শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

উপসর্গে প্রাণ গেল আরও ১০ জনের

ফেনীতে এক নারীসহ দুজন, বগুড়ায় অন্তঃসত্ত্বা, সিলেট ও টাঙ্গাইলে দুজন করে, নীলফামারী কক্সবাজার ও গাইবান্ধায় একজন করে মারা গেছেন
যাযাদি ডেস্ক
  ০২ জুন ২০২০, ০০:০০

জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্ট বা করোনাভাইরাসে সংক্রমণের উপসর্গ নিয়ে রোববার বিকালের পর দেশের ৭ জেলায় আরও ১০ জনের মৃতু্য হয়েছে। এর মধ্যে ফেনীতে এক নারীসহ দুজন, বগুড়ায় অন্তঃসত্ত্বা, সিলেট ও টাঙ্গাইলে দুজন করে, নীলফামারী, কক্সবাজার ও গাইবান্ধায় একজন করে মারা গেছেন। আমাদের আঞ্চলিক অফিস, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

ফেনী : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে ফেনীতে এক নারীসহ দুজনের মৃতু্য হয়েছে। ফেনী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় রোববার রাতে চলিস্নশোর্ধ্ব এক নারীর মৃতু্য হয়। এছাড়া জ্বর, কাশি, শ্বাসকষ্ট নিয়ে সোনাগাজীতে ৫৫ বছর বয়সি আরও একজনের মৃতু্য হয়েছে। তাদের নমুনা সংগ্রহ করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।

ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা (আরএমও) ডা. ইকবাল হোসেন ভূঁইয়া বলেন, 'জ্বর-কাশি শ্বাসকষ্টসহ করোনাভাইরাসের উপসর্গ নিয়ে ছাগলনাইয়া উপজেলার কাশিপুর গ্রামের এক নারীকে রোববার বিকালে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হয়। রাতে হঠাৎ তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। এর কিছুক্ষণ পরই তার মৃতু্য হয়; পরে রাতেই তার নমুনা সংগ্রহ করা হয়। একই সঙ্গে নিহতের পরিবারকে মরদেহ বিশেষ ব্যবস্থায় দাফন করার পরামর্শ দেওয়া হয়েছে।'

এছাড়া সোনাগাজী উপজেলার মতিগঞ্জ ইউনিয়নের এক ব্যক্তি জ্বর-কাশি শ্বাসকষ্ট নিয়ে মারা যান বলে তার পরিবারের বরাতে ইউপি চেয়ারম্যান রবিউজ্জামান বাবু জানান।

তিনি বলেন, 'ওই ব্যক্তি করোনাভাইরাসের উপসর্গ নিয়ে সপ্তাহখানেক আগে চট্টগ্রাম থেকে গ্রামের বাড়ি ফেরেন। বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় রোববার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হয়। কিন্তু হাসপাতালে নেওয়ার আগেই তিনি মারা যান।'

বগুড়া : বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশনে জ্বর-শ্বাসকষ্ট নিয়ে ১৯ বছরের এক অন্তঃসত্ত্বা মারা গেছেন। সাত মাসের অন্তঃসত্ত্বা এই নারী রোববার রাত সাড়ে ১০টার দিকে মোহাম্মদ আলী হাসপাতালে মারা যান।

মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) শফিক আমিন বলেন, ওই নারীর বাবার বাড়ি নওগাঁর বদলগাছি উপজেলায়। তিনি স্বামীর সঙ্গে ঢাকায় বসবাস করতেন। কয়েকদিন আগে ঢাকা থেকে বাবার বাড়িতে ফিরে জ্বর-শ্বাসকষ্টে আক্রান্ত হন। তাকে প্রথমে নওগাঁ জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়। পাঁচ দিনের মাথায় অবস্থার অবনতি ঘটলে রোববার রাতে তাকে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশনে ভর্তি করা হয়। এর ঘণ্টাখানেকের মধ্যে তিনি মারা যান। এ নিয়ে মোহাম্মদ আলী হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে ১০ জনের মৃতু্য হলো।

এই চিকিৎসা কর্মকর্তা আরও বলেন, রোববার রাত সাড়ে ৯টার দিকে ওই নারীকে আইসোলেশনে ভর্তির পর করোনা সন্দেহে চিকিৎসা শুরু করা হয়। সোমবার সকালে তার নমুনা সংগ্রহ করে শহিদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের ল্যাবরেটরিতে পাঠানোর কথা ছিল। কিন্তু শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় আইসোলেশনে ভর্তির ঘণ্টাখানেক পর রাত সাড়ে ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

সিলেট : সিলেটে শহিদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে দুজনের মৃতু্য হয়েছে। রোববার বিকালে ও রাতে ওই দুজনের মৃতু্য হয়। তাদের একজনের বয়স ৭৮ বছর ও অপরজনের বয়স ৫৫ বছর। হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সুশান্ত কুমার মহাপাত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, মারা যাওয়া দুজন করোনাভাইরাসের উপসর্গ নিয়ে দুদিন আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাদের হালকা জ্বর ও শ্বাসকষ্ট ছিল। এর মধ্যে একজনের হৃদরোগও ছিল। অপরজনের বার্ধক?্যজনিত সমস?্যা ছিল।

সুশান্ত কুমার মহাপাত্র বলেন, মৃত দুজনের নমুনা পরীক্ষা হলেই নিশ্চিত হওয়া যাবে তারা কোভিড-১৯-এ আক্রান্ত ছিলেন কিনা।

টাঙ্গাইল : টাঙ্গাইলে করোনা উপসর্গ নিয়ে জেলার ভূঞাপুর ও কালিহাতীতে দুজনের মৃতু্য হয়েছে।

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার বিলচাপড়া গ্রামের এক বৃদ্ধ (৬৫) রোববার রাতে করোনা উপসর্গ নিয়ে মৃতু্যবরণ করেছেন। তিনি ঢাকায় শ্যামলী পিসি কালচারে নিরাপত্তা প্রহরী হিসেবে কর্মরত ছিলেন। সেখানে সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত হন। রোববার অসুস্থতা বোধ করলে রাতে একটি প্রাইভেটকার ভাড়া করে বাড়ি আসেন। সোমবার ভোরে তিনি মারা যান।

এছাড়া কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়নের নগরবাড়ী গ্রামের এক ব্যক্তি (৪০) করোনাভাইরাসের উপসর্গ নিয়ে সোমবার সকালে মারা গেছেন। তিনি স্থানীয় একটি করাতকলে শ্রমিকের কাজ করতেন। তার জ্বর ও শ্বাসকষ্ট ছিল।

ভূঞাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসলাম হোসাইন ও কালিহাতী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইদুর রহমান করোনাভাইরাসের উপসর্গ নিয়ে তাদের দুজনের মৃতু্যর বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, নাগরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মাসরুরসহ নতুন করে আরও ১৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৮১ জনে দাঁড়াল। সোমবার সকালে টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহীদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

কক্সবাজার : কক্সবাজারে করোনাভাইরাস উপসর্গ নিয়ে (৩০) এক যুবকের মৃতু্য হয়েছে। সোমবার সকালে জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃতু্য হয়। তিনি শহরের মধ্যম নুনিয়ারছড়ার বাসিন্দা।

পারিবারিক সূত্রে জানা গেছে, গত শনিবার তাকে সদর হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে রোববার তাকে হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। সোমবার সকালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃতু্য হয়।

নীলফামারী : করোনা উপসর্গ নিয়ে নীলফামারীর সৈয়দপুরে এক স্বর্ণ ব্যবসায়ী (৩৩) মারা গেছে। ৩১ মে রোববার বিকালে নিজ বাড়িতে মারা যান তিনি। তিনি সৈয়দপুরের নয়াটোলা এলাকার বাসিন্দা।

কয়েকদিন থেকে জ্বর, সর্দি ও কাশিতে ভুগছিলেন তিনি। গত ২৪ মে তার নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য বিভাগ। এখনো নমুনার ফলাফল পাওয়া যায়নি। তবে তার লাশ উপজেলা দাফন কমিটির লোকজন নিয়ে যান।

সৈয়দপুরের সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার জানান, স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মোতাবেক উপজেলা দাফন কমিটির মাধ্যমে তাকে দাফন করা হবে।

গাইবান্ধা : গাইবান্ধার গোবিন্দগঞ্জে সোমবার করোনা উপসর্গে আরও একজনের (২৮) মৃতু্য হয়েছে।

জানা গেছে, নিহত ব্যক্তি একটি বেসরকারি কোম্পানিতে চাকরির কারণে গত প্রায় চার বছর ধরে সিলেটে থাকতেন। বর্তমান করোনা পরিস্থিতিতে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হলে তিনি তার গ্রামের বাড়িতে চলে আসেন। কয়েকদিন বাড়িতে থাকার পর গত এপ্রিল মাসের প্রথম সপ্তাহে আবারও কোম্পানির ডাকে সিলেট ফিরে যান তিনি। সেখানে দায়িত্বরত অবস্থায় তার দেহে করোনা উপসর্গ দেখা দিলে রোববার তার পরিবারের লোকজন সিলেটে পৌঁছে কোম্পানির কোনো সহযোগিতা না পেয়ে তাকে বাড়িতে ফিরিয়ে আনতে মাইক্রোবাস ভাড়া করে বাড়ির উদ্দেশে রওনা দেয়। মাইক্রোবাসটি সোমবার সিরাজগঞ্জ এলাকায় পৌঁছলে সকাল সাড়ে ১০টার দিকে তার মৃতু্য হয়।

পরিবারের লোকজন তার লাশ নিয়ে সরাসরি গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে পৌঁছলে সেখানে লাশের নমুনা সংগ্রহ করা হয় এবং স্বাস্থ্যকর্মী ও থানা পুলিশের উপস্থিতিতে দরবস্ত শশ্মানে তার শেষকৃত্য সম্পন্ন করা হয়। গোবিন্দগঞ্জ থানার পরিদর্শক (ওসি) একেএম মেহেদী হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<101002 and publish = 1 order by id desc limit 3' at line 1