logo
রোববার ২১ জুলাই, ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

  রুহুল আমিন, নওগঁা   ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০  

আত্রাইয়ে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

আত্রাইয়ে বীজতলা  তৈরিতে ব্যস্ত কৃষক
আত্রাইয়ে বীজতলা তৈরিতে ব্যস্ত কয়েকজন কৃষক Ñযাযাদি
আমন ধান ঘরে তোলার সঙ্গে সঙ্গে শুরু হয়েছে আসন্ন ইরি বোরো ধান চাষাবাদের জন্য আদশর্ বীজ তলা তৈরির কাজ। শস্য ভাÐার খ্যাত নওগঁার আত্রাই উপজেলার প্রত্যন্ত অঞ্চলে আদশর্ বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। স্বল্পখরচে ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আদশর্ বীজতলার দিকে ঝুঁকে পড়েছেন এ অঞ্চলের কৃষকরা।

জানা যায়, আদশর্ বীজতলা গুণগত ও উৎকৃষ্ট মানের ধানের চারা উৎপাদনের জন্য ১ মিটার প্রস্থ বেড করে এবং দুই বেডের মাঝে নালা রেখে প্রধানত এ বীজতলা করা হয়। সেচ দেয়া ও অতিরিক্ত পানি নিষ্কাশনের স্ুিবধা, আন্তঃপরিচযার্র সুবিধা ও সঠিক অনুপাতে বীজ বপনের জন্য এই আদশর্ বীজতলা।

আদশর্ বীজতলা করলে অল্প জায়গায় চারা দিয়ে বেশি জমি রোপণ করা যায়। ১ শতক বীজতলার চারা দিয়ে প্রায় ২০ শতক ধানের জমি রোপণ করা যায়। আদশর্ বীজতলার চারায় নতুন কুশি গজায়। এ কারণে মাত্র একটি বা দুটি চারা দিয়ে একটি গোছা তৈরি করা যায়। অপর পক্ষে সমতলী বীজতলার চারা লিকলিকে চিকন, দুবর্ল এবং কম বাড়তি সম্পন্ন হয়।

উপজেলার ভবানীপুর এলাকার কৃষক রফিকুল ইসলাম বলেন, কৃষি বিভাগের পরামশর্ অনুযায়ী আমরা এখন সবাই আদশর্ বীজতলা তৈরি করছি। এতে আমাদের ভালো মানের চারা তৈরি হবে। এ বীজতলায় বীজ কম লাগছে। রোপণের সময় চারা সাশ্রয় হয়।

ভবানীপুর বøকের উপ-সহকারী কৃষি সম্প্রসারণ কমর্কতার্ শফি উদ্দিন আহম্মেদ বলেন, বীজ তলায় রোগ বালাই হয় না বললেই চলে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে