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় রিয়াদের রাজকীয় প্রাসাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে তিনি এ আগ্রহ প্রকাশ করেন বলে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক জানিয়েছেন।

মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ দেশটির উপ প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করছেন।

বৃহস্পতিবার মদিনা থেকে জেদ্দা যাওয়ার সময় উড়োজাহাজে বিমানে এই বৈঠকের বিষয়ে সাংবাদিকদের জানান পররাষ্ট্র সচিব।

শহীদুল হক বলেন, ‘অত্যন্ত উষ্ণ ও হৃদ্যতাপূণর্’ পরিবেশে আধঘণ্টার বেশি সময় ধরে শেখ হাসিনা ও মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজের মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে মোহাম্মদ বলেন, তিনি বাংলাদেশের উন্নয়ন সম্পকের্ জানেন। বাংলাদেশে এখন অনেক কিছু ঘটছে। তারা বাংলাদেশের এই উন্নয়নের অংশ হতে চান।

সৌদি যুবরাজ বাংলাদেশে সৌদি প্রতিনিধি ও বিশেষজ্ঞ দল পাঠানোর নিদের্শও দেন বলেও পররাষ্ট্র সচিব জানান।

যুবরাজ এ সময় বলেন, বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে কোন খাতে বিনিয়োগ করা যায় সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। সৌদি আরব বিভিন্ন দেশে বিনিয়োগ করছে, বাংলাদেশেও করবে।

প্রতিরক্ষা খাতে বাংলাদেশের সঙ্গে সহযোগিতার ওপর জোর দিয়ে মোহাম্মদ বলেন, এই সহযোগিতা বিভিন্ন ক্ষেত্রে চলতে থাকবে।

শহীদুল হক বলেন, মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ বাণিজ্য ও বিনিয়োগ এবং প্রতিরক্ষা খাতে সহযোগিতার কথা বলেছেন। এটা খুবই পরিষ্কার। সৌদি আরবের বড় বিনিয়োগ হবে বলে আশা করি।

প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ তা গ্রহণ করেন বলেও জানান পররাষ্ট্র সচিব।

প্রধানমন্ত্রী ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে একতার ওপর জোর দিয়ে বলেন, নিজেদের মধ্যে সংঘাত সৃষ্টি না করে সবাই মিলে আলোচনার মাধ্যমে সমাধান করা দরকার।

এই প্রসঙ্গে মোহাম্মদ বলেন, আমরাও চাই সবাই মিলে শান্তিতে থাকুক।

বৈঠকের প্রাণবন্ত পরিবেশের কথা তুলে ধরে শহীদুল হক বলেন, প্রধানমন্ত্রী ২০০৯ সাল থেকে ছয়বার সৌদি আরব সফরের কথা উল্লেখ করলে যুবরাজ বলেন, ‘তাহলে আপনি অধের্ক সৌদি’।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর কাযার্লয়ের সচিব সাজ্জাদুল হাসান, আইসিটি সচিব জুয়েনা আজিজ এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কমর্সংস্থান সচিব রৌনক জাহান প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

এর আগে বুধবার স্থানীয় সময় দুপুরে রিয়াদের রাজপ্রাসাদে শেখ হাসিনার সঙ্গে বাদশাহ সালমানের বৈঠক হয়। পরে তারা মধ্যাহ্ন ভোজে অংশ নেন।

সৌদি বাদশাহর আমন্ত্রণে চার দিনের সফরে মঙ্গলবার সৌদি আরব পৌঁছান প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার তিনি মক্কায় ওমরাহ পালন করবেন। সফর শেষে শুক্রবার তার দেশে ফেরার কথা রয়েছে।

মহানবীর রওজায়

প্রধানমন্ত্রী হাসিনা

সৌদি আরবের মদিনায় মহানবী হযরত মোহাম্মদের (স.) রওজা জিয়ারত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রিয়াদে কমর্ব্যস্ত দিন শেষে বুধবার রাতে মদিনায় পেঁৗছে শেখ হাসিনা মসজিদে নববীতে এশার নামাজ পড়েন এবং মহানবীর (স.) কবর জিয়ারতে যান।

জিয়ারত শেষে তিনি মোনাজাতে অংশ নেন। সফরসঙ্গীরাও এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

সৌদি সরকারের একটি বিশেষ বিমানে করে প্রধানমন্ত্রী বুধবার রাতে মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরে পৌঁছালে সেখানে তাকে গাডর্ অফ অনার দেয়া হয়।

চার দিনের এই সফরে মঙ্গলবার সৌদি আরবে পৌঁছানোর পর বুধবার সকালে সৌদি ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী।

দুপুরে তিনি রিয়াদের রাজপ্রাসাদে সৌদি বাদশাহ সালমানের সঙ্গে বৈঠক করেন এবং মধ্যাহ্ন ভোজে অংশ নেন।

বিকালে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন নিজস্ব ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার বৈঠক হয়।

বৃহস্পতিবার মক্কায় ওমরাহ পালন শেষে শুক্রবার তার দেশে ফেরার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18285 and publish = 1 order by id desc limit 3' at line 1