শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পীরগঞ্জে হলুদ রঙের তরমুজ চাষে বাজিমাত

নতুনধারা
  ১৮ নভেম্বর ২০১৯, ০০:০০

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) সংবাদদাতা

অসময়ে সামমাম (হলুদ রঙের তরমুজ) চাষ করে বাজিমাত করেছেন ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার রনশিয়া পশ্চিমপাড়ার তিন কৃষক। ৬ বিঘা জমিতে মাচা পদ্ধতিতে এ জাতের তরমুজ চাষ করে এলাকায় সাড়া ফেলে দিয়েছেন তারা। স্বল্প সময়ে অত্যন্ত লাভজনক নতুন জাতের এ ফসলের চাষ আগামীতে আরো বাড়বে বলে আশা প্রকাশ করেছে কৃষি বিভাগ।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, সাধারণত ফাল্গুন-চৈত্র মাসে তরমুজ চাষ করা হয়। কিন্তু উপজেলার জাবরহাট ইউনিয়নের রনশিয়া পশ্চিমপাড়ায় ৬ বিঘা জমিতে এবারই প্রথম অসময়ে হলুদ রঙের তরমুজ সামমাম চাষ হয়েছে। উজ্জল হোসেন, সাহেদ আলী ও মনতাজুর নামে তিন কৃষক মাচা পদ্ধতিতে এ ফসলের চাষ করেছেন।

প্রায় দু'মাস আগে তারা এ ফসল লাগিয়েছিলেন। এখন তাদের খেতের মাচায় ঝুলছে দুই থেকে চার কেজি ওজনের হলুদ রঙের শত শত তরমুজ। চলতি সপ্তাহেই ঢাকায় পাঠানো হবে ঐ সব তরমুজ।

চাষী উজ্জল হোসেন জানান, ময়মনসিংহ এলাকায় হলুদ রঙের তরমুজের চাষের খবর শুনে তারা সেখান থেকে বীজ সংগ্রহ করে ৬ বিঘা জমিতে এবার পরীক্ষামূলক আবাদ করেছেন। এতে তাদের খরচ হয়েছে প্রায় সাড়ে ৩ লাখ টাকা। বেশ ভালো ফল এসেছে। নতুন জাতের এ ফসল দেখতে প্রতিদিনই বিভিন্ন এলাকার কৃষক আসছেন। এখন এ জাতের তরমুজের দামও ভালো। বর্তমানে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এই তরমুজ।

উপজেলা কৃষি কর্মকর্তা এস এম গোলাম সারওয়ার বলেন, হলুদ রঙের তরমুজ চাষ এ অঞ্চলে এটাই প্রথম। সাধারণ তরমুজের চেয়ে এর স্বাদ অনেক ভালো, মিষ্টিও অনেক বেশি। সাধারণত ৬০ দিনেই এ ফসল বাজারজাত করা যায়। কৃষি বিভাগের নিয়মিত পরামর্শ প্রদান আর অবহাওয়া অনুকূলে থাকায় এ ফসলের আবাদ ভালো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75946 and publish = 1 order by id desc limit 3' at line 1