logo
রবিবার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬

  কালাই (জয়পুরহাট) সংবাদদাতা   ২৪ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

'রাইস-ট্রান্সপস্ন্যান্টারে' বোরো রোপণে ব্যস্ত কৃষক

'রাইস-ট্রান্সপস্ন্যান্টারে' বোরো রোপণে ব্যস্ত কৃষক
জয়পুরহাটের কালাইয়ে রাইস-ট্রান্সপস্ন্যান্টারের মাধ্যমে বোরো চারা রোপণ করছেন কৃষক -যাযাদি
জয়পুরহাটের কালাই উপজেলার মাঠে মাঠে কৃষকরা এখন প্রযুক্তির মাধ্যমে বোরো ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন। ধানের ফলন বৃদ্ধি ও রোগ প্রতিরোধে স্থানীয় কৃষি বিভাগও চারা রোপণসহ অন্যান্য কাজে বিভিন্ন প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্ব দিচ্ছেন বলে জানা গেছে।

স্থানীয় কৃষি বিভাগ জানায়, চলতি বোরো মৌসুমে ১৩ হাজার ৬৬০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১১ হাজার ২৬০ হেক্টর জমিতে উফসি জাতের এবং ২ হাজার ৪০০ হেক্টর জমিতে হাইব্রিড জাতের ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সে লক্ষ্যে ইতোমধ্যে অন্তত ২ হাজার ৮০০ হেক্টর জমিতে বোরো ধানের চারা লাগানো শেষ হয়েছে।

স্থানীয় কৃষকরা জানান, শুরুতে বোরো ধানের চারার কিছুটা সংকট ছিল। কিন্তু কৃষকরা নিজেদের চাহিদা পূরণের পর অন্য কৃষকদের ধানের চারা দিয়ে সাহায্য করেছেন। ফলে ওই সমস্যা এলাকার কৃষিতে নেতিবাচক প্রভাব ফেলেনি।

উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মো. ছালজারুল আলম জানান, সরকারের উন্নয়ন সহায়তা প্রকল্পের আওতায় এবার রাইস-ট্রান্সপস্নান্টার যন্ত্রের মাধ্যমে বিভিন্ন জমিতে বোরো ধানের চারা রোপণ করা হচ্ছে। এই পদ্ধতি এলাকায় বেশ সারা ফেলেছে। কারণ, এই পদ্ধতিতে লেবার খরচ কম হয় এবং এটি একটি সময় সাশ্রয়ী পদ্ধতি।

উপজেলা ভারপ্রাপ্ত কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. আসাদুজ্জামান জানান, বোরো ধানের ফলন বৃদ্ধি ও রোগ প্রতিরোধে কৃষি বিভাগ এবার বিভিন্ন প্রযুক্তি ব্যবহারে কৃষকদের উদ্বুব্ধ করছে। সে ক্ষেত্রে কৃষকদের লাইনে ধানের চারা রোপণ, ল্যাক পদ্ধতি ব্যবহার, জমিতে জৈব ও সুষম সার ব্যবস্থাপনা ও পারচিং পদ্ধতি প্রয়োগের পরামর্শ দেয়া হচ্ছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে