বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তিন সিটিতে মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রাথীর্রা

যাযাদি ডেস্ক
  ২৯ জুন ২০১৮, ০০:০০

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নিবার্চনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল বৃহস্পতিবার। এ দিন সকাল থেকেই নিবার্চন অফিসে মনোনয়নপত্র জমা দেন মেয়র ও কাউন্সিলর প্রাথীর্রা। প্রতিনিধিদের পাঠানো খবর:

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশন নিবার্চনে মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ছয়জন। এর মধ্যে পঁাচজন দলীয় ও একজন স্বতন্ত্র প্রাথীর্।

মেয়র প্রাথীর্রা হলেন, ‘আওয়ামী লীগের এএইচএম খায়রুজ্জামান লিটন, বিএনপির মোসাদ্দেক হোসেন বুলবুল, জাতীয় পাটির্র ওয়াশিউর রহমান দোলন, বাংলাদেশ জাতীয় পাটির্র হাবিবুর রহমান, ইসলামি আন্দোলনের সফিকুল ইসলাম ও স্বতন্ত্র প্রাথীর্ মুরাদ মোশের্দ মনোনয়নপত্র দাখিল করেন।

এছাড়াও ৩০টি সাধারণ কাউন্সিলর পদে ১৭০ এবং ১০টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫২ জন প্রাথীর্ মনোনয়নপত্র দাখিল করেছেন।

রাজশাহী সিটি করপোরেশনের নিবার্চনে প্রথম মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগের মেয়রপ্রাথীর্ এএইচএম খায়রুজ্জামান লিটন। এ সময় তার সঙ্গে ১৪ দলের নেতারা উপস্থিত ছিলেন।

পরে সাংবাদিকদের লিটন বলেন, গত ৫ বছরে কোনো উন্নয়ন না হওয়ায় নগরবাসী এখন পরিবতর্ন চাইছে। বিগত সময়ে উন্নয়নের কথা মাথায় রেখে নগরবাসী আরেক বার তাকে নগর পিতা হিসেবে বেছে নেবে বলে আশা প্রকাশ করেন লিটন। মনোনয়নপত্র দাখিলের সময় উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সহসভাপতি শফিকুর রহমান বাদশা, মাহফুজুর রহমান লোটন, নওশের আলী, নগর ওয়াকার্সর্ পাটির্র সভাপতি লিয়াকত আলী লিকু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, নগরের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, নগর জাসদের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ শিবলী প্রমুখ। মনোনয়নপত্র জমা দেয়ার আগে খায়রুজ্জামান লিটন তার পিতা শহীদ এএইচএম কামারুজ্জামানের কবর ও শাহমুখদুমের মাজার জিয়ারত করেন।

বিকেল সাড়ে ৩টার দিকে দলের নেতাকমীের্দর সঙ্গে নিয়ে মনোনয়নপত্র দাখিল করেন বিএনপির মনোনীত প্রাথীর্ মোসাদ্দেক হোসেন বুলবুল। এ সময় তার সঙ্গে ছিলেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শাহীন শওকত, নগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুর হক মিলন, নগর যুবদলের সভাপতি আবুল কালাম আজাদ সুইট, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান রিটন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক শফিকুল আলম সমাপ্ত প্রমুখ।

মনোনয়নপত্র জমা দেয়ার পর সুষ্ঠু ও নিরপেক্ষ নিবার্চন হলে বিজয়ের আশা প্রকাশ করে মোসাদেক হোসেন বুলবুল সাংবাদিকদের বলেন, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা এবং খুলনা ও গাজীপুরে ভোট ডাকাতির প্রতিবাদে এ নিবার্চনে অংশ নিয়েছি। এ সরকারের অধীনে কোনো নিবার্চন সুষ্ঠু হবে না তা আরেকবার উন্মোচিত হবে রাজশাহী সিটি করপোরেশন নিবার্চনে।

সিলেট: সিলেট সিটি করপোরেশন (সিসিক) নিবার্চনে মেয়র পদে লড়াই করতে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির প্রাথীর্ আরিফুল হক চৌধুরী এবং আওয়ামী লীগ মনোনীত প্রাথীর্ বদর উদ্দিন আহমেদ কামরান। বৃহস্পতিবার দুপুরে দলীয় নেতাকমীের্দর নিয়ে মনোনয়নপত্র জমা দেন তারা। দুই প্রাথীর্ই নিবার্চনে জয়ী হওয়ার আশা প্রকাশ করেছেন।

মেয়র পদ ছেড়ে সিলেট আঞ্চলিক নিবার্চন কাযার্লয়ে দলীয় মনোনয়নপত্র জমা দেন বিএনপিসমথির্ত প্রাথীর্ আরিফুল হক চৌধুরী। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে সিলেট জেলা ও মহানগর বিএনপির জ্যেষ্ঠ কয়েকজন নেতা নিয়ে তিনি মনোনয়ন দাখিল করেন। মনোনয়ন দাখিলের আগে হযরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারত করেন আরিফ।

মনোনয়ন দাখিল শেষে আরিফুল হক চৌধুরী বলেন, ‘সিলেট মহানগরীর ভোটাররা আমাকে আবারও মেয়র পদে দেখতে চায়। যদি নিবার্চন যথাযথভাবে অনুষ্ঠিত হয় তাহলে ধানের শীষের বিজয় সুনিশ্চিত।’ এছাড়াও দলের নেতাকমীর্সহ সিলেটের সবর্স্তরের নেতাকমীের্দর ধানের শীষ প্রতীককে বিজয়ী করার জন্য আহŸান জানান তিনি। তিনি বলেন, ‘বিএনপি একটি বৃহৎ দল। এখানে মনোনয়নের লড়াই থাকবে এটা স্বাভাবিক। তবে সিলেট বিএনপি সবসময় ঐক্যবদ্ধ।’

এর আগে দুপুর দেড়টার দিকে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকমীের্দর নিয়ে সিলেট জেলা নিবার্চন কমর্কতার্র কাযার্লয়ে মনোনয়নপত্র জমা দেন বদর উদ্দিন আহমেদ কামরান। মনোনয়নপত্র জমা দিতে যাওয়ার আগে মানিক পীর (রহ.) গোরস্তানে নিজের বাবা-মা’র কবর জিয়ারত করেন কামরান।

মনোনয়নপত্র জমা দেয়ার পর কামরান বলেন, ‘দল থেকে আমাকে নৌকা দেয়া হয়েছে। এই নৌকার বিজয় নিশ্চিত করতে সবাইকে সব ভেদাভেদ ভুলে কাজ করতে হবে।’ এ সময় তিনি দলের নেতাকমীের্দর নৌকার বিজয় নিশ্চিত করার জন্য যার যার অবস্থান থেকে কাজ করার আহŸান জানান।

বরিশাল: বরিশাল সিটি করপোরেশন নিবার্চনে মেয়র পদে লড়তে বৃহস্পতিবার শেষ দিন পযর্ন্ত আটজন মনোনয়নপত্র দাখিল করেছেন।

সকালে আঞ্চলিক নিবার্চন কমর্কতার্র কাযার্লয়ে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রাথীর্ সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। এ সময় জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা তার সঙ্গে ছিলেন।

দুপুরের দিকে মনোনয়নপত্র দাখিল করেন বিএনপির মনোনীত মেয়র পদপ্রাথীর্ ও দলের যুগ্ম মহাসচিব সাবেক সাংসদ অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। দলের জ্যেষ্ঠ নেতারা এ সময় তার সঙ্গে ছিলেন।

এ ছাড়া বৃহস্পতিবার খেলাফত মজলিসের প্রাথীর্ এ কে এম মাহবুব মেয়র পদে মনোনয়নপত্র জমা দেন।

এর আগে বুধবার মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেন জাতীয় পাটির্র প্রাথীর্ ইকবাল হোসেন তাপস। এই চারজনসহ মোট আটজন মেয়র পদপ্রাথীর্ এবারের বরিশাল সিটি করপোরেশন নিবার্চনে তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। বাকি চারজন হলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রাথীর্ মাওলানা ওবায়দুর রহমান মাহবুব, সিপিবির অ্যাডভোকেট এ কে আজাদ, বাসদের ডা. মণীষা চক্রবতীর্ ও জাতীয় পাটির্র বিদ্রোহী প্রাথীর্ বশির আহম্মেদ ঝুনু।

এ ছাড়া ৩০টি সাধারণ এবং ১০টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের বিপরীতে ১৫১ জন তাদের মনোনয়নপত্র দাখিল করেন বলে জানিয়েছেন আঞ্চলিক নিবার্চন কমর্কতার্ মোস্তাফিজুর রহমান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে