logo
  • Thu, 20 Sep, 2018

  অনলাইন ডেস্ক    ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

৭৩০০০ বছরের

পুরনো ড্রইং!

যাযাদি ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় পাওয়া গেছে প্রায় ৭৩০০০ বছরের পুরনো ড্রইং-সংবলিত একটি ছোট পাথরখÐ। লাল গিরিমাটির রং দিয়ে অঙ্কিত ড্রইংটি মানব সম্প্রদায়ের প্রাচীনতম চিত্রকমর্Ñ এমনটাই দাবি গবেষকদের।

পাথরখÐটি পাওয়া যায় বøমবোজ নামক এক গুহায় আর এ-সম্পকির্ত গবেষণাটি প্রকাশ করে ‘ন্যাচার’। সেখানে বলা হয়, এর থেকেও প্রাচীন খোদাইচিত্রের সন্ধান পাওয়া গেলেও পাথরের এই দাগগুলোই মানুষের অঙ্কিত প্রথম বিমূতর্ চিত্র। এতে একজন শিল্পী গিরিমাটির রঙিন পেন্সিল ব্যবহার করেছেন, যা মানব চেতনা বিকাশের প্রাথমিক নিদশর্ন বহন করছে।

বরফ ফুঁড়ে বেরিয়ে

এল গোপন ‘শহর’!

যাযাদি ডেস্ক

বরফের নিচে বসবাসের স্থান কিংবা কোনো শহরÑ এমনটি হয়ত খুব কমই শুনে থাকবেন। কিন্তু এমন এক ঘটনার খবর প্রকাশ করেছে আন্তজাির্তক সংবাদমাধ্যম ডেইলি মিরর।

অ্যান্টাকির্টকার প্রত্যন্ত অঞ্চলে কিছু রহস্যময় কাঠামোর সন্ধান পায় ‘কন্সপিরেসি ডিপো’ নামের এক ইউটিউব চ্যানেল। এই কাঠামোগুলো গবেষণার প্রয়োজনে কেউ নিমার্ণ করেছিল। কিন্তু আন্টাকির্টকায় অবস্থিত সবকটি গবেষণাকেন্দ্র সম্পকের্ই বিস্তারিত তথ্য রয়েছে। ওই অঞ্চলে কোনো গবেষণাকেন্দ্র নেই বলেই এতকাল জানা ছিল। ইউটিউবে ভিডিওটি প্রকাশিত হওয়ার পর সেটা ভাইরাল হয়ে যায়। ভিডিও দেখে বহু মানুষ সেখানে কমেন্ট করেছেন। অনেকে মন্তব্য করেছেন, এটি একটি বাঙ্কার হতে পারে।

দেবতার তুষ্টিতে ৫৮০

কেজির লাড্ডু!

যাযাদি ডেস্ক

দক্ষিণ ভারতে ধুমধাম আর জঁাকজমকপূণর্ভাবে পালন করা হচ্ছে গণেশ চতুথীর্। গণেশ পূজায় সবচেয়ে বড় বিষয় হলো প্রসাদ। দেবতা গণেশকে তুষ্ট করতে প্রসাদে লাড্ডু থাকা চাই-ই, চাই।

হায়দরাবাদে ফিল্ম নগর দৈব সান্নিধানামে বৃহস্পতিবার গণেশ পূজায় ‘মহাপ্রসাদ’ হিসেবে এবার দেয়া হয়েছে ৫৮০ কেজি ওজনের লাড্ডু। অন্ধ্রপ্রদেশের পূবর্ গোদাবরী জেলায় তপেশ্বরম গ্রামের সুরুচি দোকান থেকে এই মিষ্টি তৈরি করা হয়। সুরুচি ফুডসের এক মুখপাত্র জানান, তিন লাখ রুপি ব্যয়ে এই লাড্ডু তৈরি করা হয়েছে। যা পূজার তৃতীয় দিন দেবতার সামনে দেয়া হয়। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বাসচাপায় এক

যাত্রী নিহত

যাযাদি ডেস্ক

সিরাজগঞ্জের কাজিপুরে বাসচাপায় আলিমুদ্দিন (৭০) নামে সিএনজিচালিত অটোরিকশার যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও আটজন। শুক্রবার বিকালে উপজেলার শ্যামপুর এলাকায় এ দুঘর্টনা ঘটে। নিহত আলিমুদ্দিনের বাড়ি উপজেলার কুমারিয়াবাড়ি এলাকায়।

কাজিপুর ফায়ার সাভির্স অ্যান্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (এসও) রইচ উদ্দিন জানান, একটি অটোরিকশা যাত্রী নিয়ে সোনামুখী থেকে কাজিপুরে যাচ্ছিল। পথিমধ্যে উপজেলার শ্যামপুর এলাকায় সিরাজগঞ্জ থেকে সোনামুখীগামী বৃষ্টি পরিবহনের যাত্রীবাহী একটি বাস অটোরিকশাটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই মারা যান আলিমুদ্দিন।

পিস্তলসহ ইউপিডিএফ

সদস্য আটক

যাযাদি ডেস্ক

খাগড়াছড়িতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়ে পিস্তলসহ এক ইউপিডিএফ সদস্যকে আটক করেছে বলে পুলিশ জানিয়েছে।

দীঘিনালা থানার ওসি আবদুস সালাম বলেন, গোয়েন্দা তথ্যের ভিওিতে দীঘিনালা উপজেলার বাবুছড়া কাবাির্র টিলায় বৃহস্পতিবার রাতে একটি অভিযান চালানো হয়। এ সময় ইউপিডিএফ (প্রসীত) গ্রæপের সদস্য সাধন চাকমাকে (৪০) আটক করা হয়। তার কাছ থেকে আমেরিকান একটি অত্যাধুনিক পিস্তল ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে