বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কুলাউড়ায় চা-বাগান এলাকায় হাতি আতঙ্ক!

আবদুল আহাদ, কুলাউড়া
  ২০ অক্টোবর ২০১৯, ০০:০০

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার মেরিনা চা-বাগান এলাকায় হাতি আতঙ্ক বিরাজ করছে। গত ৪ দিন থেকে বাগানের এক টিলা থেকে আরেক টিলায় গিয়ে কর্মরত শ্রমিকদের ধাওয়া করছে উন্মত্ত একটি হাতি। হাতির আক্রমণের ভয়ে বাগানের শ্রমিকরা কাজে যেতে পারছেন না। এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে ঠিক একইভাবে একটি উন্মত্ত হাতির আক্রমণে দুজন মানুষ প্রাণ হারান। ফলে এবারও উন্মত্ত হাতি নিয়ে চরম আতঙ্ক দেখা দিয়েছে স্থানীয়দের মাঝে।

সরেজমিনে গিয়ে জানা যায়, কুলাউড়ার উপজেলার জয়চন্ডী ইউনিয়নের মেরিনা চা-বাগানের ৯নং সেকশন এলাকায় গত মঙ্গলবার রাতে একটি হাতি অবস্থান নেয়। বুধবার সকালে শ্রমিকরা কাজে গেলে তাদেরকে ধাওয়া করে হাতিটি। ভয়ে শ্রমিকরা ওই টিলা থেকে নেমে অন্য টিলায় কাজ শুরু করেন। বৃহস্পতিবার সকালে বাগানের ১০, ১১ ও ১২ নং সেকশনে শ্রমিকরা কাজে গেলে একইভাবে উন্মত্ত হাতিটি তেড়ে আসে। ভয়ে শতাধিক চা-শ্রমিক সেখান থেকে দৌড়ে এসে বাগান ব্যবস্থাপককে বিষয়টি জানান। এদিকে হাতি উন্মত্তের খবর চারদিকে ছড়িয়ে পড়লে বাগানসহ ও পাহাড় নির্ভরশীল স্থানীয় দিনমজুরদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। বাগান পঞ্চায়েতের সভাপতি খোকা নায়েক জানান, চা-বাগান এলাকায় হাতি অবস্থান করায় বাগানসহ আশপাশের ৭-৮ টি গ্রামের শ্রমিকদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। মেরিনা চা-বাগানের ব্যবস্থাপক রবিউল হাসান জানান, হাতি আক্রমণের ভয়ে ওই সেকশনগুলোতে বাগানের কোনো শ্রমিক কাজে যাচ্ছে না।

কুলাউড়া বনবিট কর্মকর্তা রিয়াজ আহমদ জানান, উন্মত্ত হাতিটি বেশ বড়। বিষয়টি হাতির মালিক কর্মধা ইউনিয়নের মানিক মিয়াকে অবহিত করা হয়েছে। তিনি হাতিটিকে নিয়ন্ত্রণ করতে কয়েকজন মাহুত নিয়ে চেষ্টা চালাচ্ছেন। এরপরও নিয়ন্ত্রণ না হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71868 and publish = 1 order by id desc limit 3' at line 1