শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

লাল তীর বীজের মোড়ক পরিবতর্ন

গাজীপুর প্রতিনিধি
  ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০

অসাধু ব্যবসায়ীদের কবল থেকে ভেজাল ও নকল মুক্ত বীজ সরবরাহ করতে লাল তীর বীজের মোড়ক পরিবতর্ন করা হয়েছে। রোববার দুপুরে গাজীপুর মহানগরের বাসন এলাকায় লালতীর বীজের কারখানা চত্বরে লাল তীর সীড লিমিটেডের পরিচালক তাজওয়ার আউয়াল ওই বীজের মোড়ক উন্মোচন করেন।

এ সময় লাল তীর সীড লিমিটেডের ডেপুটি ম্যানেজার মো. নাসিম আকবর, এজিএম আবদুল্লাহ আল হারুন, নিবার্হী কমর্কতার্ নাসরিন সিকদার, জুনিয়র অফিসার মোস্তাফিজুর রহমান, সৈয়দ মহিউদ্দিন আহমেদসহ প্রতিষ্ঠানটির ঊধ্বর্তন-কমর্কতার্, বীজের ডিলারগণ উপস্থিত ছিলেন। লাল তীর সীড লিমিটেডের পরিচালক তাজওয়ার আউয়াল জানান, লাল তীর সীড’র চাহিদা ও সুনাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে কিছু অসাধু ব্যবসায়ী লাল তীরের অনুরূপ মোড়কে নকল বীজ বাজারজাত করায় কৃষকদের স্বাথের্ কোম্পানিটি সকল মোড়কের পরিবতের্নর সিদ্ধান্ত নেয় এবং ২৩ বছরে পদাপের্ণর প্রাক্কালে রোববার বিকেলে নতুন মোড়ক উন্মোচনের মাধ্যমে লাল তীর বীজ বাজারজাত শুরু করবে। আগামি ১ ফেব্রæয়ারি ওই মোড়কে বীজ বাজারজাত করা হবে।

পরিচালক তাজওয়ার আউয়াল জানান, লাল তীর সীড লিমিটেড ১৯৯৫ সনে প্রতিষ্ঠিত হয়ে ২৩ বছরে পদাপর্ণ করল উচ্চ ফলনশীল হাইব্রিড এবং উন্মুক্ত উৎপাদনকারী দেশের অন্যতম যা দেশের জনসংখ্যা বৃদ্ধির জন্য সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

লাল তীর সীড লিমিটেড দেশের একমাত্র প্রতিষ্ঠান যার উন্নত মানের বীজ উৎপাদন আমদানি প্রক্রিয়াজাতকরণ গবেষণা বিক্রয় ও রপ্তানির সঙ্গে সংশ্লিষ্ট।

উন্নত বিশ্বের পদ্ধতি অনুসরণের প্রতিষ্ঠানটি দীঘর্ গবেষণার মাধ্যমে ৩৩ টি সবজির ১৭৫ জাত উদ্ভাবন করেছে যা দেশের সবজি চাহিদা পূরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33139 and publish = 1 order by id desc limit 3' at line 1