বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রযুক্তি ব্যবহারে পাল্টেছে বজর্্য ব্যবস্থাপনা

রমেক হাসপাতাল
আবেদুল হাফিজ, রংপুর
  ১৮ নভেম্বর ২০১৮, ০০:০০

রংপুর গণপূতর্ বিভাগের নতুন প্রযুক্তি পাল্টে দিয়েছে স্থানীয় মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে বজর্্য ব্যবস্থাপনা। অথচ সেখানে ৫১ বছরে তা সম্ভব হয়নি। পরীক্ষামূলক কাযর্ক্রমে ভালো ফল পাওয়ায় স্থায়ীভাবে পুরো হাসপাতালে তা স্থাপনে চিন্তা-ভাবনা করছে মেডিকেল কতৃর্পক্ষ।

সংশ্লিষ্ট সূত্র মতে, রংপুর নগরীর ধাপ এলাকায় ৬৫ একর জমিতে ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত হয় রমেক হাসপাতালটি। এ হাসপাতালটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সেখানে কোন সুষ্ঠু বজর্্য ব্যবস্থাপনা ছিল না। প্রতিদিন সাজাির্রর পাশাপাশি অন্যান্য বজর্্য জমা হয় বিপুল পরিমাণে। হাসপাতাল কতৃর্পক্ষের হিসাবে, দৈনিক অন্তত এক টন বজর্্য উৎপাদন করে এ হাসপাতাল। এমন বৈরী পরিস্থিতিতে থেকে উত্তরণের জন্য হপার নামক এব ধরনের নতুন প্রযুক্তি উদ্ভাবন করে গণপূতর্ বিভাগ।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ওয়াডর্ মাস্টার মাহমুদ হাসান বলেন, বজ্যর্ অপসারণে বিশেষ ব্যবস্থা নেওয়ায় ওই ওয়াডর্গুলোয় যত্রতত্র ময়লা-আবজর্না পড়ে থাকতে দেখা যাচ্ছেনা। আগে প্রতিটি ওয়াডের্ একজন করে পরিচ্ছন্নতা কমীের্ক তিন শিফটে দায়িত্ব পালন করতে হতো। এখন তার আর প্রয়োজন হচ্ছে না।

এদিকে হপার পদ্ধতির প্রথম ধারণা দেন গণপূতের্র উপসহকারী প্রকৌশলী খন্দকার মুমিনুর রহমান। তিনি বলেন, চালকলে হপার ব্যবহার করা হয় শস্য প্রবেশ করানোর জন্য। বজ্যর্ অপসারণে হপার প্রযুক্তির কাজও একই। তবে এ পদ্ধতির সাবর্ক্ষণিক সুবিধা পেতে হলে হপারের সাথে যুক্ত পাইপ ভালোভাবে রক্ষণাবেক্ষণ করতে হয়ে থাকে। পাইপের ব্যসের চেয়ে বড় জিনিস হপারে ফেললে পাইপ ফেটে যেতে পারে।

অন্যদিকে হপার পদ্ধতি ভালোভাবে কাজ করলে পুরো হাসপাতাল এর আওতায় আনা সম্ভব হবে বলে জানিয়েছেন রমেক হাসপাতালের পরিচালক অজয় কুমার রায়। তিনি জানান, আগে বজ্যর্ রাখার শেড ছিল না। এখন নতুন করে নিমার্ণ করা হয়েছে। এর সাথে ইনসিনারেটরও (বিশেষ চুল্লি) নিমার্ণ করা হয়েছে। এটি চালু হলে বজ্যর্ ব্যবস্থাপনার অনেক উন্নতি হবে। রংপুর গণপূতর্ বিভাগ সূত্রে জানা গেছে, গত জুনে ২০ লাখ টাকা ব্যয়ে পৃথক দুটি প্যাকেজে রমেক হাসপাতালের ১২টি ওয়াডের্ বজ্যর্ অপসারণে হপার হাতীয় নতুন প্রযুক্তি স্থাপন ও বজ্যের্র শেড নিমার্ণ করা হয়।

গণপূতের্র নিবার্হী প্রকৌশলী মো. সাকিউল আলম বলেন, হপার পদ্ধতি রমেকেই প্রথম ব্যবহৃত হচ্ছে। সফলতা পাওয়া গেলে সব ওয়াডের্ এটি চালু করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22957 and publish = 1 order by id desc limit 3' at line 1