logo
রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

  স্বদেশ ডেস্ক   ১০ অক্টোবর ২০১৯, ০০:০০  

আবরার হত্যার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ অব্যাহত

বিভিন্ন সংগঠনের আয়োজনে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়

আবরার হত্যার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ অব্যাহত
আবরার হত্যার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ -যাযাদি
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েটের) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের বিচারের দাবিতে বুধবার বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধি ও সংবাদদাতার পাঠানো খবর :

রংপুর : রংপুরে প্রগতিশীল ছাত্র জোটের উদ্যোগে বুধবার দুপুরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী ছাত্র আবরার রহমান ফাহাদের খুনিদের ফাঁসির দাবিতে বিক্ষোভ হয়েছে। স্থানীয় জাহাজ কোম্পানি মোড়ে এই কর্মসূচি পালন করা হয়। সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রংপুর জেলার সভাপতি আবু রায়হান বকসির সভাপতিত্বে বক্তব্য রাখেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর মহানগর শাখার সভাপতি যুগেশ ত্রিপুরা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রংপুর জেলা সংসদের সভাপতি জিয়াউর রহমান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাজাহান মিয়া প্রমুখ।

নেত্রকোনা : নেত্রকোনা জেলা ছাত্রদলের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা ছাত্রদলের সভাপতি ফরিদ আহমেদ বাবুর সভাপতিত্বে বক্তৃতা করেন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক অনিক মাহাবুর চৌধুরী, সহ-সভাপতি সারোয়ার আলম এলিন, শামছুল হুদা শামিম, সাংগঠনিক সম্পাদক ফরিদ উদ্দিন খান প্রমুখ।

চবি : আবরার ফাহাদের হত্যাকারীদের বিচারের দাবিতে বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ মিছিল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ মেয়ে শিক্ষার্থীরা। সকাল সাড়ে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হল থেকে এই বিক্ষোভ শুরু হয়। পরে খালেদা জিয়া হল ও প্রীতিলতা হল প্রদক্ষিণ করে শহিদ মিনারে এসে জড়ো হয়। এ সময় তারা 'আমার ভাই মরল কেন, প্রশাসন জবাব চাই', 'ভাই তোমার ভয় নাই, আমরা আছি লাখো বোন', 'দেশবিরোধী চুক্তি মানি না, মানব না' বলে স্স্নোগান দিতে থাকে।

গোপালগঞ্জ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করে। বেলা ১১টায় বৃষ্টি উপেক্ষা করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে গোপালগঞ্জ টুঙ্গিপাড়া আঞ্চলিক সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্স্নোগান সম্বলিত ব্যানার ও পস্নাকার্ড প্রদর্শন করে।

নাটোর : বুয়েট শেরে বাংলা হলের ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে এবং জড়িতদের শাস্তির দাবিতে নাটোরে বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রদলের নেতা-কর্মীরা। বুধবার সকালে শহরের বনলতা পেট্রোল পাম্প এলাকা থেকে জেলা ছাত্রদলের সভাপতি কামরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মারুফ ইসলাম সৃজনের নেতৃত্বে দলের নেতা-কর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে।

ঝিনাইদহ : ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে শহরের কলাবাগান মোড় থেকে জেলা ছাত্রদলের আয়োজনে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে এইচ এস এস সড়কের জেলা বিএনপির কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

জেলা বিএনপির সদস্য সচিব এম এ মজিদ, যুগ্ম আহ্বায়ক আব্দুল মজিদ বিশ্বাস, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান মানিক, যুগ্ম-সাধারণ সম্পাদক বাবলুর রহমানসহ অন্যরা বক্তব্য রাখেন।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সামনে বেলা ১১টা থেকে ১২ পর্যন্ত ঘণ্টাব্যাপী ছাত্র-জনতা ও ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্সের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনের সমন্বয়ক আরাফাত রায়হান সাকিবের সঞ্চালনায় ও জাহাঙ্গীর আলমের তত্ত্বাবধানে কর্মসূচিতে বক্তব্য রাখেন মুন্সীগঞ্জ প্রেসক্লাব সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জ্বল, সাবেক সভাপতি শহিদ-ই-হাসান তুহিন।

রাবি : সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে 'সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে রাবি' ব্যানারে মানববন্ধনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্র্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পূর্বের স্থানে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এ সময় বিক্ষোভকারীরা ছাত্রলীগের সন্ত্রাসী কার্যকলাপ থেকে শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান।

দিনাজপুর : বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদের হত্যাকারী নিষ্ঠুর নরঘাতকদের শাস্তির দাবিতে মানববন্ধন হয়েছে উত্তরের জেলা দিনাজপুরে। দিনাজপুর প্রেসক্লাবের সামনে নাগরিক সমাজ ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় বক্তারা হত্যাকারীদের ফাঁসিসহ তাদেরকে যারা পরোক্ষভাবে মদদ দিয়েছে তাদেরকেও বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানিয়েছেন। এ সময় নাগরিক সমাজের প্রতিনিধি আবুল কালাম আজাদ, বদিউজ্জামান বাদল, শিক্ষাবিদ সফিকুল ইসলাম, নাট্যকার তারেকুজ্জামান তারেক, মহিলা পরিষদের ড. মারুফা বেগম, রুবি আফরোজ, ছাত্রনেতা ফাহিম আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

জাবি : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে টানা তৃতীয় দিনের মতো বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। 'আবরার শহীদ কেন, প্রশাসন জবাব দাও' প্রভৃতি স্স্নোগান দিয়ে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। মিছিলে দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। দুপুর সাড়ে বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান করে।

বগুড়া : বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকান্ডের প্রতিবাদ ও হত্যাকারীদের দ্রম্নত বিচারের দাবিতে বুধবার বগুড়ায় কয়েকটি সংগঠন মানববন্ধন ও সমাবেশ করেছে। সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের কেন্দ্রস্থল সাতমাথায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বেলা ১১টায় মানববন্ধন প্রগতিশীল ছাত্রজোট মানববন্ধন ও সমাবেশ করে। প্রায় ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে বক্তব্য রাখেন-নাদিম মাহমুদ, শহিদুল ইসলাম, ধনজয় বর্মণ, আকতার উজ জামান, টুটুল, সাগর পারভেজ সোহানুর রহমান, শাকিব হোসেন প্রমুখ। পরে জাসদ সমর্থিত ছাত্রলীগ বগুড়া জেলা শাখা মানববন্ধন করে। এতে বক্তব্য রাখেন- জাসদ নেতা ইকবাল হোসেন রতন, অ্যাডভোকেট এমদাদ হোসেন, আব্দুল লতিফ ববি, হাসানুল মঞ্জুর দোদুল, আতিকুজ্জামান, তুহিন, হারুনুর রশিদ, ওবায়দুল হক, আবু রায়হান, ওমর ফারুক, খায়রুল বাশার প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন করেছে জেলা ছাত্রমৈত্রী। বুধবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে জেলা ছাত্রমৈত্রীর আহ্বায়ক মুহয়ী সারদের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা ছাত্রমৈত্রীর সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোঃ নাসির, জেলা ছাত্রমৈত্রীর যুগ্ম আহ্বায়ক ফাহিম মুনতাসির, সদস্য নাবিল তাহফিহ, সানিউর রহমান, আসাদুল আলম অন্তু প্রমুখ।

পঞ্চগড় : পঞ্চগড় জেলা ছাত্রদলের মিছিলে পুলিশি বাধার অভিযোগ উঠেছে। বুধবার বেলা ১২টার দিকে জেলা বিএনপি অফিসের সামনে থেকে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মানিকের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়কের কিছুদুর যাওয়ার পরই পুলিশ বাধা দেয়। সেখান থেকে ফিরে এসে দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য দেন কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক ও যুবনেতা নুরুজ্জামান বাবু, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মানিক প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে