logo
  • Sun, 18 Nov, 2018

  সোনাতলা (বগুড়া) সংবাদদাতা   ১৩ জুলাই ২০১৮, ০০:০০  

বিদ্যালয় না থাকায় শিক্ষা বঞ্চিত চরাঞ্চলের শিশুরা

বগুড়ার সোনাতলার চরাঞ্চলে মাধ্যমিক বিদ্যালয় না থাকায় প্রাথমিক শিক্ষা শেষে লেখাপড়ার চুকাতে হচ্ছে কোমলমতি শিশুদের। এতে করে উচ্চশিক্ষা হতে বঞ্চিত এ উপজেলার তেকানী চুকাইনগর ও পাকুল্লা ইউনিয়নের যমুনার চরাঞ্চলের হাজারো শিশু। অনেক অভিভাবক নিরুপায় হয়ে কন্যা শিশুদের বাল্যবিয়ে দিতে বাধ্য হচ্ছেন।

যমুনা ও বাঙালী নদী বেষ্টিত সোনাতলা উপজেলার তেকানী চুকাইনগর ও পাকুল্লা ইউনিয়নের বেশিরভাগ অংশ যমুনা নদীর চরাঞ্চলে। ওই দুটি ইউনিয়নের বেশিরভাগ মানুষ চরে বসবাস করেন। ভাত-কাপড়ে ঘাটতি না থাকলেও শিক্ষা ও চিকিৎসাসেবা থেকে বঞ্চিত তারা। সন্তানদের লেখাপড়া করানোর ইচ্ছা থাকলেও বিদ্যালয় না থাকায় সেটি সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে পাকুল্লা ইউপি চেয়ারম্যান জুলফিকার রহমান শান্ত বলেন, চরাঞ্চলের শিশুরা বন্যার সময় নৌকায় এবং শুষ্ক মৌসুমে পায়ে হেঁটে মাইলের পর মাইল পথ বালুচর অতিক্রম করে পাশ্বর্বতীর্ যমুনা নদীর পশ্চিম পাড়ে পাকুল্লা উচ্চবিদ্যালয় ও পাকুল্লা রাহমানিয়া দাখিল মাদ্রাসায় এসে পড়া লেখা করছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আজিজার রহমান বলেন, যমুনা নদীর ভাঙনে মানুষ স্থায়ীভাবে বসবাস করতে পারেন না। এ কারণে চরাঞ্চলে মাধ্যমিক বিদ্যালয় নেই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে