শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আজ দায়িত্ব নিচ্ছেন আতিকুল, শনিবার নেবেন তাপস

যাযাদি রিপোর্ট
  ১৩ মে ২০২০, ০০:০০

নির্বাচিত হওয়ার তিন মাস পর দায়িত্ব নিতে যাচ্ছেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচিত নতুন দুই মেয়র। আজ বিকালে গুলশানস্থ নগর ভবনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন নতুন মেয়র আতিকুল ইসলাম। আর আগামী শনিবার দায়িত্ব গ্রহণ করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস।

এ প্রসঙ্গে জানতে চাইলে গতকাল ঢাকা উত্তর

সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফা যায়যায়দিনকে বলেন, রোববার দুপুরের পর ডিএনসিসির নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম দায়িত্ব গ্রহণ করবেন। করোনা পরিস্থিতির কারণে বড় কোনো অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। মিডিয়াসহ বাহিরের তেমন অতিথি দাওয়াত দেয়া হয়নি।

এদিকে, আগামী শনিবার ঢাকা দক্ষিণ সিটি করেপারেশনের (ডিএসসিসি) নবনির্বাচিত মেয়র শেখ ফজলে নূর তাপস দায়িত্ব গ্রহণ করছেন বলে যায়যায়দিনকে নিশ্চিত করেছেন তার মিডিয়া সমন্বয়কারী তারেক সিকদার। মঙ্গলবার বিকালে ডিএসসিসি থেকে এ-সংক্রান্ত একটি চিঠি এসেছে বলে জানান তিনি।

তবে দাক্ষিণ সিটি করপোরেশনের নতুন মেয়র কার কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন, তা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। সিটি করপোরেশনের বেশ কয়েকটি সূত্র বলছে, ২০১৫ সালের ৪ মে দায়িত্ব গ্রহণ করেন বর্তমান মেয়র সাঈদ খোকন। প্রথম বোর্ড সভা অনুষ্ঠিত হয় ওই বছরের ১৭ মে। সেই হিসাবে আগামী ১৬ মে শনিবার সাঈদ খোকনের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে।

সিটি করপোরেশন সংশ্লিষ্টরা বলছেন, সাঈদ খোকন এরই মধ্যে তার সব কাজ গুছিয়ে নিয়েছেন। প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে সব বুঝিয়ে দিতে পারেন। এরপর নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস প্রধান নির্বাহী কর্মকর্তার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন। আবার অপর একটি সূত্র বলছে, সাঈদ খোকন উপস্থিত থেকে নতুন মেয়রের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। তবে বেশিরভাগ কর্মকর্তারাই বলছেন, প্রধান নির্বাহীকে দায়িত্ব বুঝিয়ে দেয়ার ব্যাপারে প্রস্তুতি নিয়েছেন বর্তমান মেয়র সাঈদ খোকন।

প্রসঙ্গত, গত ১ ফেব্রম্নয়ারি অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালকে পরাজিত করে জয়লাভ করেন আওয়ামী লীগ সমর্থিত মেয়রপ্রার্থী আতিকুল ইসলাম। একই দিনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বিএনপির প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ সমর্থিত শেখ ফজলে নূর তাপস। উভয় সিটি করপোরেশনের নির্বাচিত বডির পাঁচ বছর পূর্ণ না হওয়ায় এতদিন দায়িত্ব নিতে পারেননি তারা।

এর আগে ২০১১ সালের নভেম্বরে ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) দুই ভাগে বিভক্ত করে করে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) আলাদা দুটি সংস্থা করা হয়। ২০১৫ সালের ২৮ এপ্রিল এই দুই সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ডিএনসিসিতে বিজয়ী হন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক ও ডিএসসিসিতে বিজয়ী হন একই দলের প্রার্থী মোহাম্মদ সাঈদ খোকন। মেয়র খোকন দায়িত্ব গ্রহণ করেন ৬ মে এবং বোর্ড সভা করেন ১৭ মে। আর আনিসুল হক দায়িত্ব গ্রহণ করেন ৭ মে এবং প্রথম বোর্ড সভা করেন ১৩ মে। আইন অনুযায়ী, অনুষ্ঠিত বোর্ড সভার তারিখ অনুযায়ী চলতি মাসের নির্ধারিত দিনে তাদের মেয়াদকাল শেষ হচ্ছে।

ডিএসসিসি স্বাভাবিকভাবে চললেও ডিএনসিসির প্রথম নির্বাচিত মেয়র আনিসুল হক ২০১৭ সালের ৩০ নভেম্বর মারা যান। আনিসুল হকের অসুস্থতার সময় ২০১৭ সালের ১৫ নভেম্বর ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব গ্রহণ করেন প্যানেল মেয়র মো. ওসমান গনি। ২০১৮ সালের ২২ সেপ্টেম্বর তিনি মারা যান। এরপর ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব গ্রহণ করেন আরেক প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা। এরপর ২০১৯ সালের ২৮ ফেব্রম্নয়ারি ডিএনসিসির উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এই উপনির্বাচনে নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলাম। দ্বিতীয় মেয়াদে ডিএনসিসি নির্বাচনে আওয়ামী লীগ থেকে সমর্থন পাওয়ায় গত বছরের ৩০ ডিসেম্বর মেয়রপদ থেকে পদত্যাগ করেন মো. আতিকুল ইসলাম। এরপর ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব গ্রহণ করেন প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা। আজ ভারপ্রাপ্ত মেয়র মো. জামাল মোস্তফার কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন নবনির্বাচিত মেয়র মো. আতিকুল ইসলাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<99326 and publish = 1 order by id desc limit 3' at line 1