logo
বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

  ল²ীপুর প্রতিনিধি   ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

রামগঞ্জে খালে বঁাধ পানি সংকটে চাষাবাদ ব্যাহত

রামগঞ্জে খালে বঁাধ পানি সংকটে চাষাবাদ ব্যাহত
ল²ীপুরে রামগঞ্জের কাউনিয়ায় ব্রিজ নিমাের্ণর জন্য নিমির্ত বঁাধ Ñযাযাদি
ল²ীপুরে রামগঞ্জে চলতি বোরো মৌসুমে খালের মুখে বঁাধের কারণে পানির সমস্যায় দেড় হাজার হেক্টরে জমিতে চাষাবাদ ব্যাহত হচ্ছে। এ এলাকার পঁাচ হাজার কৃষক বোরো ধানের চারা রোপণ করতে পারছে না। দ্রæত রামগঞ্জের এসব এলাকায় পানি সরবরাহ করা না গেলে ৬ হাজার মেট্রিক টন ধান কম উৎপাদন হবে। আথির্কভাবে ক্ষতির মুখে পড়বে চাষিরা।

চাষিরা অভিযোগ করেন, সড়ক বিভাগের আওতায় ও সড়ক উন্নয়ন ও ব্রিজ নিমার্ণ কাজের জন্য রামগঞ্জ উপজেলা সদর থেকে ফরিদগঞ্জ কাউনিয়া ও চঁাদপুর হাজীগঞ্জ পযর্ন্ত কয়েকটি বড় খালের মুখে দুটি করে বঁাধ দেয়ার কারণে ছোট ছোট খালে পানি দেখছেন না। খালগুলোতে পানি তুলতে না পেরে তারা চারা রোপণ করতে পারছে না। এ ছাড়া শুকিয়ে যাওয়া শাখা খালগুলো সময়মতো খনন না করায় পানি নিয়ে বিপাকে পড়েছেন তারা।

স্থানীয়রা জানান, খালে দেয়া ওই দুটি বঁাধ দ্রæত অপসারণ না করলে রামগঞ্জের চন্ডিপুর, উত্তর নারায়ণপুর, দক্ষিণ নারায়ণপুর, রাজাপুর, নয়নপুর, ভাটের হাট ও সন্ধানপুর এলাকায় পানি সেচ বন্ধ থাকায় চাষিদের কাক্সিক্ষত উৎপাদনের নেতিবাচক প্রভাব পড়বে। এছাড়া উৎপাদন লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার পাশাপাশি চরম ক্ষতির মুখে পড়েছে কৃষকরা।

রামগঞ্জ উপজেলা নিবার্হী কমর্কতার্ খন্দকার মোহাম্মদ রিজাউল করিম জানান, দ্রæতসময়ে খালের মুখে বঁাধ সরিয়ে খালে পানি আনার ব্যবস্থা করা হবে। তা সম্ভব না হলে ডিপ টিউবওয়েলের মাধ্যমে ভ‚গভর্স্থ পানি তুলে কৃষকদের চাষাবাদের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে