logo
  • Wed, 21 Nov, 2018

  মাদারীপুর প্রতিনিধি   ১৩ জুলাই ২০১৮, ০০:০০  

শিমুলিয়া-কঁাঠালবাড়ি নৌরুটে বিকল্প চ্যানেল চালু

পদ্মা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় শিমুলিয়া-কঁাঠালবাড়ি নৌরুটের লৌহজং টানির্ংয়ে তীব্র ঘূণির্ স্রোত সৃষ্টি হয়ে ফেরিসহ নৌযান চলাচল মারাত্মক ব্যাহত হচ্ছে। ¯্রােতের গতিবেগের সঙ্গে উজানে নদী ভাঙনে পলি পরে সৃষ্টি হয়েছে নাব্য সংকট। পরিস্থিতি সামাল দিতে বুধবার সন্ধ্যায় বিকল্প ওয়ান ওয়ে চ্যানেল চালু করা হয়েছে। ফেরিসহ নৌযান চলাচল করছে ওয়ান ওয়ে পদ্ধতিতে। এতে নৌপথের দূরত্ব ৬ কিলোমিটার বেড়ে গেছে। এ কারণে পারাপারে দীঘর্ সময় লাগছে।

জানা যায়, গত এক সপ্তাহ ধরে পদ্মা নদীতে বন্যার পানি বৃদ্ধির গতিবেগ বাড়তে থাকে। এর সঙ্গে উজানে তীব্র নদী ভাঙনের ফলে ভেসে আসা পলিতে টানির্ংটিতে নাব্য সংকটের সৃষ্টি করে সরু হয়ে পড়েছে। এতে সব নৌযানের সাথে বিশেষ করে এ রুটের ৬টি ডাম্ব ফেরি চলাচল করছিল প্রায় দ্বিগুণ সময় ও অতিরিক্ত ঝঁুকি নিয়ে। ¯্রােতের প্রতিক‚লে বিকল্প চ্যানেলে ৬ কিলোমিটার বাড়তি নৌপথ ঘুরে নৌযানগুলো চলাচল করতে গিয়ে প্রায় ৪০ মিনিট-এক ঘন্টা বেশি সময় লাগছে। এতে বাড়তি সময়ের সঙ্গে সঙ্গে বাড়তি জ¦ালানিও ব্যয় হচ্ছে।

এ রুটে ১৯টি ফেরি, ৮৭টি লঞ্চ ও ২ শতাধিক স্পিডবোট চলাচল করে।

বিআইডবিøউটিসির কাঁঠালবাড়ি ঘারটর সহকারী ম্যানেজার রুহুল আমিন বলেন, কতৃর্পক্ষের সিদ্ধান্তে নতুন চ্যানেল সৃষ্টি করা হয়েছে। তবে অন্য সময়ের তুলনায় এখন ফেরিতে বেশি সময় ব্যয় হচ্ছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে