logo
সোমবার ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

  কিশোরগঞ্জ প্রতিনিধি   ১৩ জুন ২০১৯, ০০:০০  

প্রতিবন্ধী বিজয় চাকরির আশায় ঘুরে বেড়াচ্ছেন

প্রতিবন্ধী বিজয় চাকরির আশায় ঘুরে বেড়াচ্ছেন
মাসুদ রানা বিজয়
'শিক্ষাজীবন এসএসসি এইচএসসি পাশ করে সম্মান শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে শতাধিক পরিক্ষায় অংশগ্রহণ করি। লিখিত পরিক্ষায় টিকে গেলেও মৌখিক পরিক্ষায় আমাকে বাদ দেয়া হয় প্রতিবন্দ্ধী বলে। তাই শিক্ষার যত উচ্চ শিখড়ে এগুচ্ছি ততই আমার মন ও মানসিকতা দুর্বল হয়ে আসছে। মনে প্রশ্ন জাগে, আদৌ কি আমার কপালে চাকুরি জুটবে?'

উপরোক্ত কথাগুলো বলেন, কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলায় নিরাপত্তা প্রহরী বাবুল মিয়ার প্রতিবন্ধী ছেলে মাসুদ রানা বিজয়।

বিজয় ২০১৪ সালে এসএসসিতে ৩.৬৩ ও ২০১৭ সালে এইচএসসিতে ২.৯২ পেয়ে উত্তীর্ণ হয়। বর্তমানে তিনি হোসেনপুর ডিগ্রি কলেজে সমাজকর্ম বিভাগে অনার্স ২য় বর্ষে অধ্যয়নরত। মাসুদ রানা ক্ষোভ প্রকাশ করে বলেন, 'আমি প্রতিবন্ধী বলে অবহেলার শিকার হচ্ছি। সমাজ আমাকে দেখে অসহায় হিসাবে। সরকার আমাদের বিশেষ চাহিদা সম্পন্ন হিসেবে অবিহিত করল। কিন্তু আমাদের জন্য ফিঙ্গার প্রিন্টের বিপরীতে কোন নিয়ম তৈরি করা হয় নি।' তিনি বলেন, 'আচ্ছা আপনি বলুনতো আমিতো জন্ম নিয়েছি মানুষ হিসেবে। একজন মানুষ যখন অন্য মানুষকে পরিপূর্ণ দেখে তখন তার কতটুকু কষ্ট হতে পারে। পৃথিবীর প্রতি আমার মায়া ভালোবাসা ধীরে ধীরে কমে যাচ্ছে। আপনারা যারা সচেতন মানুষ আমার মতো যারা প্রতিবন্ধী তাদেরকে একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিন। সেটা টাকা নয় মানসিক মনোবল ও কর্মসংস্থানের সুযোগ। যাতে আমরা নিজের উপার্জনের টাকা দিয়ে চলতে পারি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে