logo
সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

  মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি   ০২ এপ্রিল ২০২০, ০০:০০  

মাধবপুরে ডেইরি ফার্ম নিয়ে চিন্তিত মালিকরা

করোনাভাইরাসের প্রভাবে হবিগঞ্জের মাধবপুর উপজেলার ডেইরি ফার্মগুলোর ভবিষ্যৎ হুমকির মুখে পড়েছে। এ নিয়ে ডেইরি মালিকরা চরম উদ্বেগ, উৎকণ্ঠা ও হতাশার মধ্যে রয়েছেন। স্বাভাবিক পরিস্থিতি ফিরে না আসলে লোকসানের মুখে পড়ে অনেক ফার্ম বন্ধ হওয়ার আশঙ্কা করছেন মালিকরা।

মাধবপুর প্রাণিসম্পদ অফিসের তথ্যমতে, উপজেলায় ছোট-বড় মিলিয়ে ২১টি ডেইরি ফার্ম রয়েছে। এতে কর্মরত আছেন প্রায় দেড় শতাধিক মানুষ। আন্দিউড়া গ্রামের মেসার্স পিওর অ্যান্ড অর্গানিক ডেইরি ফার্মের ব্যবস্থাপনা পরিচালক মোত্তাকিন চৌধুরী জানান, তার খামারে বিদেশি জাতের উন্নতমানের ৩৫টিসহ ৭৪টি গরু রয়েছে।

খামার থেকে দৈনিক ৫০০ লিটার দুধ সংগ্রহ হয়। দুধ উপজেলার বিভিন্ন মিষ্টির দোকানে সরবরাহ করা হতো। বর্তমানে করোনাভাইরাসের কারণে সরকার নির্ধারিত সময় দোকান বন্ধ রাখে। এ কারণে ডেইরি ফার্মে উৎপাদিত দুধ দোকানে সরবরাহ করা যাচ্ছে না। নামমাত্র মূল্যে গ্রামের মানুষের মাঝে কিছু বিক্রি করা হলেও অধিকাংশ দুধ নষ্ট হচ্ছে। এতে গড়ে প্রতিদিন ৩৫ হাজার টাকা লোকসান গুণতে হচ্ছে। এই পরিস্থিতিতে স্বাভাবিক অবস্থা ফিরে না আসলে বন্ধ হয়ে যাবে খামার। তিনি আরও জানান, খামারে সাতজন লোক কাজ করে। তাদের পারিশ্রমিক, গরুর খাবার ক্রয় করতে গিয়ে দিশাহারা। উপজেলার প্রতিটি খামারে একই অবস্থা। এতে করে উপজেলার ডেইরি খামারিদের মধ্যে চরম উৎকণ্ঠা ও হতাশা বিরাজ করছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মজিবুর রহমান বলেন, করোনাভাইরাস বিশ্বের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতি কি আর করার আছে। খামারিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আমরা অবগত আছি, সুযোগ এলে তাদের ব্যাপারে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে