শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কসবায় ট্রেন দুর্ঘটনায় অপমৃতু্যর মামলা

নতুনধারা
  ১৪ নভেম্বর ২০১৯, ০০:০০

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার কসবার মন্দবাগে উদয়ন এক্সপ্রেস ও তূর্ণা নিশিথা ট্রেনের মধ্যে সংঘর্ষে ১৬ জন নিহতের ঘটনায় অপমৃতু্যর মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার রাতে মন্দবাগ রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার জাকের হোসেন চৌধুরী বাদী হয়ে আখাউড়া রেলওয়ে থানায় মামলটি দায়ের করেন। মঙ্গলবার রাতে মন্দবাগ রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার জাকের হোসেন চৌধুরী বাদী হয়ে আখাউড়া রেলওয়ে থানায় মামলটি দায়ের করেন।

আখাউড়া রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল কান্তি দাস বিষয়টি নিশ্চিত করে বলেন, ১৬ জন যাত্রীর মৃতু্যর ঘটনায় কসবার মন্দবাগ রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার জাকের হোসেন চৌধুরী বাদি হয়ে একটি (ইউডি (অপমৃতু্য) মামলা দায়ের করেন। মামলা নং-৫৬, তারিখ ১২-১১-২০১৯ইং।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান জানান, তিনি দুর্ঘটনায় আহত বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের বিষয়ে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন। যেসব রোগীদের আত্মীয়-স্বজন এখনো আসেন নাই বা যারা আর্থিকভাবে দুর্বল তাদেরকে তিনি জেলা প্রশাসনের লোকজন পাঠিয়ে দেখাশুনা ও আর্থিক সহায়তা করছেন।

এ সময় তদন্ত কমিটি সদস্য রেলপথ মন্ত্রণালয়ের যুগ্ম মহাপরিচালক রাশিদা গনি, উপ-সচিব মীর আলমগীর ও সিএইচটি (টেলিকম) আবুল কালাম উপস্থিত ছিলেন।

বুধবার বিকালে রেল মন্ত্রণালয়ের একটি তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেন এবং রেলওয়ে স্টেশনের হোম সিগন্যাল ও আউটার সিগন্যাল পরিদর্শন করেন। এ সময় তারা স্টেশনের রেকর্ড রেজিস্টার (টাইম রেকর্ড রেজিস্টার) খতিয়ে দেখেন। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত সচিব রফিকুল ইসলাম বলেন, তথ্য উপাত্ত সংগ্রহ শেষে সামগ্রিক ঘটনাবলি পর্যালোচনা করে আগামী সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে।

এদিকে রেলওয়ের মহাব্যবস্থাপক কর্তৃক গঠিত তদন্ত দল আজ বৃহস্পতিবার তাদের তদন্ত প্রতিবেদন জমা দেবেন বলে জানা গেছে। রেলের বিভাগীয় পরিবহণ কর্মকর্তা (ডিটিও) মোহাম্মদ নাসির উদ্দিনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি দুর্ঘটনার পর পরই মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করে সংশ্লিষ্টদের সাক্ষ্যগ্রহণ করেছেন। বুধবার মন্দবাগ স্টেশন মাস্টার জাকের হোসেন চৌধুরীকে চট্টগ্রাম ডেকে নিয়ে তার জবানবন্দি গ্রহণ করেন।

এ ব্যাপারে তদন্ত কমিটির প্রধান রেলের বিভাগীয় পরিবহণ কর্মকর্তা (ডিটিও) মোহাম্মদ নাসির উদ্দিনের সঙ্গে যোগাযোগ করে ঘটনার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, ১০টি কারণ চিহিৃত করে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। বৃহস্পতিবার প্রতিবেদন দাখিলের মাধ্যমেই বিস্তারিত জানা যাবে। এদিকে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক কর্তৃক গঠিত তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি ঘটনার দিন থেকেই তদন্ত কাজ চালিয়ে যাচ্ছেন। তবে বুধবার এই তদন্ত টিমের কেউ ঘটনাস্থলে যাননি।

এ ব্যাপারে তদন্ত টিমের প্রধান ও ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মিতু মরিয়ম জানান, স্টেশন মাস্টার, প্রত্যক্ষদর্শীসহ সংশ্লিষ্টদের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। বৃহস্পতিবার ঘটনাস্থল ঘুরে এসে তদন্ত কমিটি আবারো বসে ঘটনার বিষয়ে পর্যালোচনা করে প্রতিবেদন জমা দেয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75387 and publish = 1 order by id desc limit 3' at line 1