logo
শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬

  মহাদেবপুর (নওগাঁ) সংবাদদাতা   ২৩ নভেম্বর ২০১৯, ০০:০০  

তথ্য নেই সরকারি ওয়েবসাইটে

নওগাঁর মহাদেবপুর উপজেলার সরকারি অফিসগুলোর ওয়েবসাইটে হালনাগাদ তথ্য না থাকায় নাগরিকরা একদিকে যেমন ভুল তথ্য পাচ্ছেন, অন্যদিকে বাধাগ্রস্ত হচ্ছে ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যক্রম। অভিযোগ আছে, জবাবদিহিতার ভয়ে ওয়েবসাইটে চলমান কার্যক্রম কিংবা গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোর তথ্য দেয়া হয় না। ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য সরকারি অফিসগুলোতে বাধ্যতামূলক ওয়েবসাইট খোলা হয়। এসব ওয়েবসাইটে প্রথমে কিছু তথ্য সন্নিবেশন করা হলেও পরে নিয়মিত হালনাগাদ তথ্য সংযোজন করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

উপজেলার ওয়েবসাইটে 'প্রকল্পসমূহ' ক্যাটাগরিতে গিয়ে দেখা যায়, আগের অর্থবছরের কিছু কাবিখা, কাবিটা, টিআর, জিআর, এলজিএসপি ও এলজিডি প্রকল্পের তথ্য সেখানে রাখা হয়েছে। এসব প্রকল্পের আওতায় বর্তমানে কোথায়, কি উন্নয়ন করা হচ্ছে তার কোনো তথ্য সেখানে নেই। উপজেলায় কী কী চলমান প্রকল্প, প্রকল্পের ব্যয় কোনোকিছুরই হালনাগাদ তথ্য ওয়েবসাইটে নেই।

দেশের বিভিন্ন উপজেলার ওয়েবসাইটে সেই উপজেলায় কর্মরত সংবাদকর্মীদের যোগাযোগ নম্বরসহ নামের তালিকা থাকলেও মহাদেবপুর উপজেলার ওয়েবসাইটে কর্মরত সাংবাদিকদের কোনো তালিকা নেই।

উপজেলার বিভিন্ন সরকারি অফিসের ওয়েবসাইটে ঢুকে দেখা যায়, দীর্ঘদিন ধরে হালনাগাদ করা হয়নি ওয়েবসাইটের তথ্য। ফলে বাস্তবতার সঙ্গে মিলছে না ওয়েবসাইটে দেয়া তথ্য। কর্মকর্তাদের তথ্যের স্থানে আছে বদলি হয়ে যাওয়া কর্মকর্তাদের নাম। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শওকত জামিল বর্তমানে উপজেলায় কর্মরত থাকলেও ওয়েবসাইটে দেখা যায় রতন কুমারের নাম ও মোবাইল নম্বর। উপজেলা আনছার ভিডিপি কর্মকর্তার নাম-মোবাইল নম্বর ওয়েবসাইটে খুঁজে পাওয়া যায়নি। বর্তমানে উপজেলায় সাব-রেজিস্ট্রার না থাকলেও ওয়েবসাইটে দেখা যায় আগের সাব-রেজিস্ট্রার আশরাফুল ইসলামের নাম ও মোবাইল নম্বর। উত্তরগ্রাম ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট ২০১৮ সালের ২২ সেপ্টেম্বর, রাইগাঁ ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট ২০১৮ সালের ২১ সেপ্টেম্বর সর্বশেষ হালনাগাদ করা হয়েছে। উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার শাহীন আরা রুমি বলেন, সব দপ্তরকে নিজ নিজ ওয়েবসাইট হালনাগাদ করার জন্য অনুরোধ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, প্রত্যেক ওয়েবসাইট আপডেটের দয়িত্ব স্ব-স্ব দপ্তরের। কয়েকদিনের মধ্যে এ বিষয়ে কর্মশালার আয়োজন করা হবে। দ্রম্নত এ সমস্যা সমাধান হয়ে যাবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে