শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চলনবিলে অবাধে পোনা মাছ নিধন

চাটমোহর (পাবনা) সংবাদদাতা
  ২১ জুলাই ২০১৯, ০০:০০

পাবনার চাটমোহরসহ চলনবিল অঞ্চলের হাটবাজারে প্রকাশ্যে বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল। একই সঙ্গে পোনা মাছ নিধনের উৎসব শুরু হয়েছে। বড় বড় হাটে প্রকাশ্যে কারেন্ট জাল বিক্রি করা হচ্ছে। এসব জাল কিনে নিয়ে মৎস্য শিকারিরা তা দিয়ে মা মাছ ও পোনা মাছ নিধন করছেন। দেশের মিঠা পানির সবচেয়ে বড় জলাভূমি চলনবিল। ইতিমধ্যে বড়াল ও গুমানি নদীপথে প্রবেশ করে বিলের পানিতে টাকি, বোয়াল, টেংরা, পুঁটি, পাতাসি, রায়েক, চেলা, মোয়া, চাটা খইলসা, বাড়ি খইলসা, নন্দই, বাইলা, আইড়, গুজা, কাতলা, রুই, জিয়াল, মাগুরসহ হরেক মাছ প্রজনন শুরু করেছে। বিলের মুক্ত জলাশয় ও খাল-নালায় ডিম ছাড়তে শুরু করেছে মাছগুলো। শ্রাবণ মাস পর্যন্ত নিধনকারীদের হাত থেকে রক্ষা পেলে দ্রম্নত বেড়ে উঠে চলনবিলের পানি মাছে ভরে উঠবে।

জানা গেছে, চলনবিলের চাটমোহর অংশে স্থানীয় মৎস্য শিকারিদের পাশাপাশি ওই সব এলাকার মৎস্য শিকারিরা রাতভর মা মাছ ও পোনা মাছ বাণিজ্যিকভাবে শিকার করছে।

সরকারিভাবে পোনা নিধন নিষেধ থাকলেও নিষিদ্ধ বাদাই, কারেন্ট জাল দিয়ে বিলের পানি থেকে মাছগুলো ছেঁকে তুলছে। প্রশাসনের নাকের ডগায় প্রতিদিন ডিমে পেট ভরপুর ও পোনা মাছগুলো চাটমোহরের হাট-বাজারসহ তাড়াশের বৃহত্তর মহিষলুটি মৎস্য আড়তে বিক্রি করা হচ্ছে। একই সঙ্গে প্রকাশ্যে সব ধরনের নিষিদ্ধ জাল দেদার বিক্রি চলছে।

চাটমোহর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন, মা মাছ ও পোনা নিধন বন্ধে প্রশাসনিক তৎপরতা বৃদ্ধি করা হয়েছে। মৎস্য শিকারিদের বিরুদ্ধে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। পোনা মাছ নিধন রোধে ব্যবস্থা নেয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<59103 and publish = 1 order by id desc limit 3' at line 1