শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পদ্মা থেকে বালু উত্তোলনে নিষেধাজ্ঞা

রাজশাহী অফিস
  ২১ জুলাই ২০১৯, ০০:০০

রাজশাহীর পবা উপজেলার সোনাইকান্দি বালুমহাল থেকে বালু উত্তোলনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। শনিবার দুপুরে পানি উন্নয়ন বোর্ড, জেলা ও পবা উপজেলা প্রশাসনের কয়েকজন কর্মকর্তা পরিদর্শন করে পদ্মা নদীর তীররক্ষা প্রকল্প এলাকায় সব ধরনের বালু উত্তোলনের উপর নিষেধাজ্ঞা জারি করেন।

বালু উত্তোলনের কারণে সোনাইকান্দি এলাকায় পদ্মার তীররক্ষায় নতুন নির্মিত বাঁধে ধস নামায় প্রশাসনের পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ নেওয়াজ।

জেলা প্রশাসনের কার্যালয় থেকে লিজ নিয়ে আনোয়ার হোসেন নামের এক বালু ব্যবসায়ী সোনাইকান্দি বালুমহাল থেকে বালু উত্তোলন করে আসছিল। সেখানে বালু উত্তোলনের কারণে সম্প্রতি পদ্মার তীররক্ষা নতুন বাঁধে ধস নামে।

কিন্তু মাস খানেক আগেই সতর্ক করে পানি উন্নয়ন বোর্ড থেকে চিঠি দিয়ে বালু উত্তোলন বন্ধ করতে বলা হয়। এরপর পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে বালু উত্তোলন বন্ধের জন্য বালু ব্যবসায়ী আনোয়ার হোসেনকে বারবার তাগাদা দিলেও তিনি বালু উত্তোলন চালিয়ে যান। এছাড়াও এর আগে স্থানীয় চারজন জনপ্রতিনিধি সোনাইকান্দি বালুমহাল থেকে বালু উত্তোলন বন্ধে জেলা প্রশাসনের কাছে লিখিত আবেদন করেন। এর পরও বালু উত্তোলন বন্ধ করেননি বালু ব্যবসায়ী আনোয়ার হোসেন।

পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ নেওয়াজ বলেন, বালু উত্তোলনের কারণে সোনাইকান্দি এলাকায় পদ্মা তীররক্ষা প্রকল্পের নির্মিত নতুন বাঁধে ধস নামে। ফলে সে এলাকা থেকে বালু উত্তোলন বন্ধ করতে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে চিঠি দেয়া হয়। এরই প্রেক্ষিতে শনিবার তিনি নিজেসহ পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসনের কর্মকর্তারা ওই এলাকা পরিদর্শন করেন।

তিনি আরও বলেন, যেহেতু বালু উত্তোলনের কারণে নতুন বাঁধে ধস নেমেছে সেহেতু নদীর তীররক্ষা প্রকল্প এলাকা থেকে সব ধরনের বালু উত্তোলনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে পদ্মা নদীর তীররক্ষা প্রকল্পের ৬০০ মিটার (অর্ধ কিলোমিটারের বেশি) দূর যদি এই বালুমহালের এলাকা থাকে সেখান থেকে বালু উত্তোলন করতে পারবে। চিঠি দিয়ে বালুমহাল ইজারাদার আনোয়ার হোসেনকে জানিয়ে দেয়া হবে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ নেওয়াজ।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আফিস আহমেদ জানান, পদ্মা নদীর ভাঙন থেকে সোনাইকান্দি হতে বুলনপুর পর্যন্ত এলাকা রক্ষার জন্য নদীর তীর প্রতিরক্ষার প্রকল্পের কাজ চলছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য সোনাইকান্দি এলাকায় অবস্থিত বালুমহাল থেকে উত্তোলিত বালু বন্ধের জন্য সংশ্লিষ্টদের চিঠি দেয়া হয়। গত ১১ জুন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও বালুমহাল ইজারাদার আনোয়ার হোসেনকে চিঠি দেয়া হয়েছিল। কিন্তু বালু উত্তোলন অব্যাহত থাকায় নতুন নির্মিত পদ্মার তীর রক্ষা বাঁধে ধস নামে।

তিনি আরও বলেন, ধস নামা স্থানে বালুর বস্তা ও মাটি ফেলে রাখা হয়েছে। আগামী শুকনো মৌসুমের আগে এটি আর নির্মাণ করা সম্ভব নয়। তবে ওই স্থানের ধস আর যেন বাড়তে না পারে তার জন্য রক্ষণাবেক্ষণ কাজ করা হচ্ছে। এতে সরকারের বেশকিছু অর্থ গচ্চা যাবে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<59109 and publish = 1 order by id desc limit 3' at line 1