শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মায়ের কবরে শায়িত সাহারা খাতুন

যাযাদি রিপোর্ট
  ১২ জুলাই ২০২০, ০০:০০
আপডেট  : ১২ জুলাই ২০২০, ০৭:২০
শনিবার বনানী কবরস্থানে দাফনের পূর্বে আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের মরদেহে দলের কেন্দ্রীয় নেতারা পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান -ফোকাস বাংলা

মায়ের কবরে শায়িত হলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। বনানী কবরস্থানে দাফনের আগে ঢাকায় তার দুটি জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বনানী জামে মসজিদের সামনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানানো হয় তাকে।

শনিবার বেলা ১১টা ৪৫ মিনিটে তার দাফন সম্পন্ন হয়। এর আগে সকাল ১০টার দিকে স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর তেজগাঁওয়ে বাইতুশ শরফ জামে মসজিদে তার প্রথম জানাজা হয়। এরপর বনানী জামে মসজিদের সামনে দ্বিতীয় জানাজা শেষে তাকে শ্রদ্ধা জানান সবাই।

বেলা ১১টার আগে বনানী জামে মসজিদের সামনে জাতীয় পতাকা ও আওয়ামী লীগের দলীয় পতাকায় আচ্ছাদিত অবস্থায় সাহারা খাতুনের মরদেহ রাখা হয়। সেখানে জানাজা শেষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার শিরিন শারমীন চৌধুরীর পক্ষে শ্রদ্ধা জানানো হয়।

এরপর আওয়ামী লীগ, ঢাকার দুই সিটি মেয়র, ১৪ দল, জাসদ ছাড়াও আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন যুবলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগসহ

বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জানানো হয় সাহারা খাতুনের প্রতি। এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন।

শুক্রবার মধ্যরাতে সাহারা খাতুনের মরদেহ ব্যাংকক থেকে ঢাকা এসে পৌঁছায়। রাতে বিমানবন্দরে সাহারা খাতুনের মরদেহ গ্রহণ করেন জাহাঙ্গীর কবির নানক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গ্রহণের পর পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করেন আওয়ামী লীগ নেতারা।

৭৮ বছর বয়সি সাহারা খাতুন জ্বর, অ্যালার্জির সমস্যাসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় আক্রান্ত হয়ে গত ৩ জুন রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। পরিস্থিতির উন্নতি না হওয়ায় ৬ জুলাই তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে নেওয়া হয়। গত বৃহস্পতিবার রাতে সেখানেই তার মৃতু্য হয়।

১৯৪৩ সালের ১ মার্চ ঢাকার কুর্মিটোলায় জন্মগ্রহণ করেন সাহারা খাতুন। তার বাবার নাম আবদুল আজিজ ও মায়ের নাম টুরজান নেসা। সাহারা খাতুন তিন মেয়াদ ধরে ঢাকা-১৮ আসন থেকে সংসদে নির্বাচিত হয়েছেন। ২০০৮ সালে মহাজোট ক্ষমতায় এলে প্রথমে তাকে স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়। পরে পাঠানো হয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে। তিনি বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়া তিনি আন্তর্জাতিক মহিলা আইনজীবী সমিতি ও আন্তর্জাতিক মহিলা জোটের সদস্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে