বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সুন্দরবনে মৌসুম শুরু মৌয়ালদের ঝুঁকি নিয়ে মধু আহরণ

কয়রা (খুলনা) প্রতিনিধি
  ০৮ এপ্রিল ২০২০, ০০:০০

সুন্দরবনের মধু আহরণের মৌসুম শুরু হয়েছে। বাঘ, কুমির ও সাপের সঙ্গে জীবন বাজি রেখে মৌয়ালরা মধু সংগ্রহের জন্য আনুষ্ঠানিকভাবে সুন্দরবনে প্রবশে করছে। মধু আহরণ মৌসুমকে সামনে রেখে সুন্দরবন পশ্চিম বন বিভাগ কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। তবে মৌয়ালরা বনদসু্যমুক্ত ভয় নিয়ে সুন্দরবনে প্রবেশ করলেও আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনী ও বন বিভাগের অভিযানে ওই এলাকা অনেকটা বনদসু্যমুক্ত।

স্থানীয়রা জানায়, সুন্দরবনের মধু দেশের চাহিদা মিটিয়ে বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তবে মৌয়ালদের বাঘ, সাপ ও কুমিরের সঙ্গে জীবন বাজি রেখে সুন্দরবনে মধু আহরণ করতে হচ্ছে।

বন বিভাগ সূত্রে জানা গেছে, ১ এপ্রিল থেকে মধু আহরণের মৌসুম শুরু হয়েছে, যা ১৫ জুন পর্যন্ত চলবে। চলতি মৌসুমে সুন্দরবন পশ্চিম বন বিভাগ থেকে ১৭৫০ কুইন্টাল মধু ও ৪৪০ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে খুলনা রেঞ্জে ৭০০ কুইন্টাল মধু ও ১৭৫ কুইন্টাল মোম এবং সাতক্ষীরা রেঞ্জে ১০৫০ কুইন্টাল মধু ও ২৬৫ কুইন্টাল মোম।

কাশিয়াবাদ স্টেশন কর্মকর্তা আব্দুল্যাহ আল বাহারাম বলেন, এ বছর বড় ধরনের কোনো বিপর্যয় না হলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি মধু আহরণের আসা করছে বন বিভাগ। সে জন্য মৌয়ালদের সব ধরনের সহযোগিতা করা হবে।

খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক আবু সালেহ জানান, মৌয়ালিরা কোনো প্রকার হয়রানির শিকার না হয় সে জন্য সব স্টেশন ও টহল ফাঁড়ির কর্মকর্তা- কর্মচারীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় কর্মকতা বশিরুল-আল মামুন বলেন, মৌয়ালদের নিরাপত্তার জন্য বন বিভাগের টহল কার্যক্রম জোরদার করা হয়েছে। সে জন্য বন বিভাগের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<95604 and publish = 1 order by id desc limit 3' at line 1