logo
রোববার ১৬ জুন, ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

  মান্দা (নওগাঁ) সংবাদদাতা   ২৬ এপ্রিল ২০১৯, ০০:০০  

মান্দায় ধানে বস্নাস্ট দিশেহারা কৃষক

দূর থেকে খেত দেখলে মনে হবে ধান পেকে কাটার সময় হয়েছে। কিন্তু তা নয়, খেতে ছত্রাক আর মাজরা পোকার ব্যাপক আক্রমণে বোরো ধানের এ অবস্থা। এ রোগে নওগাঁর মান্দা উপজেলার মাঠের পর মাঠ আক্রান্ত হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষক।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে মান্দা উপজেলায় ২১ হাজার ৯০০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।

উপজেলার মৈনম, কশব, গোটগাড়ী, এনায়েতপুর, পশ্চিম নুরুল্যাবাদ, বড়বেলালদহ, ভালাইন, বৈদ্যপুর, তেঁতুলিয়া, পরানপুর এলাকার ঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠ বস্নাস্টে আক্রান্ত ধানখেত সোনালি ও খয়েরি আকার ধারণ করেছে। অথচ এই সময়টা ধানখেত সবুজ থাকার কথা। আক্রান্ত ধানখেতগুলোকে দূর থেকে পাকা ধান মনে হলেও কাছে গিয়ে দেখা যায়, ধানের শিষে কোনো দানা নেই। ধান চিটা হয়ে গেছে।

মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম ফারুক হোসেন জানান, চলতি বোরো মৌসুমের মার্চ মাসের মাঝামাঝি থেকে এপ্রিল মাসের প্রথম সপ্তাহে কিছুটা প্রতিকূল আবহাওয়া ছিল। রাতে শীত, কখনও কুয়াশা, দিনে মেঘাচ্ছন্ন আকাশ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও ভ্যাপসা গরম আবহাওয়া ছিল। আবহাওয়ার এ অবস্থায় ছত্রাকের প্রাদুর্ভাব বেশি হয়। বাতাসের সঙ্গেও বস্নাস্ট ছড়াতে পারে। এ কারণে কৃষকদের বস্নাস্ট আক্রান্ত হওয়ার আগেই বিভিন্ন কোম্পানির ছত্রাকনাশক ওষুধ ছিটানোর পরামর্শ দিচ্ছেন তারা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে