logo
সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৫ জানুয়ারি ২০২০, ০০:০০  

চিরিরবন্দরে বোরো বীজতলা রক্ষায় পলিথিনের ব্যবহার

চিরিরবন্দর (দিনাজপুর) সংবাদদাতা

বৈরী আবহাওয়া ও ঘন কুয়াশাসহ শীতের কারণে চিরিরবন্দর উপজেলায় বোরো বীজতলা রক্ষায় পলিথিনের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। কৃষকরা সন্ধ্যার পর ও সকালে ঘন কুয়াশার স্থায়িত্ব বেশি হওয়ায় বোরো ধানের বীজতলা নিয়ে শঙ্কায় রয়েছেন। ঘন কুয়াশার কারণে যাতে বীজতলা ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য কৃষি বিভাগ বীজতলা রক্ষায় কৃষকদের করণীয় সম্পর্কে আগাম সতর্ক বার্তা দিয়েছে।

বিভিন্ন এলাকায় দেখা যায়, উপজেলার বিভিন্ন ইউনিয়নে জমি তৈরিসহ বোরো ধানের বীজতলা তৈরির ধুম পড়েছে। কিন্তু প্রকৃতির বিরূপ প্রভাবে শঙ্কা কাটছে না কৃষকদের। তাই বীজতলা রক্ষায় ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষিরা। বীজতলা রক্ষায় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী ছত্রাকনাশক স্প্রে করে ও পলিথিনে ঢেকে চারা রক্ষার চেষ্টা করছেন চাষিরা। নশরতপুর গ্রামের মফিজুল ইসলাম জানান, প্রচন্ড কুয়াশার কারণে তার ২০ কেজি ধানের বীজতলা সম্পূর্ণরূপে নষ্ট হয়ে গেছে।

চিরিরবন্দর উপজেলা কৃষিবিদ মো. মাহমুদুল হাসান জানান, বৈরী আবহাওয়ার হাত থেকে বীজতলা রক্ষায় কৃষকদের বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে। বীজতলা রক্ষায় পলিথিন দিয়ে ঢেকে রাখা, আক্রান্ত বীজতলা পানি দিয়ে কিছুক্ষণ ডুবিয়ে রাখা এবং প্রয়োজনে চারার মধ্যে জমে থাকা শিশির শক্ত কিছু দিয়ে ফেলে দেয়ার কথা বলা হয়েছে। তিনি আরো জানান, চলতি বোরো মৌসুমে উপজেলায় ১ হাজার ৩১ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে