বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীকে দুগ্ধ উন্নয়ন ফোরামের ধন্যবাদ

যাযাদি রিপোটর্
  ৩০ জুন ২০১৮, ০০:০০

নতুন অথর্বছরের বাজেটে আমদানি করা গুঁড়ো দুধের ওপর শুল্ক বহাল রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছে জাতীয় দুগ্ধ উন্নয়ন ফোরাম।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি বলেছে, ‘প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের মধ্য দিয়ে আমদানিকৃত গুঁড়ো দুধের ওপর আগের মতো ২৫ শতাংশ শুল্ক বহাল থাকল, যাতে এই শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত এক কোটির বেশি মানুষের জীবিকার পথ সুগম হবে।’

অথর্মন্ত্রী এবার বাজেটে আমদানি করা গুঁড়ো দুধের শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করলেও বুধবার সংসদে আগের হারই বহাল রাখার কথা বলেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার সংসদে ২০১৮-১৯ অথর্বছরের জাতীয় বাজেট পাস হয়। জুলাইয়ের প্রথম দিন থেকে এ বাজেট কাযর্কর হচ্ছে।

ওই সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা ও অভিনন্দন জানানো হয়েছে জাতীয় দুগ্ধ উন্নয়ন ফোরামের সংবাদ বিজ্ঞপ্তিতে।

সেখানে বলা হয়, দুগ্ধশিল্প বাংলাদেশের একটি ক্রমবধর্মান শিল্প। অতীতে এদেশের প্রায় ৮০ শতাংশ গ্রামীণ জনগোষ্ঠী গতানুগতিক পদ্ধতিতে দুগ্ধ উৎপাদনের সঙ্গে জড়িত থাকলেও বতর্মানে তা বাণিজ্যিক আকার ধারণ করেছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের ‘লাইভস্টক ইকোনমি এট-এ-গেøন্স’ এর তথ্য অনুযায়ী, বতর্মানে দেশে দুধের মোট উৎপাদন ৯২ লাখ মেট্রিক টন, যা দেশের মোট চাহিদার প্রায় দুই-তৃতীয়াংশ পূরণ করে। আর দুধ উৎপাদনের সঙ্গে জড়িত খামারিদের একটি বড় অংশ নারী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে