logo
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১১ অক্টোবর ২০১৯, ০০:০০  

আবরার হত্যার বিচারের দাবিতে উত্তাল দেশ

আবরার হত্যার বিচারের দাবিতে উত্তাল দেশ
বুয়েট শিক্ষার্থী আবরার খুনিদের ফাঁসির দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ জানান -যাযাদি
স্বদেশ ডেস্ক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে বৃহস্পতিবারও দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মোমবাতি প্রজ্বলন হয়েছে। এসব কর্মসূচি থেকে আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। ঠাকুরগাঁওয়ে ছাত্রদলের মিছিলে পুলিশের বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। বু্যরো অফিস, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর:

খুলনা: বুয়েটের নিহত শিক্ষার্থী আবরার ফাহাদ স্মরণে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করেছে খুবি শিক্ষার্থীরা। বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

শিক্ষার্থীরা বলেন, মোমবাতি জ্বালানোর মাধ্যমে তারা আবরারকে স্মরণ করছেন। এটা একটা মৌন প্রতিবাদ। তারা আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক বিচার চান।

ঝিনাইদহ: বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মমভাবে হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের বিচারের দাবিতে ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বিপস্নবী ছাত্রমৈত্রী ও ছাত্র ফেডারেশন ঝিনাইদহ জেলা শাখা কেন্দ্রীয় শহিদ মিনারে এই কর্মসূচির আয়োজন করে। সমাবেশের আগে একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ করে।

সমাবেশে বক্তব্য রাখেন বিপস্নবী ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় আহ্বায়ক প্রসেনজিৎ বিশ্বাস, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ঝিনাইদহ জেলার সভাপতি শারমিন সুলতানা, বিপস্নবী ছাত্রমৈত্রীর জেলা সভাপতি দিপংকর বিশ্বাস, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের জেলা সাধারণ সম্পাদক ফারজানা ইয়াসমিন রিমা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে দীর্ঘদিনের সন্ত্রাস, দখলদারিত্ব, চাঁদাবাজি, টেন্ডারবাজির যে মহোৎসব চলছে আবরার ফাহাদের হত্যাকান্ড তারই বহিঃপ্রকাশ। সাধারণ শিক্ষার্থীদের সবসময় ছাত্রলীগের সন্ত্রাসীদের কাছে জিম্মি থাকতে হয়। বক্তারা সম্প্রতি ভারতের সঙ্গে হওয়া সব চুক্তি জাতির সামনে প্রকাশের দাবি জানান।

কালিয়াকৈর (গাজীপুর): বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচার ও নিরাপদ ক্যাম্পাসের দাবিতে বৃহস্পতিবার গাজীপুরের কালিয়াকৈরে মানববন্ধন করেছে কালিয়াকৈর ছাত্রকল্যাণ ফাউন্ডেশন। কালিয়াকৈর বাসস্টেশন এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, শিক্ষার্থী নাহিদ হাসান, জাহিদ হাসান, নিয়ামুল, ইমন হোসেন, ফরিদুজ্জামান প্রমুখ। বক্তারা অবিলম্বে আবরারের হত্যাকারীদের বিচার ও নিরাপদ ক্যাম্পাসসহ ৫ দফা দাবি জানান।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ): আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা ছাত্রদল বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে। বৃহস্পতিবার সকালে মুড়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ মাঠ থেকে ছাত্রদলের বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা চত্বরে সংক্ষিপ্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক আবু মোহাম্মদ মাসুমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ছাত্রদল নেতা আজিম সরকার, সুলতান মাহমুদ, আলামিন, কাজী শামিম, সজল মিয়া, শাহিন দেওয়ান, রাজু আহাম্মেদ, নাছিম হোসেন প্রিন্স প্রমুখ।

ঠাকুরগাঁও : বুয়েটের ছাত্র আবরার ফাহাদের হত্যার প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রদল। বৃহস্পতিবার দুপুরে শহরের চৌরাস্তায় জেলা ছাত্রদলের কর্মসূচিতে পুলিশ বাধা দেয়। পরে স্থান পরিবর্তন করে জেলা বিএনপির কার্যালয়ের সামনে এই বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জেলা ছাত্রদলের সভাপতি মো. কায়েসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা যুবদলের সভাপতি মাহেবুলস্নাহ আবু নূর, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সোহেল রানা, জেলা বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক রাশেদ আলম লাবু, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম সোহাগ প্রমুখ।

কুষ্টিয়া: কুষ্টিয়ার ভেড়ামারা প্রেসক্লা?বের সাম?নে বৃহস্পতিবার দুপুরে সম্মিলিত ছাত্র সমা?জের উ?দ্যো?গে আবরার ফাহা?দের হত্যাকারী?দের ফাঁসির দাবি?তে মানববন্ধন ও বি?ক্ষোভ সমা?বেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, সম্মিলিত ছাত্র সমা?জের আশরাফ হোসেন আলো, ফাহিন, আদনাল, ইমরান, আবতাছি, মাহফুজ, কাব্য, রুদ্র, শিশির, শান্ত প্রমুখ।

কলাপাড়া (পটুয়াখালী): বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে পটুয়াখালীর কলাপাড়ায় পৃথক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় পৌরশহরের সুরেন্দ্র মোহন চৌধুরী সড়কের মনোহরী পট্রিতে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, মানিকমালা খেলাঘর আসর ও নাগরিক ঐক্য কলাপাড়া শাখার আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির খেপুপাড়া শাখার সাধারণ সম্পাদক কমরেড নাসির তালুকদার, সাংবাদিক নেছার উদ্দিন আহমেদ টিপু প্রমুখ। অন্যদিকে, একই দাবিতে উপজেলা ছাত্রদল প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে